Business




জেলায় গণহত্যা দিবস পালিত

২৫ শে মার্চ। ১৯৭১ সালের বিভিষিকাময় কালরাতের গণহত্যার ঘটনায় চাঁপাইনবাবগঞ্জ জেলাজুড়ে নানান কর্মসুচি পালিত হয়েছে। জেলা প্রশাসনের কর্মসুচির বাইরেও উপজেলা পর্যায়ে বিভিন্ন প্রতিষ্ঠান ও সংগঠনের উদ্যোগে কর্মসুচি পালিত হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসনের উদ্যোগে সন্ধ্যায় শহরের হরিমহন সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এরশাদ হোসেন খানের সভাপতিত্বে  আলোচনা সভায় বক্তব্য রাখেন,  চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল হাসান, টিএম মোজাহিদুল ইসলাম,  সামাজিক সংগঠক মনিম উদ দৌলা চৌধুরী,  এ্যাড. আফসার আলী।

এদিকে ২৫শে মার্চ গণহত্যা দিবস উপলক্ষ মুক্তিযুদ্ধ বিষয়ক বই ‘গণহত্যায়’ যাদুপুর দূর্গাপুর উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে বিতরণ করা হয়।
চাঁপাইনবাবগঞ্জে শাহনেয়ামতল্লাহ কলেজে ২৫ মার্চ গণহত্যা দিবস উপলক্ষে সকালে কলেজের সুলতানুল ইসলাম মনি উকিল অডিটোরিয়ামে আলোচনা সভা ও ডকুমেন্টরী প্রদর্শন করা হয়েছে।
কলেজের অধ্যক্ষ আনোয়ারুল ইসলমের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপাধ্যক্ষ শরিফুল আলম, স্টাফ কাউন্সিলের সেক্রেটারী মাহফুজুল ইসলাম ডন,  রাষ্ট্রজ্ঞিান বিভাগের প্রভাষক খাইরুল ইসলাম প্রমুখ। আলোচনা সভা শেষে গণহত্যা দিবসের বিভিন্ন ভিডিও ডকুমেন্টরী প্রদর্শন করা হয়।
এদিকে  দুপুরে এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ে আলোচনা সভার আয়োজন করা হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক উন্নয়ন বিভাগের পরিচালক ড. মোঃ শামীমুল হাসান, বিশেষ অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের ট্রেজারার (চলতি দায়িত্বে) মোঃ শাহরিয়ার কবির, এক্সিম ব্যাংক ফাউন্ডেশনের ভাইস-প্রেসিডেন্ট মোঃ ওসমান আলী মিয়া, অনুষ্ঠানটির সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মোঃ আফতাব আলী।
শিবগঞ্জ 

আমাদের শিবগঞ্জ প্রতিবেদক সফিকুল ইসলাম জানান,  শিবগঞ্জে যথাযথ মর্যদায় ২৫মার্চ গণহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলে শিবগঞ্জ উপজেলা পরিষদের আয়োজনে সকালে প্রস্ততি সভা ও সন্ধ্যায় সোনামসজিদ চত্বরে গণকবর এলাকায় মোমবাতি প্রজ্বলন, এক মিনিট নিরবতা পালন ও বিশেষ মোনাজাত করা হয়। এ সময় উপস্থিত ছিলেন সংসদ সদস্য গোলাম রাব্বানী, শিবগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার শফিকুল ইসলাম, শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক এ্যাড. আতাউর রহমান, শিবগঞ্জ উপজেলা আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক শামসুর রহমান বাবু, সমাজ সেবা কর্মকর্তা কাঞ্চন কুমার দাস,  এনজিও ফোরামের সভাপতি তোহিদুল আলম টিয়া।
এদিকে দিবসটি উপলে শিবগঞ্জ পৌরভার প থেকে সকালে মিলাদ মাহফিল, নিরবতা পালন, গণকবরে মোমবাতি প্রজ্বলন, আলোচনা সভা করা হয়। এ সময় উপস্থিত ছিলেন পৌর মেয়র এ আর আজরী এম কারিবুল হক রাজিন, সচিব মোবারক হোসেন, প্রশাসনিক কর্মকর্তা আব্দুল বাতেন, হিসাব রক আব্দুল কুদ্দুস সহ পৌরসভার অন্যান্য কর্মকর্তা কর্মচারীগণ।
অন্যদিকে দিবসটি পালন উপলে মনাকষা মুক্তিযোদ্ধা ইউনিটের নেতৃত্বে রবিবার রাতে একটি মিছিলসহ কারে হুমায়ূন রেজা উচ্চবিদ্যালয়ের পিছনে গণকবরে মোমবাতি প্রজ্বলন, এক মিনিট নিরবতা পালন ও বিশেষ দোয়া করা হয়। এ সময় উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা প্রভাত সিংহ, শিবগঞ্জ উপজেলা প্রেস কাবের সভাপতি সফিকুল ইসলাম, স্বেচ্চাসেবক নেতা ফাইজুদ্দিন, হাসান আলি, আব্দুর রাজ্জাক, বঙ্গবন্ধু প্রজন্ম লীগের উপজেলা  সভাপতি জিয়াউল হক জিয়া, মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড উপজেলা শাখার সভাপতি সোহেল পারভেজ ও সাধারন সম্পাদক শাহীন আলি প্রমুখ। একই ভাবে রবিবার বিকালে পৌরছাত্রলীগের আয়োজনে একটি মিছিল ডাকবাংলো হতে শিবগঞ্জ বাজার প্রদনি শেষে মনাকষা মোড়ে একটি পথ সভা অনুষ্ঠিত হয়। পথ সভায় বক্তব্য রাখেন উপজেলা ছাত্রলীগের সভাপতি রিজভী আলম রানা ও সাধারন সম্পাদক আশিফ আহসান প্রমুখ। এসময় মোমবাতি প্রজ্বলন, এক মিনিট নিরবতা পালন ও বিশেষ মোনাজাত করা হয়।

নাচোল 
 আমাদের নাচোল প্রতিবেদক জানান,  চাঁপাইনবাবগঞ্জের নাচোলে ২৫ শে মার্চ গণহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে রবিবার সকাল ১০টায় উপজেলা প্রশাসন আয়োজিত হলরুমে উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নাজমুল হকের সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিষদের চেয়ারম্যান ও আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের, কসবা ইউপির চেয়ারম্যান প্রভাষক আজিজুর রহমান, উপজেলা মৎস্য কর্মকর্তা দিপক কুমার পাল, সমবায় অফিসার সুভাষ কুমার, নাচোল থানার তদন্ত ওসি জাহাঙ্গীর আলম।
সভায় ২৫শে মার্চ রাতে বাঙ্গালী জাতির উপর যে নির্মম অত্যাচার ও হত্যাযজ্ঞ চালিয়ে ছিল তার চিত্র তুলে ধরা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৫-০৩-১৮

, ,

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts