Business




সূর্যের অবস্থান ও লঘুচাপের কারণে আগামী কয়েকদিন তাপমাত্রা বৃদ্ধির আশংকা

সূর্য সরাসরি বিষুবরেখার উপর অবস্থান ও বঙ্গোপসাগরে সৃষ্ট লঘুচাপের প্রভাবে দেশে তীব্র তাপপ্রবাহ চলছে। গেল দু’দিন ধরে অসহনীয় গরমে অতিষ্ঠ হয়ে পড়েছেন দেশের মানুষ। প্রচন্ড গরমে অসুস্থ হয়ে পড়ছেন অনেকেই। সূর্যের অবস্থান ও সৃষ্ট লঘুচাপের কারণে আগামী কয়েকদিন দেশের বেশীরভাগ জায়গায় তাপমাত্রা বৃদ্ধি পাবে।
তবে আবহাওয়াবিদ বজলুর রশীদের বরাত দিয়ে এনটিভি অন লাইন জানিয়েছে আগামী রোববার থেকে আশা করি বাংলাদেশে তাপপ্রবাহ থাকবে না। বজলুর রশীদ বলেন, ‘বঙ্গোপসাগরে একটু লঘুচাপ তৈরি হয়েছে। এর প্রভাবে স্বাভাবিক যে তাপমাত্রা, তার চেয়ে একটু বেশিই রেকর্ড করা হয়েছে। ৪ থেকে ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি আছে এখন। আগামীকাল থেকে তাপমাত্রা অনেকটাই হ্রাস পাবে। তবে যেহেতু জলীয়বাষ্প সমৃদ্ধ বাতাস, মানুষের মধ্যে আগামীকালও ডিসকমফোর্ট ফিল (অস্বস্তিবোধ) হবে। তবে আগামী রোববার থেকে আশা করি বাংলাদেশে তাপপ্রবাহ থাকবে না।’
গত কয়েক দিন দেশের বিভিন্ন স্থানে তাপমাত্রা ৩৫ ডিগ্রির কাছাকাছি থাকলেও আগামী দু-তিন দিন তাপমাত্রা বেড়ে ৪০ ডিগ্রি পর্যন্তও উঠতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
এদিকে তাপ প্রবাহকে ঘিরে বিশেষজ্ঞরা বেশ কিছু পরামর্শ দিয়েছেন। এরমধ্যে রয়েছে- দুপুর ১২টা থেকে ৩ টা পর্যন্ত বাসায় অথবা অফিসে থাকার চেষ্টা করুন। এই সময় তাপমাত্রা ৩৫ - ৪০ ডিগ্রী পর্যন্ত উঠানামা করবে। এর ফলে ডি-হাইড্রেশন ও সান স্ট্রোক হওয়ার সম্ভাবনা প্রবল। একারণে নিজে সহ পরিবারের সবাইকে পরিমান মতো পানি পান করান।
প্রত্যেকে দৈনিক কমপে ৩ লিটার করে পানি পান করুন। ব্লাড প্রেসার চেক করুন যতবার সম্ভব। অনেকের হিট স্ট্রোক ও হতে পারে।যতবার সম্ভব ঠান্ডা গোসল দিন।
 ফল ও শাকসবজি বেশি করে খান এবং খাবার ম্যানু থেকে মাংস বাদ দিন । হিট ওয়েভ কোন ছেলেখেলা নয়। আপনি অব্যবহৃত মোমবাতি বাড়ির বাইরে রেখে এসে যদি দেখেন সেটা তাপে গলে যাচ্ছে, তাহলে বুঝবেন বিপজ্জনক অবস্থা। লিভিংরুমে পানিপূর্ণ বালতি রাখুন সবসময়।
নিজের ঠোট ও চোখের মনি স্বাভাবিক আছে কিনা চেক করুন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২০-০৭-১৮

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts