Business




জেলায় নানা আয়োজনে শ্রীকৃষ্ণের জন্মদিন ‘জন্মাষ্টমী’ পালিত

সনাতন হিন্দু সম্প্রদায়ের আরাধ্য ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মদিন জন্মাষ্টমী রোববার পালিত হয়েছে। দেশের হিন্দু সম্প্রদায় ধর্মীয় ভাবগাম্ভীর্য ও আনন্দ উৎসবের মধ্য দিয়ে জন্মাষ্টমী পালন করে।
হিন্দু পুরান মতে, ভাদ্র মাসের শুকপরে অষ্টম তিথিতে ভগবান শ্রীকৃষ্ণ জন্মগ্রহণ করেন। সনাতন ধর্মাবলম্বীদের বিশ্বাস, পাশবিক শক্তি যখন ন্যায়নীতি, সত্য ও সুন্দরকে গ্রাস করতে উদ্যত হয়েছিল, তখন সেই শক্তিকে দমন করে মানবজাতির কল্যাণ এবং ন্যায়নীতি প্রতিষ্ঠার জন্য মহা অবতার ভগবান শ্রীকৃষ্ণের আবির্ভাব ঘটেছিল।
তাদের আরো বিশ্বাস, দুষ্টের দমন করতে এভাবেই যুগে যুগে ভগবান মানুষের মাঝে নেমে আসেন এবং সত্য ও সুন্দরকে প্রতিষ্ঠা করেন।
শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।  সকালে বাংলাদেশ হিন্দুধর্মীয় কল্যান ট্রাষ্ট ও জেলা প্রশাসনের সহযোগিতায় শহরের শিবতলার  কর্মকারপাড়া শ্রীশ্রী দূর্গা মন্দিরে সামনে থেকে প্রদীপ প্রজ্জ্বলনের মাধ্যমে শোভাযাত্রার আনুষ্ঠানিক উদ্বোধন করেন সদর উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেন। পরে সেখান থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। সনাতন হিন্দু ধর্মালম্বি শিশু

ও নানা বয়সী নারী পুরুষের সমন্বয়ে বের হওয়া শোভাযাত্রাটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
এর আগে সকালে শিবতলা কর্মকারপাড়া দূর্গা মন্দির চত্বরে আলোচনা সভায় বক্তব্য রাখেন সদর উপজেলা নির্বাহী অফিসার আলমগীর হোসেন, পূজা উদযাপন পরিষদের সভাপতি অধ্যাপক কনক রঞ্জন দাস, অতিরিক্ত পুলিশ সুপার (সদর সার্কেল) ইকবাল হোছাইন, চাঁপাইনবাবগঞ্জ জেলা শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক শ্যামকিশোর দাস গোস্বামী মহারাজ চাঁপাইনবাবগ জেলা  পুজা উদযাপন পরিষদের সভাপতি বাবুল কুমার ঘোষ।। শোভাযাত্রা শেষে ২য় পর্বে চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজের শহীদ মনিমুল হক অডিটোরিয়ামে আলোচনা সভা ও পুরস্কার বিতরনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর দাউদ হোসেন।
এদিকে সকাল থেকে রাত পর্যন্ত মন্দিরে মন্দিরে চলে বিষেশ পূজা অর্চনা ও প্রার্থনা শেষ ভকদের মাঝে প্রসাদ বিতরণ করা হয়।
শিবগঞ্জ
 আমাদের শিবগঞ্জ প্রতিবেদক জানান, জন্মষ্টমী উপলক্ষে উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সারাদেশের ন্যায় শিবগঞ্জেও শ্রীকৃষ্ণের শুভ জন্মষ্টমী পালন হয়েছে। শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উদযাপন পরিষদের উদ্যোগে রোববার বিকেলে শিবগঞ্জ পৌর এলাকার বাপুপাড়া মন্দির থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদণি শেষে লাকিমোড়ে রাধাগোবিন্দ মন্দিরের সামনে গিয়ে শেষ হয়। পরে আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার চৌধুরী রওশন ইসলাম, শিবগঞ্জ থানার ওসি সিকদার মশিউর রহমান, পূজা উদযাপন পরিষদের চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সহ সভাপতি শ্রী কমল কুমার ত্রিবেদী, শিবগঞ্জ উপজেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি শ্রী প্রদীপ কুমার গড়গড়িয়া, শ্রী মটর সাহাসহ অন্যরা।
নাচোল 

আমাদের নাচোল প্রতিবেদক জানান চাঁপাইনবাবগঞ্জের নাচোলে শুভ জন্মাষ্টমী উপলক্ষে র‌্যালি ও আলোচনাসভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকাল ১০টায় নাচোল কেন্দ্রীয় জন্মাষ্টমীর আয়োজনে পূজা কেন্দ্রীয় দুর্গা মুন্দির হতে একটি বর্নাঢ্য র‌্যালি পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন শেষে একই স্থানে এসে মিলিত হয়। পরে সেখানে উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি শ্রী আশিষ কুমারের সভাপতিত্বে আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন  গোলাম মোস্তফা বিশ্বাস। এসময় বিশেষ অতিথির বক্তব্য সাবেক সাংসদ জিয়াউর রহমান, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মুজিবর রহমান, জেলা পরিষদের সদস্য রয়েল বিশ্বাস,নাচোল থানার ওসি চৌধুরী জোবায়ের আহাম্মদ, উপজেলা পূজা উদযাপন কমিটির সাধারন সম্পাদক স্বপন সাহা সহ স্থানীয় গণ্যমান্য ব্যক্তিবর্গ।



চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০২-০৯-১৮

, ,

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts