প্রকৃতি রক্ষার শপথ নিলেন শিশুরা

চাঁপাইনবাবগঞ্জে অনুষ্ঠিত হয়ে গেলো শিশুদের ব্যতিক্রমধর্মী আয়োজন ‘প্রকৃতিপাঠে শিশুরা’। শুক্রবার স্থানীয় হর্টিকালচার সেন্টারে কোমলমতি শিশুদের ফুল ও উদ্ভিদের সঙ্গে পরিচয় করিয়ে দিতেই এ আয়োজন করা হয়। স্থানীয় স্বেচ্ছাসেবী সংগঠন সেভ দ্য নেচার, চাঁপাইনবাবগঞ্জ এ আয়োজন করে।
সকাল থেকেই শিশুদের প্রাকৃতিক পরিবেশ রক্ষায় সচেতন ঘুরে ঘুরে দেখানো হয় শত ফুল ও উদ্ভিদ। শিশুদের কাছে এসব ফুল ও উদ্ভিদের পরিচয় ও বর্ণনা তুলে ধরে হর্টিকালচার সেন্টারের কর্মী সেকেন্দার আলী ও সেভ দ্য নেচারের সমন্বয়কারী রবিউল হাসান ডলার। পরে সেন্টারের আম বাগানে এক অনুষ্ঠানে শিশুরা প্রকৃতি রক্ষা করার শপথ নেন। ওই অনুষ্ঠানে বক্তব্য রাখেন হর্টিকালচার সেন্টারের উপ-পরিচালক ড. সাইফুর রহমান, সমাজসেবক শফিকুল আলম ভোতা, সেভ দ্য নেচারের সমন্বয়কারী রবিউল হাসান ডলার, এমএ মাহবুব, ফয়সাল মাহমুদসহ অন্যরা।
অনুষ্ঠানে আসা কারবালা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পঞ্চম শ্রেণীর শিক্ষার্থী তারানা নওরীন বলেন, বর্তমানে লেখাপড়া নিয়ে শিশুরা অত্যন্ত মানসিক চাপে থাকে। সেই চাপ লাঘব করতে শিশুদের বিনোদমূলক শিক্ষার দরকার। তাছাড়া অনেকের আমাদের চারপাশের অনেক প্রকৃতিক ফুল বা উদ্ভিদের সঙ্গে পরিচিত নন। তারাও ফুল ও উদ্ভিদের সঙ্গে পরিচতি হবে।
ফুলকুঁড়ি ইসলামিক অ্যাকাডেমীর চতুর্থ শ্রেণীর শিক্ষার্থী ফাহমিদা ফারিহা জানান, আমরা প্রকৃতির মাঝে বাস করলেও যেন প্রকৃতি থেকে অনেক দূরে সরে আছি। এই অনুষ্ঠানের মাধ্যমের অন্তত একদিন হলেও প্রকৃতির কাছাকাছি আসতে পেরে বা প্রকৃতির মাঝে থাকতে পেরে ভাল লাগছে।
সেভ দ্য নেচার, চাঁপাইনবাবগঞ্জের সমন্বয়কারী রবিউল হাসার ডলার বলেন, প্রকৃতির প্রতি শিশুদের মমত্ব-ভালবাসা তৈরীর জন্যই এই আয়োজন। এতে শিশুরা প্রাকৃতিক পরিবেশ রক্ষায় সচেতন হবে। পাশাপাশি লেখাপড়ার চাপের মাঝে একটুখানি বিনোদনও পাবে। ‘এটাই ছিল প্রকৃতিপাঠে শিশুরা’ আয়োজনের মূল উদ্দেশ্য।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০২-০২-১৮