Business




মহানন্দা নদীতে মাছ ছেড়ে জাতীয় মৎস্য সপ্তাহের উদ্বোধন

‘স্বয়ংসস্পূর্ণ মাছের দেশ বঙ্গবন্ধুর বাংলাদেশ’ এই প্রতিপাদ্যে সামনে রেখে বৃহস্পতিবার জাতীয় মৎস্য সপ্তাহ উদযাপন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের র‌্যালি, আলোচনা সভা ও মাছের পোনা অবমুক্ত করা হয়েছে।
সকালে চাঁপাইনবাবগঞ্জ শিল্পকলা একাডেমি চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে শিল্পকলা একাডেমি মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল হাসান, পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, জেলা মৎস কর্মকর্তা ড. আমিনুল ইসলাম, নবাব মৎস্য খামার ও নবাব অটো রাইস মিলের স্বত্বাধিকারী আকবর হোসেন, বারঘরিয়া মৎস্যজীবী সমবায় সমিতির সভাপতি ধরম হালদার।। অলোচনা সভা শেষে মাছ উৎপাদনের বিশেষ অবদান রাখা মৎস চাষীদের পুরষ্কৃত করা হয়।
এর আগে মহানন্দা নদীর বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর সেতু এলাকায় মাছের পোনা অবমুক্ত করা হয়।
আলোচনা সভায় জানানো হয়, ১৮জুলাই থেকে শুরু হওয়া সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ চলবে আগামী ২৮জুলাই পর্যন্ত। এর অংশ হিসেবে জেলা মৎস্য দপ্তরের সম্মেলন কে বর্তমান সরকারের আমলে মৎস্য সেক্টরে গুরুত্বপূর্ণ অগ্রগতি বিষয়ে মৎস্যজীবী, মৎস্য চাষি ও আড়তদারদের সাথে আলোচনা সভা ও প্রমাণ্যচিত্র প্রদর্শিত হবে এবং সদর উপজেলা পরিষদ চত্বরে ৩দিন ব্যাপী মৎস্য মেলা শুরু হবে। ৪র্থ দিন শনিবার জেলার বিভিন্ন বাজারে ফরমালিন বিরোধী অভিযান ও মৎস্য বিষয়ক আইন বাস্তবায়নে মোবাইল কোর্ট পরিচালনা করা হবে। ৫ম দিন রবিবার বেলা ১১টায় গ্রীণ ভিউ উচ্চ বিদ্যালয়ে মৎস্য চাষ বিষয়ক আলোচনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শিত হবে। ৬ষ্ঠ দিন সোমবার বিকেল ৫টায় বারঘরিয়া মাছ বাজারে মৎস্য চাষ বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা ও ভিডিও/ প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হবে এবং ৭ম দিন মঙ্গলবার সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কে জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ মূল্যায়ন, পুরস্কার বিতরণ ও সমাপনী অনুষ্ঠানের মাধ্যমে শেষ হবে এবারের সপ্তাহব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ।

আমাদের শিবগঞ্জ প্রতিবেদক জানান : শিবগঞ্জে উপজেলা প্রশাসনের সহযোগিতায় ও মৎস্য অধিদপ্তর শিবগঞ্জের উদ্যোগে জাতীয় মৎস্য সপ্তাহ, ২০১৮ উদযাপন উপলে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালী বের হয়ে বিভিন্ন রাস্তা প্রদিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে গিয়ে আলোচনা সভায় মিলিত হয়। এতে উপজেলা নির্বাহী অফিসার(ভারপ্রাপ্ত) বরমান হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য গোলাম রাব্বানী। এ সময় উপজেলা সিনিয়র মৎস কমর্কতা বরুন কুমার মন্ডল,কৃষি কমর্কতা এস এম আমিনুজ্জামানসহ উপজেলা পর্যায়ের বিভাগীয় প্রধানগণ, শিকবৃন্দ, জনপ্রতিনিধি, রাজনৈতিক ব্যক্তিবর্গ, মাছচাষি সাংবাদিকবৃন্দসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন। এর আগে উপজেলা কোয়ার্টারস্থ পুকুরে মাছের পোনা অবমুক্ত করা হয়।
আমাদের গোমস্তাপুর প্রতিবেদক জানান : চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে মৎস্য সপ্তাহের আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়েছে। বৃহস্পতিবার নানা কর্মসূচির মধ্য দিয়ে এ সপ্তাহের সূচনা করা হয়। এ উপলে উপজেলা মৎস্য বিভাগ পোনা অবমুক্তকরণ র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে। সকালে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে রহনপুর পৌর শহর প্রদণি করে। পরে উপজেলা পরিষদ পুকুরে পোনা অবমুক্ত করণের মাধ্যমে মৎস্য সপ্তাহের উদ্বোধন করা হয়। উপজেলা অডিটোরিয়ামে আয়োজিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সহকারী কমিশনার (ভূমি) মিন্টু বিশ্বাস। প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। আরও বক্তব্য দেন রহনপুর পৌর মেয়র তারিক আহমদ, উপজেলা মৎস্য কর্মকর্তা আমিনুল ইসলাম, মৎস্য চাষী সিরাজুল ইসলাম ও আব্দুল মালেক প্রমূখ। আলোচনা শেষে তিনজন সফল মৎস্য চাষীকে পুরস্কৃত করা হয়।

আমাদের নাচোল প্রতিবেদক জানান “স্বয়ং সম্পূর্ন মাছে দেশ, বঙ্গবন্ধুর বাংলাদেশ” এ প্রতিপাদ্যকে সামনে রেখে সারাদেশের ন্যায় চাঁপাইনবাবগঞ্জের নাচোলে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে র‌্যালি,আলোচনা সভা ও “মৎস্য সপ্তাহ” ঘোষনা করেন ইউএনও মুহাম্মাদ নাজমুল হক।
বৃহসপ্রতিবার সকাল ১০ টায় নাচোল উপজেলা পরিষদ থেকে একটি র‌্যালি পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী অফিসার মুহাম্মাদ নাজমুল হক এর সভাপতিত্বে জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে বক্তব্য রাখেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান, মহিলা ভাইস চেয়ারম্যান জান্নাতুন নঈম মুন্নি, উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা দীপক কুমার পাল, সমবায় কর্মকর্তা সুনিল কুমার সরকার। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মৎস্য চাষি আলহাজ্ব আব্দুর রাজ্জাক, আলতাফ হোসেন, আব্দুর রহমান মানিক প্রমুখ। পরে নাচোল উপজেলা পরিষদ সংলগ্ন পুকুরে মৎস্য পোনা অবমুক্ত করা হয়।


আমাদের ভোলাহাট প্রতিবেদক জাননা : জাতীয় মৎস্য সপ্তাহ-২০১৮ উপলে বৃহস্পতিবার র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। প্রথমে উপজেলা চেয়ারম্যান ও উপজেলা নির্বাহী অফিসারসহ অন্যান্য অতিথিগণ উপস্থিত থেকে উপজেলা পরিষদের আনন্দ পুকুরে পোনা অবমুক্ত করে মৎস্য সপ্তাহ উদ্বোধন করেন। পরে ব্যানার ফেস্টুনসহযোগে প্রধান প্রধান সড়ক প্রদণি করে এক বর্ণাঢ্য র‌্যালি। র‌্যালি শেষে উপজেলা পরিষদ হল ঘরে উপজেলা নির্বাহী অফিসার আব্দুলাহ আল মামুনের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক আনোয়ারুল ইসলাম, ভাইস চেয়ারম্যানদ্বয় লোকমান আলী, রেশমাতুল আরশ রেখা, অফিসার ইনর্চাজ ফাছির উদ্দিন, জেলা পরিষদ মহিলা সদস্য হোসনে আরা পাখি। স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা মৎস্য কর্মকর্তা তানজিমুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা নিলুফা ইয়াসমিন, সহকারী মৎস্য কর্মকর্তা ওয়ালিউল ইসলাম, মৎস্য চাষি মসিউর রহমানসহ অন্যরা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৯-০৭-১৮
 

, , , ,

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts