Business




‘নদী বাঁচাও, চাঁপাইনবাবগঞ্জ বাঁচাও’ গোল টেবিল বৈঠকে পানির নায্য হিস্যা আদায়ের সঙ্গে নদী খননের দাবি

আন্তর্জাতিক নদী আইন অনুযায়ী পানির নায্য হিস্যা আদায়ের পাশাপাশি মৃতপ্রায় নদীগুলো আংশিক নয়, পুরোপুরি খননেরর মাধ্যমে পানি সংরক্ষণের ব্যবস্থা করতে হবে। পাশাপাশি সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে নদী দখল ও দুষণমুক্ত করতে হবে। ‘নদী বাঁচাও চাঁপাইনবাবগঞ্জ বাঁচাও’ শীর্ষক গোলটেবিল বৈঠকে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। শনিবার সকালে চাঁপাইনবাবগঞ্জ সাধারণ পাঠাগার মিলনায়তনে সেভ দ্য নেচার, চাঁপাইনবাবগঞ্জ এই গোলটেবিল বৈঠকের আয়োজন করে।
বৈঠকে নির্ধারিত আলোচক হিসেবে উপস্থিত ছিলেন, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার মেয়র মোহাম্মদ নজরুল ইসলাম, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর দাউদ হোসেন, চাঁপাইনবাবগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ সহকারি প্রকৌশলী সুকেশ কুমার, চাঁপাইনবাবগঞ্জ রেড ক্রিসেন্ট সোসাইটি’র ভাইস চেয়ারম্যান মনিম উদ দৌলা চৌধুরী, সমাজ কমী সফিকুল আলম ভোতা, আইনজীবি সাইফুল ইসলাম রেজা। সেভ দ্য নেচার, চাঁপাইনবাবগঞ্জের প্রধান সমন্বয়ক রবিউল হাসান ডলারের সভাপতিত্বে অনুষ্ঠিত গোলটেবিল বৈঠক সঞ্চলনা করেন সেভ দ্য নেচারের সমন্বয়ক শহীদুল হুদা অলক। বৈঠকের মূল আলোচনার শুরুতে নদীর জীবন নামে একটি প্রামাণ্য চিত্র উপস্থাপন করেন সমন্বয়ক ফয়সলা মাহমুদ এবং মুল প্রবন্ধ উপস্থাপন করেন সমন্বয়ক এম এ মাহবুব।
আলোচনায় বক্তারা চাঁপাইনবাবগঞ্জের ৪টি নদীর অতীত অবস্থান উল্লেখ করে বলেন, নদীগুলো ঐতিহ্য হারিয়ে এখন সবগুলোয় মৃতপ্রায় রূপ ধারণ করেছে। মানুষ তাদের জীবিকা হারিয়েছে। পরিবেশেও পরেছে এর নেতিবাচক প্রভাব। নদী দখল, দুষণ, পানি প্রত্যাহার, প্রভাবশালীদের নিয়মবর্হিভুতভাবে বালি ও মাটি উত্তোলনসহ নানা অব্যবস্থাপনা ও জটিলতার কারণে দিনদিন সংকুচিত হয়ে যাচ্ছে নদীগুলো। ফলে ব্যাহত হচ্ছে নদীর স্বাভাবিক গতি পথ। প্রমত্তারূপ হারিয়ে নদীগুলো সরু নালায় পরিণত হয়েছে।
মহানন্দা বেষ্টিত চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার ৫টি পানি নিষ্কাশন ড্রেনের কারণে নদীর পানি দুষিত হচ্ছে। আবার ইতোমধ্যে মহানন্দায় রাবার ড্যাম নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। ফলে পৌরসভার ড্রেনের পানির মাধ্যমে নদীর পানি দুষণের মাত্রা বৃদ্ধির আশংকা করা হচ্ছে। তাই এই প্রকল্পের আওতায় মহানন্দার পানি দুষণরোধে ড্রেনের পানি শোধনসহ দু’টি মাস্টার ড্রেন নির্মাণের দাবি জানান বক্তারা।
বক্তরা বলেন, আইনের যথাযথ প্রয়োগ না থাকায় এবং নদী ব্যবস্থাপনা বিষয়ে স্বচ্ছতা না থাকায় নদী দখল ও দুষণ বাড়ছে। আইনের যথাযথ প্রয়োগের মাধমে তা বন্ধ করতে হবে।
বৈঠকে ‘নদী বাঁচাও, চাঁপাইনবাবগঞ্জ বাঁচাও’ সেভ দ্য নেচারের এই আহবানকে বাস্তবায়নে  নাগরিক সমাজকে সমন্বিতভাবে সমাজিক আন্দোলন গড়ে তোলার আহবান জানানো হয়।
বৈঠকে  মুক্ত আলোচনায় অংশ নেন, প্রবীন সাংবাদিক তসলিম উদ্দীন, দৈনিক গৌড় বাংলার সম্পাদক হাসিব হোসেন, সাংবাদিক ডাবলু কুমার ঘোষ। বৈঠকে গণমাধ্যম কর্মীসহ নাগরিক সমাজের প্রতিনিধিরা অংশ নেন।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১২-০৫-১৮

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts