বিএনপি’র সম্মেলনে রিজভী > রোহিঙ্গাদের নিয়ে তামাশা করছে আওয়ামী লীগ > সম্মেলনে দু’গ্রুপের ধাওয়া পাল্টা ধাওয়া

অনিয়ম ও দুর্নীতির আশঙ্কায় জেলা প্রশাসনের মাধ্যমে রোহিঙ্গাদের কাছে বিএনপি ত্রাণ পাঠাবে না বলে জানিয়েছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবীর রিজভী। বিএনপিকে জেলা প্রশাসনের মাধ্যমে ত্রাণ বিতরণ করতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবাইদুল কাদেরের আহবান প্রসঙ্গে তিনি বলেন, ‘বিএনপি একটি বৃহৎ সংগঠন। ত্রাণ বিতরণের জন্য প্রয়োজনীয় জনবল ও দক্ষতা বিএনপির আছে। জেলা প্রশসনের মাধ্যমে ত্রাণ পাঠালে অনিয়ম-দুর্নীতির আশঙ্কা আছে। হাওড়ে সাম্প্রতিক ব্যাপক বন্যায় বাঁধসহ ত্রাণ সামগ্রী নিয়ে বহু দুর্নীতি করেছে ক্ষমতাসীনরা। রোহিঙ্গাদের ত্রাণ ডিসি কাছে দিলে যে ক্ষমতাসীনরা লুটপাট করবেনা তা নিশ্চিয়তা কি আছে। সেই কারণে বিএনপি নিজস্ব সংগঠন দিয়ে নিজস্ব দক্ষতা দিয়ে ত্রাণ বিতরণ করবে’। শনিবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জে সদর ও পৌর বিএনপির সম্মেলনে যোগ দিয়ে রুহুল কবীর রিজভী সাংবাদিকদের এ সব কথা বলেন।
বিএনপি’র ২২ ট্রাক ত্রাণ আটকে দেয়া প্রসঙ্গে তিনি বলেন, ‘ত্রাণ আটকে দিয়ে প্রশাসন অসহায় রোহিঙ্গাদের ত্রাণ থেকে বঞ্ছিত করেছে এবং অমানবিকতার পরিচয় দিয়েছে’।
ক্ষুধার্ত রোহিঙ্গাদের নিয়ে আওয়ামী লীগ তামাশা করছে। আর এই তামাশার ফেরিওয়ালা  বলেও তিনি মন্তব্য করেন।
চাঁপাইনবাবগঞ্জ শহরের একটি কমিউনিটি হলে অনুষ্ঠিত সম্মেলনে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, বিএনপির যুগ্ম মহাসচিব হারুনুর রশিদ, সাবেক এমপি সৈয়দা আসিফা আশরাফী পাপিয়া, বিএনপি নেতা আমিনুল ইসলাম মতি, এ্যাড. ময়েজ উদ্দীন, গোমস্তাপুর উপজেলা চেয়ারম্যান বাইরুল ইসলাম, নাচোল উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান আবু তাহের খোকন, এ্যাড. নুরুল ইসলাম সেন্টু, এ্যাড. আব্দুল ওদুদ, শাহনেওয়াজ খান সিনা, নজরুল ইসলাম, আব্দুল বারেক প্রমুখ ।
এদিকে, জেলা বিএনপি’কে বাদ দিয়ে উপজেলা ও পৌর সম্মেলনের আয়োজনের প্রতিবাদে জেলা বিএনপি’র সভাপতি এ্যাড. রফিকুল ইসলাম টিপুর নেতৃত্বে একটি গ্রুপ সম্মেলনস্থলে গেলেও হারুন পাপিয়া গ্রুপের ধাওয়ায় তারা ছত্রভঙ্গ হয়ে যায়। এ সময় ইটপাটকেল নিক্ষেপের ঘটনাও ঘটে।

প্রত্যক্ষদর্শীরা জানায়, সম্মেলন উদ্বোধনের পর বেলা সাড়ে ১১টার দিকে জেলা বিএনপি’র সভাপতি এ্যাড. রফিকুল ইসলাম টিপু’র নেতৃত্বে অক্ট্রয় মোড় এলাকা থেকে বিক্ষোভ মিছিলটি বের হয়ে সন্ধ্যা কমিউনিটি সেন্টারের দিকে আসে। এসময় ওই এলাকায় উত্তেজনা দেখা দেয়। মিছিলটি কমিউনিটি সেন্টার অতিক্রম করার পর আবারও ঘুরে সম্মেলনস্থলের দিকে আসে। তবে এর আগেই মিছিল থেকে সরে যান মিছিলে নেতৃত্ব দেয়া জেলা বিএনপি’র সভাপতি রফিকুল ইসলাম টিপু।

জেলা যুবদল নেতা ওবায়েদ পাঠান ও তবিউল ইসলাম তারিফের নেতৃত্বে মিছিলটি কমিউনিটি সেন্টারের মুখে আসলে বাধার মুখে পড়ে। এসময় কথাকাটাকাটি এক পর্যয়ে ধাওয়া পাল্টা ধাওয়া শুরু হয়। ধাওয়ার মুখে পিছনে ফিরে যায় রফিকুল ইসলাম টিপু গ্রুপের বিক্ষোভকারীরা। ধাওয়া পাল্টা ধাওয়ার সময় বেশ কিছু ইটপাটকেল নিক্ষেপের ঘটনা ঘটে। এসময় দুটি ককটেল নিক্ষেপের ঘটনা ঘটলেও তা বিষ্ফোরিত হয়নি।
প্রত্যক্ষদর্শীরা আরো জানায়, ঘটনাস্থলে মোতায়েন থাকা পুলিশ ধাওয়ার সময় দু’গ্রুপকে দু’দিকে সরিয়ে দেয়। তবে পুলিশের কোন কর্মকর্তা এ বিষয়ে কোন মন্তব্য করেননি।
এদিকে বাইরে দু’গ্রুপেরই ইটপাটেল নিক্ষেপ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা চলেও কমিউনিটি সেন্টারে সম্মেলন অনুষ্ঠিত হচ্ছিল যথারীতি।
অন্যদিকে, দুপুরের পরপরই সম্মেলন শেষ হলেও এ রির্পোট লেখা সময় (রাতে) সদর থানা ও পৌর বিএনপি’র নতুন কমিটি ঘোষণা হয়নি।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬-০৯-১৭