কৃষক আন্দোলনের নেত্রী ইলামিত্রের ৯৩ তম জন্মবার্ষিকী পালিত

প্রথম বারের মত জেলা প্রশাসনের উদ্যোগে ঐতিহাসিক তেভাগা আন্দোলনের কিংবদন্তি নেত্রী ইলামিত্রের ৯৩ তম জন্মবার্ষিকী বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জে নানা আয়োজনের মধ্যদিয়ে পালিত হয়েছে।
সকালে চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কালেক্টরেট চত্বরে গিয়ে শেষ হয়। পরে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের কার্যালয়ের স্থানীয় সরকার বিভাগের উপ-পরিচালক চিত্রলেখা নাজনীনের সভাপতিত্বে  বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক এজেডএম নূরুল হক, চাঁপাইনবাবগঞ্জ কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মঞ্জুরুল হুদা, শিক্ষাবিদ মার্জিনা হক, নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর সুলতানা রাজিয়া, ইলামিত্র স্মৃতি সংসদের সভাপতি বিধান চন্দ্র সিংহ, নাচোল আদিবাসী একাডেমির সভাপতি যতিন হেমরম, নাট্যকর্মী শাহজাহান প্রামানিক, সাংস্কৃতি কর্মী গোলাম ফারুক মিথুন, সাংবাদিক জহরুল ইসলাম।
সভায়, ইলামিত্রের সংগ্রামী জীবন ও তার উপর তৎতকালী বৃটিশ সরকারি বাহিনীর অমানুষিক নির্যাতনের বিভিন্ন দিক নিয়ে আলোচনা করা হয়। সভায় নাচোলের রানীখ্যাত কৃষক নেত্রী ইলামিত্রের স্মৃতি সংরক্ষণের দাবি জানানো হয়।
এদিকে চাঁপাইনবাবগঞ্জে প্রগতিশীল নারীদের সংগঠন ‘জাগো নারী বহ্নিশিখা’ চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রামচন্দুপরে কৃষœগবিন্দপুর ডিগ্রী কলেজে আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ রফিকুজ্জামান। জাগো নারী বহ্নিশিখার আহ্বায়ক ফাকুকা বেগমের সভাপতিত্বে আলোচনায় আরো অংশ নেন, সমাজ সেবক আমিনুল ইসলাম শিক্ষক তরিকুল ইমলামম। কবিতা আবৃত্তি করে মারিয়া হাসান বর্ষা, অনুষ্ঠানে শিক্ষার্থীদের অংশ গ্রহনে ছিলো কুইজ প্রতিযোগিতা ও উপস্থিত বক্তিতা। এর আগে শোভাযাত্রা বের করা হয়।
উল্লেখ্য, ১৯২৫ সালের ১৮ অক্টোবর, কলকাতায জন্মগ্রহণ করেন। মারা যান, ২০০২ সালের ১৩ অক্টোবর। এর আগে চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন সংগঠন জন্মবার্ষিকী উদযাপন করলেও এই প্রথম বারের মত জেলা প্রশাসনের উদ্যোগে কর্মসুচি গ্রহণ করা হয়।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৮-১০-১৮