গোরস্থানের পাশে গোপন বৈঠকের সময় অস্ত্র-বিষ্ফোরকসহ ৫ জেএমবি সদস্য আটক

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার বাজিতপুরে শনিবার রাতে র‌্যাব অভিযান চালিয়ে জেএমবির ৫ সদস্য আটক করেছে র‌্যাব। এ সময় তাদের কাছ থেকে পিস্তল ও বিস্ফোরক উদ্ধার করা হয়। র‌্যাবের দাবি নতুন করে সংগঠিত হওয়াসহ নাশকতা ও তা বাস্তবায়নের লক্ষে বাজিতপুর গোরস্তান সংলগ্ন আম বাগানে তারা বৈঠক করছিল। আটককৃতরা হলেন, শিবগঞ্জ উপজেলার শহাবাজপুর ইউনিয়নের ধেবারা গ্রামের খিদির আলীর ছেলে জিয়াউল হক ওরফে জিয়া ওরফে আবির ওরফে রঞ্জিত (৩৮), মৃত লুৎফর রহমানের ছেলে বেলাদুল ইসলাম ওরফে বেলাল (৫০), আনারুল হকের ছেলে মোঃ শরিফুল ইসলাম (৩৪), গোয়াবাড়ী চাঁদপুর গ্রামের সেকেন্দার আলীর ছেলে তৌফিকুল ইসলাম ওরফে তৌফিক ডাক্তার (৩২), চাকলা গ্রামের মৃত আলিফ উদ্দিন খলিফার ছেলে কামাল হোসেন (৩৫)।
রোববার দুপুরে চাঁপাইনবাবগঞ্জ র‌্যাব ক্যাম্পে আটককৃতদের গণমাধ্যমের সামনে নিয়ে এসে র‌্যাব-৫ রাজশাহীর অধিনায়ক লে. কর্ণেল মাহবুব আলম জানান, গোপন সংবাদের ভিত্তিতে শনিবার দিবাগত রাত ২ টার দিকে বাজিতপুর গোরস্থান সংলগ্ন একটি আম বাগানে অভিযান চালায় র‌্যাব-৫ এর একটি দল। বাগানের একটি টিনের তৈরী ঘরে বৈঠক করার সময় তাদের আটক করা হয়। এসময় তাদের কাছে ২টি পিস্তুল, ২টি ম্যাগাজিন, ৭ রাউন্ড গুলি, ৮০০ গ্রাম গানপাউডার পাওয়া যায়। অভিযানকালে কয়েকজন পালিয়েও যায়।

মাহবুব আলম জানান, জিয়াউল ওরফে জিয়াউর ওরফে জাকিউল ওরফে জিয়া রাজশাহী অঞ্চলের এক দায়িত্বশীলের নেতৃত্বে মাঠ পর্যায়ে সংগঠিত হওয়ার চেষ্টা করছে এবং তার অধীনে আরও কিছু সাথী ভাই রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ, নওগাঁসহ বিভিন্ন অঞ্চলে কাজ করছে।
র‌্যাবের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আটক জিয়া ২০১৪ সালে আঞ্চলিক জেএমবি নেতা সাইদুর রহমানের মাধ্যমে সে নিষিদ্ধ জঙ্গী সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) তে অংশগ্রহণ করে। সে শিবগঞ্জের ধোবড়া বাজারে বিভিন্ন চায়ের দোকানে জিহাদী আলোচনায় অংশগ্রহণ করে। এমনকি জিয়াউল দলীয় প্রশাসনিক ও সামরিক ফান্ডে এককালীন এক লক্ষ পঞ্চাশ হাজার টাকা প্রদান করে। সে এলাকার কিছু লোকজনকে প্রশিক্ষণ ও সংগঠনের কর্মকান্ডের ব্যাপারে আলোচনা করতে মাসে ২/৩ বার চাঁপানবাবগঞ্জ এলাকায় আসত বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।
সংবাদ বিজ্ঞপিতে বলা হয় আটক তৌফিক ডাক্তার জেএমবি’র সাথে তার সম্পৃক্ততার কথা স্বীকার করে জানায় ‘অনেক আগে থেকেই তার জেএমবি নামক নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন ও এদের কার্যক্রম সম্পর্কে মনস্তাত্তিক সমর্থন ছিল’। ২০১৩-২০১৪ সালে “মুক্তির একই পথ-দাওয়াত ও জিহাদ” এই মূল মন্ত্রে বিশ^াসী হয়ে সে জেএমবিতে যোগদান করে এবং দলীয় বিভিন্ন কর্মকান্ডে সক্রিয়ভাবে অংশগ্রহণ করে।
আটক অন্যরাও সক্রিয় জেএমবি সদস্য বলে র‌্যাবের কাছে প্রাথমিক জিজ্ঞাসাবাদে স্বীকার করেছে বলে জানিয়েছে র‌্যাব।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৯-০৪-১৯

,