সারাদিন ঝরবে বৃষ্টি, কালও থাকবে রেশ

বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাংশ এবং ভারতের গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও উড়িষ্যায় অবস্থান করছে। এর প্রভাবে গত বৃহস্পতিবার রাত থেকে সারা দেশেই বৃষ্টি ঝরছে। সারা দেশে ছোট ছোট নৌযান চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। ব্যহত হচ্ছে ফেরি চলাচলও।

আজ সকালে আবহাওয়া কার্যালয় জানিয়েছে, আজ শনিবার সারাদিনই তা অব্যাহত থাকবে। কাল রোববারও এর রেশ থেকে যাবে।

নিম্নচাপের কারণে চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরে তিন নম্বর সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এ ছাড়া উপকূল তীরবর্তী অঞ্চল এক থেকে দুই ফুট উচ্চতায় বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বলেও সতর্ক করেছে আবহাওয়া কার্যালয়। এর কারণে উপকূলীয় জেলা চট্টগ্রাম, কক্সবাজার, লক্ষ্মীপুর, ফেনী, নোয়াখালী, চাঁদপুর, ভোলা, বরিশাল, পটুয়াখালী, বরগুনা, ঝালকাঠী, পিরোজপুর, খুলনা, বাগেরহাট, সাতক্ষীরা ও তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের বাসিন্দাদের সতর্ক থাকতে বলা হয়েছে।

ঢাকায় আজ সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত মোট ৩১ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে বলে এনটিভি অনলাইনকে জানিয়েছেন আবহাওয়া কার্যালয়ের আবহাওয়াবিদ মো. আবদুল মান্নান। তিনি জানান, এর আগে ২৪ ঘণ্টায় ঢাকায় ১৪৯ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। এ ছাড়া গত বৃহস্পতিবার থেকে আজ শনিবার সকাল ৬টা পর্যন্ত মোট ১৯৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে।

‘বৃষ্টির এই ধারা আজ সারাদিনই অব্যাহত থাকবে। রাত থেকে হয়তো একটু কমতে পারে। কাল রোববার সকাল থেকে দিনের আবহাওয়ার একটু উন্নতি হলেও বৃষ্টিপাতের রেশ থাকবে। কারণ, আবহাওয়া পরিস্থিতি উন্নত হলেও সেটি একটু সময় লাগে।’

নভেম্বর চলে আসছে, শীতের দেখা কবে নাগাদ মিলতে পারে- এমন প্রশ্নের জবাবে আবহাওয়াবিদ আবদুল মান্নান জানান, মধ্য নভেম্বর থেকে রাতের তাপমাত্রা একটু কমবে। শীতের দেখা পেতে নভেম্বরের শেষ পর্যন্ত অপেক্ষা করতে হবে।

গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে গোপালগঞ্জে। সেখানে ২৭১ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। এ ছাড়া বরিশালে ১৮৬, খুলনায় ১৬৩, ময়মনসিংহে ১০০, রাজশাহীতে ৯২, রংপুরে ৮৫, চট্টগ্রামে ১০ এবং সিলেটে ৮ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

আবহাওয়া চিত্রের সংক্ষিপ্তসারে বলা হয়, পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি উত্তর দিকে অগ্রসর হয়ে প্যারাদ্বীপের নিকট দিয়ে উড়িষ্যা উপকূল অতিক্রম করে বর্তমানে গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, তৎসংলগ্ন উড়িষ্যা এবং বাংলাদেশের দক্ষিণ পশ্চিমাংশে অবস্থান করছে। এটি আরো উত্তর-উত্তরপূর্ব দিকে অগ্রসর হয়ে দুর্বল হয়ে যেতে পারে।

এর প্রভাবে আগামী ২৪ ঘণ্টায় রাজশাহী, রংপুর, ময়মনসিংহ, টাঙ্গাইল, ঢাকা, খুলনা, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অধিকাংশ জায়গায় অস্থায়ী দমকা অথবা ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ সূত্রঃ এনটিভি অনলাইন/ ২১-১০-১৭