Business




সুবর্ণ সময়কে কাজে লাগিয়ে আগামীর পরিস্থিতি মোকাবেলা করতে হবে > ব্যতিক্রমি গোলটেবিল বৈঠকে অভিমত

২৩ বছরের পাকিস্তানি শাসন-শোষণ থেকে মুক্ত হয়ে স্বাধীন বাংলাদেশের দীর্ঘ পথচলায় বাংলাদেশের অনন্য অর্জন ‘সল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জন’-এর আনুষ্ঠানিক স্বীকৃতি মিলেছে গেল ১৭ মার্চ। এই উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জনে ঐতিহাসিক সাফল্য উদযাপনের অংশ হিসেবে শনিবার জেলা প্রশাসনের উদ্যোগে অনুষ্ঠিত হয়ে গেল গণমাধ্যমকর্মীদের নিয়ে ব্যতিক্রমি আয়োজন গোল টেবিল বৈঠক। বেলা সাড়ে ১১টার দিকে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক কক্ষে সাংবাদিক শহীদুল হুদা অলকের সঞ্চালনায় অনুষ্ঠিত গোল টেবিল বৈঠকে অতিথি বক্তা হিসেবে বক্তব্য রাখেন চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল হাসান, অতিরিক্ত জেলা প্রশাসক এরশাদ হোসেন খান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আলমগীর হোসেন, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান ড. মাযহারুল ইসলাম তরু। প্রায় দু’ ঘন্টার এই বৈঠকে খোলামেলা আলোচনায় অংশ নেন প্রবীন সাংবাদিক তসলিম উদ্দীন, শামসুল ইসলাম টুকু, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসকাবের সভাপতি এমরান ফারুক মাসুম, চাঁপাইনবাবগঞ্জ সিটি প্রেসকাবের সভাপতি সাজেদুল হক, দৈনিক গৌড় বাংলার সম্পাদক হাসিব হোসেন, সাংবাদিক আজিজুর রহমান, সৈয়দ শাহজামাল, জাকির হোসেন পিংকু, ফারুক আহম্মেদ, জমসেদ আলী প্রমুখ।
বক্তারা দেশের উন্নয়ন অগ্রগতির ঐতিহাসিক প্রেক্ষাপট তুলে ধরেন বলেন, ‘উন্নয়নশীল দেশে উত্তরণের যোগ্যতা অর্জনের স্বীকৃতি পাওয়া গেছে। দেশের স্বার্থে দেশের ১৭ কোটি জনগনকে দেশপ্রেমে উদ্বুদ্ধ হয়ে সম্মেলিতভাবে উন্নয়নের সুচকের অগ্রগতির ধারা বজায় রাখতে কাজ করতে হবে’।
দেশের মানুষের আয় বেড়েছে, বেড়েছে জিডিপি উল্লেখ করে বক্তারা উন্নয়ন ও অগ্রগতিকে এগিয়ে নিয়ে যেতে হলে রাজনৈতিক স্থিতিশীলতা, দুর্নীতি রোধ, শিল্প বিস্তারের মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টিসহ প্রযুক্তি ও কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষ জনগোষ্ঠি সৃষ্টির উপর গুরুত্বারোপ করেন।
অতিথি বক্তার বক্তব্যে জেলা প্রশাসক বলেন, ‘আমাদের মাথা পিছু আয় বেড়েছে মানুষের জীবনযাত্রার মান বেড়েছে। এই অগ্রযাত্রা ধরে রাখতে আমাদের সবাইকে একযোগে কাজ করতে হবে। উন্নত দেশের কাতারে যাওয়ার চ্যালেঞ্জগুলো নির্ধারণ করে তা থেকে উত্তরণের পথ খুজতে হবে এখনই’। ২২ ভাগ মানুষ এখনও দারিদ্রসীমার নিচে অবস্থান করছে উল্লেখ করে তিনি বলে, জাতীয় আয় বৃদ্ধির ক্ষেত্রগুলোর সর্বাধিক ব্যবহার নিশ্চিত করাসহ বিশেষ গুরুত্ব দিতে হবে।
জাতি এখন ‘সুবর্ণ সময়’ অতিক্রম করছে। এটাকে যথাযথভাবে কাজে লাগিয়ে আগামীর পরিস্থিতি সুন্দরভাবে মোকাবেলা করে দেশের মানুষ যেন ভাল থাকেন এই প্রত্যাশা করে গোল টেবিল বৈঠকের সঞ্চালক শহীদুল হুদা অলক বৈঠকের সমাপ্তি টানেন।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৪-০৩-১৮

Games

Powered by Blogger.

Tags

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Subscribe Us

Breaking News

Video Of Day

Video Example
Chapainawabganjnews

Popular Posts