Business




সৌদি-বাংলাদেশে একই দিনে রোজার চাঁদ!

থিবীর সব দেশে একই দিনে দেখা যাচ্ছে রমজান মাসের চাঁদ! আজ বুধবার সন্ধ্যায় দেখা যাবে বাংলাদেশের আকাশে। তাই অনন্যা দেশের সঙ্গে মিল রেখে আগামীকাল থেকে বাংলাদেশেও রোজা শুরু হবে বলে জানান চান্দ্র মাস গবেষক অবসরপ্রাপ্ত এয়ার কমোডর সৈয়দ জিলানি মাহবুবুর রহমান।

আজ বিকেলে তিনি সময় সংবাদকে দেওয়া এক সাক্ষাতকারে এ কথা বলেন।
তিনি বলেন, 'গতকাল পৃথিবীর কোথাও চাঁদ দেখা যায়নি। চাঁদের জন্ম হয়েছে কনজানশনের পরে। কিন্তু যেহেতু আলোটা পৃথিবীতে এসে পৌঁছায়নি সেজন্য পৃথিবীর কোথাও কেউ গতকাল চাঁদ দেখেনি। তবে, আজকে একটা ব্যতিক্রমী ব্যাপার হলো, সারা পৃথিবীর লোক একত্রে চাঁদ দেখবে। চাঁদ দেখা শুরু হবে জাপান থেকে বাংলাদেশ সময় বিকেল তিনটার দিকে। একইভাবে বাংলাদেশে যখন সন্ধ্যা হবে তখন বাংলাদেশের সব জায়গায় চাঁদ দেখা যাবে।'

সৈয়দ জিলানি মাহবুবুর রহমান বলেন, 'পৃথিবীতে এমনটা কখনও হয়েছে কিনা আমার জানা নেই যে, পুরো পৃথিবীর মানুষ এক সন্ধ্যায় চাঁদ দেখবে। এবার হচ্ছে।'

তিনি জানান, সন্ধ্যা সাড়ে ছয়টা থেকে শুরু করে প্রায় এক ঘণ্টা বাংলাদেশের আকাশে চাঁদ দেখা যাবে। বাংলাদেশ সৌদি আরবের চেয়ে আগে চাঁদ দেখবে। বাংলাদেশের তিন ঘণ্টা পরে (বাংলাদেশ সময় রাত নয়টা থেকে) চাঁদ দেখবে সৌদি আরব। বাংলাদেশের আগে মালয়েশিয়া, ইন্দোনেশিয়া এবং জাপান চাঁদ দেখবে।

তিনি বলেন, 'গতকাল যেহেতু কেউ চাঁদ দেখেনি তাই কেউ রোজা রাখেনি।'


তার মতে, পৃথিবীতে যেকোনো জায়গায় চাঁদ দেখা গেলে একযোগে সবাইকে রোজা রাখতে হবে। এটা কোরআন এবং হাদিস দ্বারা স্বীকৃত বলেও দাবি করেন তিনি।

আকাশ মেঘলা থাকলেও চার্ট দেখেই আনুষ্ঠানিকভাবেই চাঁদ দেখার বিষয়টি ঘোষণা করা উচিৎ বলে মত দেন তিনি।


PuvcvBbeveMÄ wbDR/ m~Ît mgq wUwf/ 16-05-18

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts