বুুধবারের পরীক্ষায় বসা হচ্ছেনা ১৩ শিক্ষার্থী

বুুধবার সারাদেশে একযোগে অনুষ্ঠিত হতে যাচ্ছে জেএসসি ও জেডিসি পরীক্ষা। এই পরীক্ষায় অংশ নিতে পারছেনা চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার অনুপনগর দাখিল মাদ্রাসার ১৩ শিক্ষার্থী। নির্ধারিত সময়ে ফরম পুরণ করতে না পারায় ওদের জীবন থেকে ঝরে গেল একটি বছর।
সূত্র জানিয়েছে, এবছর জেডিসি পরীক্ষার্থীদের অনলাইনে নিবন্ধনের শেষ তারিখ ছিল গত ৪ মে। অনুপনগর দাখিল মাদ্রাসার এবছরের অষ্টম শ্রেণীর ১৩ শিক্ষার্থী নিবন্ধনের শেষ তারিখে অনলাইনে নিবন্ধন করতে গিয়ে প্রাকৃতিক দুর্যোগের মুখে পড়ে। ফলে তারা নিবন্ধিত হতে পারেনি।
মাদ্রাসা ব্যবস্থাপনা কমিটির সভাপতি নিয়ামতুল্লাহ বলেন, ‘ নিবন্ধনের শেষ দিন ৪ মে ছেলেরা যখন অনলাইনে নিবন্ধন করতে যায় তখনই হটাৎকরে প্রচুর ঝড়/বৃষ্টি শুরু হয়। ঝড়ের কারণে বিদ্যুৎও চলে যায়। ফলে ওইদিন তারা নিবন্ধনই করতে পারেনি। পরের দিন শুক্রবার আবারও অনলাইনে নিবন্ধনের চেষ্টা করলে ম্যাসেজ দেয়া নিবন্ধনের দিন শেষ’। তিনি বলেন, ‘ আমরা ঢাকায় মাদ্রাসা বোর্ডে যোগাযোগ করে প্রাকৃতিক দুর্যোগের বিষয়টি বিবেচনা করে শিক্ষার্থীদের নিবন্ধন ও ফরমফিলাপের সুযোগ দেয়ার আবেদন করি। কিন্তু বোর্ড কাগজের ফরমে আবেদন গ্রহণ করে ১৩ শিক্ষার্থীর নিবন্ধনের সুযোগ দিলেও পরীক্ষার ফরমফিলাপের সুযোগ দেয়নি’।
এদিকে মাদ্রাসা সূত্র জানিয়েছে, ১৩ শিক্ষার্থীর পরীক্ষায় অংশ গ্রহণ নিশ্চিত করার জন্য মাদ্রাসা কর্তৃপক্ষ দফায় দফায় চেষ্টা চালিয়েছেন। ১৩ শিক্ষার্থীও আবেদন করেছিলেন। এমনকি গত ২৩ সেপ্টেম্বর সদর আসনের সংসদ সদস্যের আধা সরকারি পত্র (ডিও লেটার) প্রদান করেও কোন লাভ হয়নি।
এব্যাপারে মাদ্রাসার ভারপ্রাপ্ত সুপার মনিরুল ইসলামের সঙ্গে সেলফোনে যোগাযোগে চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।
নাম প্রকাশে অনিচ্ছুক মাদ্রাসার এক শিক্ষক বলেন, ‘নিবন্ধনের নির্দেশ আসার পরপরই নিবন্ধন না করে উদাসিন হয়ে শেষ তারিখে নিবন্ধন করতে গিয়েই এই বিপত্তি ঘটলো। প্রাকুতিক দুর্যোগ আর উদাসিনতার কারণে শিক্ষার্থীদের জীবন থেকে একটি বছর ঝরে গেল’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ৩১-১০-১৭