দায়িত্বের তিনমাসের মাথায় জেলা বিএনপি’র সভাপতি টিপুকে কেন্দ্রের সর্তকবার্তা

জেলা পর্যায়ে নেতৃত্বের ঘাটতির মুখে কেন্দ্র থেকে দায়িত্ব দেয়া চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপি’র সভাপতিকে দায়িত্বের তিনমাসের মাথায় সর্তকবার্তা জারি করা হয়েছে। দায়িত্ব নেয়ার পর সৃষ্ট আভ্যন্তরিণ দ্বন্দের মুখে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা কমিটি ভেঙ্গে দেয়ায় এই সর্তকীকরণ পত্র দেয়া দেয়া হয়েছে।
দলীয় সূত্র জানায়, তিনভাগে বিভক্ত চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপি’র তিন পক্ষ থেকে নেয়া নেতাদের সমন্বয়ে গত মে মাসে কেন্দ্রীয় বিএনপি চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপি’র কমিটি অনুমোদন প্রদান করেন। হারুন-পাপিয়া পক্ষ থেকে এ্যাড. রফিকুল ইসলাম টিপুকে সভাপতি, আমিনুল ইসলাম পক্ষ থেকে আমিনুল ইসলামকে সাধারণ সম্পাদক ও অধ্যাপক শাহজাহান মিয়া পক্ষ থেকে শামীম কবির হেলিমকে সাংগঠনিক সম্পাদক করে ওই কমিটি অনুমোদন দেয়া হয়। নতুন এই কমিটি অনুমোদনকে ঘিরে আভ্যন্তরিণ বিরোধে নতুন মাত্রা যোগ হয়। ওই সূত্র জানায়, গঠিত কমিটি থেকে হারুন পাপিয়া পক্ষের ৬৮ জন নেতা পদত্যাগ করেন। তবে, হারুন-পাপিয়া পক্ষ থেকে এ্যাড. রফিকুল ইসলাম টিপু সভাপতি হলেও তিনি পদত্যাগ না করে হারুন-পাপিয়া গোত্র ছেড়ে যোগদেন হারুন-পাপিয়া বিরোধী শিবিরে। বিএনপিতে দীর্ঘদিন ‘নির্জীব’ থাকারা যুক্ত হন রফিকুল ইসলাম টিপু’র সঙ্গে।
অভ্যন্তরিণ বিরোধের মুখে হটাৎকরে গত ৫ আগস্ট শহরের একটি হোটেলে কর্মী সভার মাধ্যমে হারুন-পাপিয়া গ্রুপের সদর উপজেলা কমিটি ভেঙ্গে দিয়ে নতুন আহবায়ক কমিটি ঘোষণা করেন রফিকুল ইলসাম টিপু। ২১ সদস্যের ওই আহবায়ক কমিটিতে আহবায়ক করা হয় হারুন-পাপিয়া গ্রুপের চরম বিপরীতে অবস্থান করা ব্যবসায়ী রফিকুল ইসলামকে। এনিয়ে দ্বন্দ প্রকট আকার ধারণ করে।
প্রেক্ষিতে বিএনপি’র কেন্দ্রীয় কমিটিকে হস্তক্ষেপ করতে হয়। কেন্দ্রীয় সিনিয়র যুগ্ম মহাসচিব এ্যাডভোকেট রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক পুণর্বহাল ও সর্তকীকরণ পত্রে চাঁপাইনবাবগঞ্জ সদর থানা ও পৌর বিএনপি’র আগের কমিটি বহাল এবং রফিকুল ইসলাম টিপু অনুমোদিত কমিটি বাতিল করা হয়। একই পত্রে ‘দলীয় গঠনতন্ত্র ও শৃংখলা বিরোধী কর্মকান্ডে’ জড়িত না হওয়ার রফিকুল ইসলাম টিপুকে সর্তক করা হয়।
এদিকে চাঁপাইনবাবগঞ্জ পৌর বিএনপি’র এক সংবাদবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, ‘এক নেতার একপদ’ তাই জেলা বিএনপি’র নতুন সভাপতি রফিকুল ইসলাম টিপুকে চাঁপাইনবাবগঞ্জ পৌর বিএনপি’র সভাপতি’র পদ থেকে অব্যাহতি দেয়া হয়েছে। চাঁপাইনবাবগঞ্জ সদর থানা ও পৌর বিএনপি’র এক বর্ধিত সভায় এই সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে সংবাদবিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এব্যাপারে চাঁপাইনবাবগঞ্জ জেলা বিএনপি’র সভাপতি রফিকুল ইসলাম টিপু’র সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘ কেন্দ্রের চিঠি পেয়েছি। সংগঠন করলে কেন্দ্রের নির্দেশনা অনুসরণ করতে। এরবেশী আমার বক্তব্য নেই’। পৌর বিএনপি’র কমিটি থেকে অব্যহতি প্রসঙ্গে বলেন, ‘ তারা কিভাবে আমাকে অব্যাহতি দেয়। এটিও তাদের অগঠনতান্ত্রিক সিদ্ধান্ত। একনেতার একপদ এমনটি অনুসরণ করা হলে অনেকেরই পদ থাকবেনা’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬-০৮-১৭