Sidebar Ads




শ্রদ্ধাবনত চিত্তে ভাষা শহীদদের স্মরণ করলো জেলাবাসী

দেশব্যাপী শ্রদ্ধাবনত চিত্তে ভাষা শহীদদের স্মরণ করছে সর্বস্তরের মানুষ। একুশের চেতনায় উদ্বুদ্ধ মানুষ, নতুন আলোয় দেশ গড়তে প্রত্যয়ী। রক্তে রাঙা একুশে ফেব্রুয়ারিকে স্মরণ করে প্রতি বছরের মতো এবারো সারাদেশে আয়োজন করা হয় প্রভাত ফেরির।
সূর্যোদয়ের সাথে সাথে প্রভাত ফেরি নিয়ে চাঁপাইনবাবগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে আসে বিভিন্ন রাজনৈতিক, সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা। ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা জানায় তারা। এসময় আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চেতনা, নবীনদের মাঝে ছড়িয়ে দেয়ার প্রত্যয় ব্যক্ত করেন প্রগতিমনা প্রবীণরা।

মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে এই প্রথম চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজ শহীদ মিনারে রাত ১২টা ১ মিনিটে প্রশাসনের পক্ষ থেকে শহীদ স্মরণে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। শহীদের স্মরণে শহীদ মিনারে পুষ্পার্ঘ অর্পণ করেন সংসদ সদস্য আব্দুল ওদুদ, জেলা প্রশাসক মাহমুদুল হাসান, চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদীব আলী, জেলা পরিষদের চেয়ারম্যান মইনুদ্দিন মন্ডল, পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম বিপিএম, পৌর মেয়র মোহাম্মদ নজরুল ইসলামসহ  পৌর কর্মকর্তা-কর্মচারী এ্যাসোসিয়েশন, সড়ক ও জনপথ বিভাগ, চাঁপাইনবাবগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতি, জেলা আইনজীবী সমিতি, আওয়ামীলীগ, ছাত্রলীগ, জাসদ, বিএনপিসহ  ভোরে বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন ও বিভিন্ন কলেজ এবং বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা  প্রভাত ফেরি করে শহীদ মিনারে পুষ্পমাল্যা অর্পন করে।
এদিকে দিবসটি উপলক্ষে শহরের গ্রীণভিউ উচ্চ বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে শিশুদের রচনা চিত্রাংকন ও সংগিত প্রতিযোগিতা।

সন্ধ্যয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলে জেলা প্রশাসনের ব্যবস্থাপনায় চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজ শহীদ মিনার চত্বরে একুশে’র বিশেষ আলোচনা সভা, জেলা প্রশাসনের পৃষ্ঠপোষকতায় জেলা শিশু একাডেমী, জেলা তথ্য অফিস এর উদ্যোগে বিভিন্ন প্রতিযোগীতায় বিজয়ী বিভিন্ন শিা প্রতিষ্ঠানের ুদে শিার্থীদের মাঝে পুরস্কার বিতর করা হয়। শেষ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।
শিবগঞ্জ 
আমাদের শিবগঞ্জ নিজস্ব প্রতিবেদক জানান, মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে প্রথম প্রহরে সংসদ সদস্য গোলাম রাব্বানী কেন্দ্রীয় অস্থায়ী শহীদ মিনারে পূস্পার্ঘ অর্পণ করেন। এদিকে কেন্দ্রীয় শহীদ মিনারে উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) বরমান হোসেন, শিবগঞ্জ পৌরসভার মেয়র কারিবুল হক রাজিন, শিবগঞ্জ থানার অফিসার ইনচার্জ (ওসি) হাবিবুল ইসলাম হাবিবসহ শ্রদ্ধার্ঘ অর্পণের পর একে একে শ্রদ্ধা নিবেদন করে মুক্তিযোদ্ধা, স্থানীয় আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। এসময় উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাড. আতাউর রহমান, সাংগঠনিক সম্পাদক শামসুর রহমান বাবু, বিশিষ্ট শিল্পপতি ও আওয়ামী লীগ নেতা প্রকৌশলী মাহতাব উদ্দিনসহ বিভিন্ন প্রতিষ্ঠান প্রধান উপস্থিত ছিলেন। পরে বিভিন্ন রাজনৈতিক সংগঠন ও প্রতিষ্ঠান সকালে প্রভাত ফেরী করে। অমর একুশের কর্মসূচির মধ্যে ছিল সূর্য উদয়ের সাথে সাথে প্রভাত ফেরী, শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ, বিশেষ দোয়া, চিত্রাংকন প্রতিযোগিতা, রচনা লিখন, দেশাত্ববোধক সংগীত, কবিতা আবৃত্তি ও একুশের তাৎপর্য তুলে ধরে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এদিকে শিবগঞ্জ উপজেলা প্রেস কাবের সভাপতি সফিকুল ইসলামের নেতৃত্বে  শিবগঞ্জ উপজেলা চত্বরে অস্থায়ী শহীদ মিনারে  পুস্পস্তবক অর্পন, এক মিনিট নিরবতা পালন ও দোয়া করেন।
নাচোল 
আমাদের নাচোল নিজস্ব প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের নাচোলে যথাযোগ্য মর্যাদায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বুধবার রাত ১২ টা ১ মিনিটে শহীদ বেদীতে পুষ্পার্ঘ অর্পন করেন উপজেলা পরিষদ ও উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, নাচোল থানা, উপজেলা ও পৌর আওয়ামীলীগ, উপজেলা ও পৌর যুবলীগ, ছ্ত্রালীগ,বিএনপি, ছাত্রদল, জাপা, নাচোল হাসপাতাল, নাচোল পৌরসভা, জাতীয় শ্রমিকলীগ, মুক্তিযোদ্ধা সংসদ সন্তান কমান্ড, নাচোল সরকারী কলেজ, মহিলা কলেজ, নাচোল কারিগরি কলেজ, ইলামিত্র পাঠাগার, হরিজন যুব উন্নয়ন কাব,পাঠশালা স্কুল এন্ড কলেজসহ বিভিন্ন প্রতিষ্ঠান শ্রদ্ধা নিবেদন করেন। সকালে বিদ্যালয়ের ছাত্র/ ছাত্রীরা প্রভাত ফেরী করে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেন করে।
সকাল ১০ টায় উপজেলা পরিষদ চত্তরে চিত্রাংকন প্রতিযোগীতা ও ১১টায় আলোচনাসভা অনুষ্টিত হয়।
উপজেলা পরিষদ হলরুমে আলোচনাসভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নাজমুল হক এর সভাপতিত্বে আলোচনাসভায় শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য তুলে ধরে বক্তব্য রাখেন নাচোল সরকারি কলেজের অফিসার ইনচার্জ হাফিজুর রহমান,মহিলা কলেজের অধ্য ওবাইদুর রহমান,উপজেলা প্রাথমিক শিা কর্মকর্তা ইসরাইল হক,সহকারি উপজেলা মাধ্যমিক শিা কর্মকর্তা দুলাল উদ্দিন খাঁন,নাচোল থানার ওসি চৌধুরী জোবায়ের আহম্মদ ।
ভোলাহাট 
আমাদের ভোলাহাট নিজস্ব প্রতিবেদক জানান, ভোলাহাটে উপজেলা প্রশাসনের আয়োজনে দিনব্যাপী নানা কর্মসূচীর মধ্যদিয়ে শহীদ দিবস ও আর্ন্তজাতিক মাতৃভাষা দিবস পালিত হয়েছে। বুধবার রাত ১২টা ১মিনিটের সময় উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনারে প্রথমে উপজেলা প্রশাসন পুস্পস্তবক অর্পণের মধ্যদিয়ে শুরু হয় প্রথম প্রহরের কর্মসূচী। পরে রাজনৈতিক, সরকারী-বেসরকারী ও শিা প্রতিষ্ঠান পুস্পস্তবক অর্পণ করে বিশেষ দোয়ার মাধ্যমে প্রথম প্রহরের কর্মসূচী শেষ হয়। সকালে সূর্যোদয়ের সাথে সাথে সরকারী বেসরকারী বিভিন্ন প্রতিষ্ঠান প্রভাত ফেরী নিয়ে শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করে। শিা প্রতিষ্ঠানের শিার্থীদের অংশ গ্রহণে রচনা, চিত্রাংকণ ও সুন্দর হাতের লেখা প্রতিযোগিতা অনুষ্ঠান অনুষ্ঠিত হয় নেকজান বালিকা উচ্চ বিদ্যালয়ে। বেলা ১১টার দিকে উপজেলা নির্বাহী অফিসার আব্দুল্লাহ আল মামুনের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে ভাষা আন্দোলনে অমর শহিদদের স্মৃতিতে আলোচনা ও পুরুস্কার বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রভাষক আনোয়ারুল ইসলাম, ভাইস চেয়ারম্যান লোকমান আলী, রেশমাতুল আরশ রেখা, সহকারী কমিশনার(ভূমি) পিএম ইমরুল কায়েশ, উপজেলা আ’লীগ সভাপতি আলহাজ্ব প্রকৌশলী আমিনুল হক, সাবেক উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্ব নুরুল হক, জামবাড়ীয়া ইউপি চেয়ারম্যান মুশফিকুল ইসলাম তারা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২২-০২-১৮

, , ,
Powered by Blogger.

Tags

Categories

Categories

Advertisement

Main Ad

International

Auto News

Tags

Chapainawabganjnews

Popular Posts

Popular Posts