জেলাজুড়ে শোকের দিনে স্মরণে জাতির জনক

শোক আর শ্রদ্ধায় চাঁপাইনবাবগঞ্জে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাৎবার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। বুধবার সকাল সাড়ে ৮টায় শহরের বঙ্গবন্ধু মুক্তমঞ্চে জাতির পিতার প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক। পরে জেলা পুলিশের প থেকে পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম শ্রদ্ধা জানান।

এরপর একে একে জেলা মুক্তিযোদ্ধা সংসদ, জেলা পরিষদ, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর, সড়ক ও জনপথ বিভাগ, গণপূর্ত বিভাগ, সিভিল সার্জন অফিস, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, পানি উন্নয়ন বোর্ড, সদর উপজেলা পরিষদ, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভা, সমাজসেবা অধিদপ্তর, বাংলাদেশ কৃষিবিদ ইন্সটিটিউটশনসহ বিভিন্ন শিা প্রতিষ্ঠানের শিার্থীরা জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান। পরে শোক র‌্যালি বিভিন্ন সড়ক ঘুরে চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ শহীদ মিনারে এসে শেষ হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু হায়াত মো. রহমতুল্লাহর সভাপতিত্বে সেখানে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য দেন, জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক, পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, নবাবগঞ্জ সরকারি কলেজের অধ্য দাউদ হোসেন, সাবেক অধ্য প্রফেসর সুলতানা রাজিয়া, সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান রুহুল আমিন।


এদিকে আওয়ামী লীগের নেতাকর্মীদের অংশগ্রহণে দলীয় কার্যালয় থেকে শোক র‌্যালি বের হয়ে বঙ্গবন্ধু মুক্তমঞ্চে এসে শেষ হয়।

সেখানে দলীয় নেতাকর্মীদের সাথে নিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান, জেলা আওয়ামী লীগের সভাপতি মইনুদ্দীন মন্ডল ও সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ। এছাড়াও দলীয় কার্যালয়ে আলোচনা সভা, দোয়া ও কাঙ্গালি ভোজের আয়োজন করে দলটি।

এদিকে বিএমএ ও স্বাস্থ্য বিভাগের যৌথ উদ্যোগে সদর হাসপাতাল চত্বরে আলোচনা সভা ও রক্তদান কর্মসূচির আয়োজন করা হয়।
এতে বক্তব্য দেন, সিভিল সার্জন ডা. সাইফুল ফেরদৌস মো. খায়রুল আতাতুর্ক, বিএমএ ও স্বাচিপের সাধারণ সম্পাদক ডা. মো. গোলাম রাব্বানী।

ইসলামিক ফাউন্ডেশন
স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিুবর রহমান-এর ৪৩ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস উপলে দুপুরে বঙ্গবন্ধু’র জীবন ও কর্মের উপর আলোচনা সভার আয়োজন করা হয়। ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জের আয়োজনে এ আলোচনা সভা নিজস্ব মিলনায়তনে অনুষ্ঠিত হয়। ইসলামিক ফাউন্ডেশন চাঁপাইনবাবগঞ্জের উপ-পরিচালক মো. আবুল কালামের সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক এ জেড এম নুরুল হক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি ও সদর উপজেলা পরিষদের সাবেক চেয়ারম্যান  রুহুল আমিন ও বঙ্গবন্ধু পরিষদ চাঁপাইনবাবগঞ্জের সাধারণ সম্পাদক ও বাংলাদেশ উন্মুক্ত বিশ^বিদ্যালয় চাঁপাইনবাবগঞ্জর সমন্বয়ক অফিসার মোঃ শামসুজ্জামান।পওে, প্রধান অতিথি ৭১ জন দুস্থ নারীর মাঝে সেলাই মেশিন ও প্রতিবন্ধী শিার্থী, ক্যান্সার রোগী, ুদ্র ব্যবসায়ীদের হাতে নগদ অর্থ তুলে দেন।
শেষে, বঙ্গবন্ধুসহ তাঁর পরিবারের অন্যান্য সদস্যদের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ মাহফিল ও দোয়া অনুষ্ঠিত হয়।

শিবগঞ্জ

আমাদের শিবগঞ্জ প্রতিবেদক জানান, সারাদেশের ন্যায় শিবগঞ্জেওজাতীয়া শোক দিবস যথাযথ মর্যাদায় পালিত হয়েছে। দিবসটি উপলে উপজেলা প্রশাসনের আয়োজনে ৯টায় কারবালা মোর থেকে একটি বিশাল র‌্যালী শিবগঞ্জ শহর প্রদণি শেষে উপজেলা মিলনায়তনে জাতীর পিতার প্রতিকৃতিতে মাল্যদান শেষে উপজলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) বরমান হোসেনের সভাপতিত্বে এক শোক সভা অনুষ্ঠিত হয়। শোক সভায় প্রধান ও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গোলাম রাব্বানী এমপি,উপজেলা আওয়ামীলীগ এর সাধারণ সম্পাদক এ্যাডঃ আতাউর রহমান, পৌর মেয়র কারিবুল হক রাজিন প্রমুখ।
সকাল ৭টায় উপজেলা প্রেসকাব ও তিন শতাধিক শিা প্রতিষ্ঠান বিভিন্ন এনজিও অভিন্ন  কর্মসূচী মাধ্যমে দিবসটি পালন করে।
তাছাড়া শিবগঞ্জ থানা ছাত্রলীগের উদ্দ্যোগে ও বঙ্গবন্ধু পরিষদ উপজেলা শাখা,পৌর আওয়ামীলীগ এবং যুবলীগ সহযোগীতায় শিবগঞ্জ মডেল হাইস্কুল মাঠ থেকে একটি শোক র‌্যালী শিবগঞ্জ বাজার প্রদণি শেষে মডেল স্কুল মাঠে এক শোক সভা করে। সভায় উপজেলা ছাত্রলীগের সভাপতিত্বে বিভিন্ন আওয়ামীলীগ, যুবলীগ, ছাত্রলীগ ও বঙ্গবন্ধু পরিষদের নেতৃবৃন্দ বক্তৃতা করেন।
উল্লেখ্য যে,বঙ্গবন্ধু পরিষদের ১৫টি  ইউনিয়ন ও ১টি পৌরসভা একযোগে অভিন্ন কর্মসূচীর মাধ্যমে দিবসি পালন করে।

নাচোল 
 আমাদের নাচোল প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের নাচোলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩তম শাহাদাত বার্ষিকী বিভিন্ন কর্মসুচীর মধ্যদিয়ে পালিত হয়েছে। কর্মসুচীর মধ্যেছিলো বঙ্গবন্ধুর প্রতিতকৃতিত্বে পুষ্পমাল্য অর্পন, র‌্যালী আলোচনাসভা, ঋণ ও পুরস্কার বিতরণী। সকাল ৯টায় উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি বেরহয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে পুনরায় উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ নাজমুল হক এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা চেয়ারম্যান আবদুল কাদের। বিশেষ অতিথি ছিলেন ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান, উপজেলা স্বাস্থ্য কেন্দ্রের প:প কর্মকর্তা ডা: আসাদুজ্জামান, নাচোল সরকারি ডিগ্রী কলেজের অফিসার ইনচার্জ এ্যাড.হাফিজুর রহমান, নাচোল থানার অফিসার ইনচার্জ চৌধুরী জোবায়ের আহম্মেদ, ওসি (তদন্ত)সামিম হোসেন, বীর মুক্তিযোদ্ধা মতিউর রহমান। আলোচনা শেষে যুবউন্নয়ন অফিসের উদ্যোগে ঋণ বিতরণ ও চিত্রাংকন এবং বিভিন্ন ইভেন্ডের উপর শিক্ষার্থীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়। এসময় উপজেলার বিভিন্ন অফিসের কর্মকর্তা, কর্মচারী, শিক্ষক শিক্ষার্থী ও গনমাধ্যম কর্মীরা উপস্থিত ছিলেন।
এদিকে নাচোল উপজেলা আওয়ামীলীগের আয়োজনে দলীয় কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিতকৃতিত্বে পুষ্পমাল্য অর্পন, জাতীয় পতাকা, দলীয় ও কালো পতাকা উত্তোলন, র‌্যালী, আলোচনাসভা ও কাঙ্গালী ভোজের আয়োজন করা হয়। এছাড়া জাতীয় শ্রমিকলীগের উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিতকৃতিত্বে পুষ্পমাল্য অর্পন, র‌্যালী আলোচনাসভা অনুষ্ঠিত হয়। নাচোল মুক্তিযোদ্ধা সংসদ, ইসলামী ফাউন্ডেশন মসজিদ ভিত্তিক শিশু শিক্ষা কেন্দ্রে ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সাংস্কৃতিক সংগঠন, শোকদিবসের র‌্যালি, আলোচনাসভা, দোয়া ও বিশেষ প্রার্থনার আয়োজন করেন।
গোমস্তাপুর 
 আমাদের গোমস্তাপুর প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যাদায় ও ভাবগম্বীর পরিবেশে পালিত হয়েছে। এ উপলক্ষে  বুধবার সকালে উপজেলা পরিষদ মুক্তিযুদ্ধ স্মৃতিস্তম্ভে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে মাল্যদান, আলোচনা সভা ও শোক র‌্যালি অনুষ্ঠিত হয়। শোক র‌্যালিটি উপজেলা চত্ত্বর থেকে বের হয়ে রহনপুর পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে গোমস্তাপুর উপজেলা পরিষদ অডিটোরিয়ামে আলোচনা সভায় মিলিত হয়। এ সময় চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান, গোমস্তাপুর উপজেলা নির্বাহী অফিসার শিহাব রায়হান সহ রাজনৈতিক,পেশাজীবি সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ছাত্র-ছাত্রী উপস্থিত ছিলেন। এছাড়া চাঁপাই এগ্রো প্রোডাঃ শোক দিবসের র‌্যালী, আলোচনা সভা ও দোয়া খায়েরের আয়োজন করে। সকালে চাঁপাই এগ্রো প্রোডাঃ কারখানায় আলোচনা সভায় বক্তব্য রাখেন অত্র মিলের সত্ত্বাধিকারী গোলাম মোহাম্মদ ফিটু মিজ্ঞা, মুক্তিযোদ্ধা আরজেদ আলী, মোকবুল হোসেন, মুজিদুল হক, শিক্ষক আতাউর রহমান, আওয়ামীলীগ নেতা ইউনুস আলী, যুবলীগ নেতা আনজার হোসেন, ছাত্রলীগ আনোয়ার হোসেন প্রমূখ। এবং বাংলাদেশ

পূজা উদযাপন পরিষদ, গোমস্তাপুর উপজেলা শাখা শোক দিবসের উপলক্ষে আলোচনা সভার  আয়োজন করে। এতে বক্তব্য রাখেন বাংলাদেশ পূজা উদযাপন পরিষদ, গোমস্তাপুর উপজেলা শাখার সহসভাপতি শ্রী গৌতম রায়, ডাঃ মিনু চন্দ্র বর্মন, সাধারণ সম্পাদক ডলার কুমার শাহ সদস্য শ্রী মিহির। অপর দিকে বিকেলে র‌্যালী ও আলোচনা করে বাংলাদেশ আওয়ামীলীগ গোমস্তাপুর উপজেলা শাখা।

এতে বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান, গোমস্তাপুর উপজেলা আওয়ামলীগের সভাপতি শাহজাহান আনসারী প্রমূখ। আলোচনা সভা শেষে সকল বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সহ সকল শহীদদের রুহের মাগফিরাত কামনায় মোনাজাত করা হয়।

ভোলাহাট 
 আমাদের ভোলাহাট প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে উপজেলা প্রশাসন ও আ’লীগ পৃথক ভাবে জাতিয় শোক দিবস ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৩ তম শাহাদাত বার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে। উপজেলা প্রশাসনের আয়োজনে বিভিন্ন কর্মসূচীর মধ্যে চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা, কুইজ প্রতিযোগিতা, সরকারী আধা-সরকারী, শিক্ষা প্রতিষ্ঠান ভবনে জাতিয় পতাকা অর্ধনমিত জাতির পিতার প্রতিকৃতিতে পুস্পস্তবক অপর্ণ করা হয়। এছাড়া র‌্যালি, আলোচনা সভা ও পুরুস্কার বিতরণ করা হয়। সকাল সাড়ে ৯টার সময় উপজেলা পরিষদ চত্বর থেকে উপজেলা প্রশাসনের বিভিন্ন দপ্তরসহ, ভোলাহাট মহিলা ডিগ্রী কলেজ, বরেন্দ্র উন্নয়ন কতৃপক্ষ, তেলপিাড়া সরকারী প্রথমিক বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান র‌্যালিতে অংশ গ্রহণ করে উপজেলার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে র‌্যালি শেষ হয়। র‌্যালিতে অনুষ্ঠানের প্রধান অতিথি স্থানীয় সংসদ সদস্য মোস্তফা বিশ্বাস অংশ গ্রহণ করার পর কাজের তাগিদ চলে যান। পরে উপজেলা পরিষদ মিলনায়তনে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে আলোচনা ও পুরুস্কার বিতরণ অনুষ্ঠানে উপস্থিত থেকে বক্তব্য রাখেন, অফিসার ইনর্চাজ ফাছিরউদ্দিন, জেলা আ’লীগ সহসভাপতি আব্দুল খালেক, উপজেলা আ’লীগ সভাপতি আলঃ প্রকৌশলি আমিনুল হক, সাধারণ সম্পাদক ডাঃ আশরাফুল হক চুনু, সিনিয়ার সহসভাপতি ইয়াসিন আলী শাহ, যুগ্ম সম্পাদ রবিউল আওয়াল, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলঃ নুরুল হক, ওসি(তদন্ত) জাহাংগীর আলম ও উপজেলা ছাত্রলীগ সভাপতি মাহালত আশরাফুল ইসলামসহ অন্যরা। এ সময় উপজেলা আ’লীগ সভাপতি আমিনুল হক তার বক্তব্যে বলেন, জাতিয় শোক দিবসে সরকারের সুবিধা ভোগি যে সব ব্যক্তি অনুপস্থিত হয়েছে তাদের বিরুদ্ধে লাঠি ধরার হুঁসিয়ারি উচ্চরণ করেন। এছাড়াও উপজেলা পরিষদ চেয়ারম্যান ও ভাইস চেয়ারম্যাদ্বয় অনুপস্থিত থাকায় তাদের বিরুদ্ধে অনাস্থা আনার দাবী করেন। এদিকে সকাল ৮টার দিকে উপজেলা আলীগ আয়োজিত জাতিয় শোক দিবস উপলক্ষে মেডিকেল মোড়ের দলয়ি কার্যালয়ে স্থাণীয় সংসদ সদস্য মোস্তফা বিশ্বাস উপস্থিত থেকে দলের সভাপতি ও সাধারণ সম্পাদকসহ বিভিন্ন স্তরের নেতাকর্মীরা জাতিয় ও দলীয় পতাক উত্তোলন করে র‌্যালি বের করে মেডিকেল মোড়ের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। দিবসটি উপলক্ষে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদ বিকেল ৫টার দিকে তাদের নিজস্ব কার্যালয় মেডিকেল মোড়ে বিশেষ দোয়া ও মিলাদের আয়োজন করেছে।
শোক দিবসের আরো ছবি......... 











চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৫-০৮-১৮


, , , ,