নাম রাখা হল মমতাজ মহল মুক্তি

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে মানসিক ভারসাম্যহীন নারীর গর্ভে স্বাধীনতার মাসে জন্ম নেয়া ফুটফুটে শিশুটির নাম দেয়া হয়েছিল মুক্তি। মঙ্গলবার আকীকা দিয়ে নাম রাখা হল মমতাজ মহল মুক্তি।
দুপুরে উপজেলা প্রশাসনের সহায়তায় আকীকা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলাম, পিআইও আরিফুল ইসলাম, সমাজসেবা অফিসার কাঞ্চন কুমার দাস মৎস্য কর্মকর্তা বরুণ কুমার মন্ডল শিবগঞ্জ উপজেলা প্রসে কাবের নির্বাহী সদস্য তোহিদুল আলম টিয়াসহ নানা শ্রেণী পেশার মানুষ। আকীকায় দুটি ছাগল জবেহ করে স্থানীয় দুস্থদের মাঝে মাংস বিতরণ করা হয়।
উল্লেখ্য গেল ১২ মার্চ সোমবার মুসলিমপুরে মানসিক ভারসাম্যহীন এক নারী প্রসব বেদনায় ছটপট করছে এমন অবস্থা দেখে স্থানীয় নাসিমা ও শাসসুর নাহার নামে দুই নারী তাকে দ্রুত শিবগঞ্জ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নিয়ে আসেন। পরে ওই প্রতিবন্ধি নারী একটি ফুটঠফুটে কন্যা সন্তান প্রসব করে। বুদ্ধিপ্রতিবন্ধি নারী নাম, পরিচয় বলতে না পারায় স্বাস্থ্য কমপ্লেক্স কর্তৃপক্ষ বিষয়টি শিবগঞ্জ উপজেলা সমাজসেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাসকে অবহিত করলে তিনি হাসপাতালে গিয়ে চিকিৎসার খোজখবর নেন এবং চিকিৎসা সহায়তা বাবদ তিন হাজার টাকা প্রদান করেন। পরে বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলামকে অবহিত করলে তিনি মমতায় নবজাতক কন্যা শিশুটিকে কোলে তুলে নিয়ে মুক্তির মাস মার্চে জন্ম নেয়ায় নাম দেন মুক্তি।
ওই সময় তিনি শিশুটির চিকিৎসার খরচের জন্য নগদ অর্থ সহায়তা প্রদানের পাশাপাশি তার মা যেহেতু প্রতিবন্ধি সেহেতু দেখাশুনার জন্য শাহবাজপুর ইউনিয়নের একটি পরিবারকে দায়িত্ব দেন।
অবশেষে শিবগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তার উদ্যোগে আকীকা অনুষ্ঠানে তার পুর্ণাঙ্গ নাম দেয়া হয় মমতাজ মহল মুক্তি।
সুত্র জানিয়েছে শিশুটি সুস্থ্য আছে সুস্থ্যভাবেই বেড়ে উঠছে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৩-০৪-১৮

,