শৈত্য প্রবহের প্রভাবে কাতর মানুষ, প্রায় স্থবির জেলার জনজীবন

কয়েক দিন থেকেই সারা দেশের ওপর দিয়ে বয়ে যাচ্ছে শৈত্যপ্রবাহের প্রভাবে কাতর হয়ে পড়েছেন চাঁপাইনবাবগঞ্জের মানুষ। তাপমাত্রা নেমে এসেছে অনেক নিচে। গণমাধ্যগুলো জানিয়েছে শনিবার দেশের সবৃনি¤œ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৫ দশমিক ৮ ডিগ্রী সেলসিয়াস। তাপমাত্রা কমার সঙ্গে সঙ্গে ঘন কুয়াশা আর কনকনে ঠান্ডায় প্রায় স্থবির হয়ে পড়েছে জেলার জনজীবন।
চাঁপাইনবাবগঞ্জের চরাঞ্চলের মানুষসহ অন্যান্য এলাকার মানুষ হটাৎ পড়া শীতে কাবু হয়ে পড়েছেন। ভোর থেকে অনেক বেলা বাড়ার পরেও সুর্যের দেখা মিলছেনা। সেই সঙ্গে রয়েছে শৈত্যপ্রভাব। এরফলে জনজীবন প্রায় স্থবির হয়ে পড়েছে। বেলা বাড়ার পরেও শহরের সড়কগুলোর সাধারণ মানুষের উপস্থিতি কম থাকছে। খেটে খাওয়া নি¤œ আয়ের সাধারণ মানুষ জীবিকার কারণে ভোরে বের হচ্ছেন।
এদিকে শীতের তীব্রতায় শিশু ও বৃদ্ধরা নানান রোগে আক্রান্ত হচ্ছেন। হাসপাতালগুলো শীতজনিত নিউমোনিয়া, ডায়রিয়া, শ্বাসকষ্ট, সর্দি-জ্বরে আক্রান্ত রোগি ভর্তি বেড়ে গেছে।
হটাৎপড়া এই শীতকে স্থানীয়রা বলছেন, স্মরণকালে এমন শীত তারা অনুভব করেননি। আবহাওয়া অফিসও বলছে, এবারের শীত মৌসুমে শনিবার ছিল সর্বনিম্ন তাপমাত্রা।
নতুন বছরের ১ জানুয়ারি রাজশাহীর তাপমাত্রা ছিল ১৪ ডিগ্রি সেলসিয়াস। এরপর গত পাঁচ দিনের ব্যবধানে বিভাগীয় এই শহরের তাপমাত্রা কমেছে ৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৬-০১-১৮