হটাৎ ডায়রিয়া ॥ দু’দিনে সদর হাসপাতালেই শতাধিক রোগি ভর্তি

চাঁপাইনবাবগঞ্জে হঠাৎ করেই ডায়রিয়া দেখা দিয়েছে। গত দুই দিনে শুধু চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালেই ডায়রিয়া আক্রান্ত হয়ে ভর্তি হয়েছেন শতাধিক মানুষ।
চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছেন, হটাৎকরেই ডায়ারিয়ার প্রকোপ দেখা দিয়েছে। গতকাল ডায়রিয়া আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৫৮ জন। বুধবার দুপুর পর্যন্ত নতুন করে আরো ৪৭ জন ডায়ারিয়ায় আক্রান্ত রোগি ভর্তি হয়েছে। এরমধ্যে বয়স্কদের পাশাপাশি শিশুরাও রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতাল ঘুরে দেখা গেছে, হাসপাতালের নির্ধারিত ডায়রিয়া ওয়ার্ড ছাড়িয়ে রোগিরা স্থান নিয়েছেন বারান্দায়। বারান্দার দু’ধারে বহুরোগি চিকিৎসা নিচ্ছেন। হাপাতাল সূত্র জানায় আক্রান্ত রোগিদের বেশিরভাগই চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার বাসিন্দা।
তবে, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার নির্বাহী প্রকৌশলী সাদেকুল ইসলাম বলছেন, পৌরসভা এলাকায় ডায়রিয়ায় আক্রান্ত রোগি থাকালেও বেশির ভাগ আক্রান্ত রোগিই হচ্ছে পৌর এলাকার বাইরের। তিনি আরো বলেন  সদর হাসপাতাল ডায়রিয়া আক্রান্ত হয়ে ভর্তি’র  তথ্য পাওয়ার পর পৌরসভার মেডিক্যাল অফিসার হাসপাতাল পরিদর্শন করেন। সেই সাথে পৌরসভার সাপ্লাই পানি পরীক্ষা করে কোন জীবনু পাওয়া যায়নি বলে জানান নির্বাহী প্রকৌশলী সাদেকুল ইসলাম।

চাঁপাইনবাবগঞ্জ সদর হাসপাতালের আবাসিক চিকিৎসক নাদিম সরকার বলেন, ‘হটাৎকরে গমর পড়ে যাওয়ায় আবহাওয়ার পরিবর্তন ও খাবার পানির সমস্যা থেকেই ডায়রিয়া আক্রান্ত হচ্ছেন মানুষ’। তিনি এসময় মানুষকে বিশুদ্ধ পানি পানসহ খাবার গ্রহণে সর্তক থাকার পরামর্শ দেন। বাসি খাবার গ্রহণ থেকে বিরত থাকার ও পানি ফুটিয়ে খাবার আহবান জানান। তিনি জানান, হাসপাতালে স্যালাইনসহ প্রয়োজনী ঔষধ পর্যপ্ত রয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৮-০৩-১৮