mainpageads

আনুষ্ঠানিক উদ্বোধনের মধ্যেদিয়ে চাঁপাইনবাবগঞ্জে আম বাজারজাতকরণ শুরু

চাঁপাইনবাবগঞ্জে আম ক্যালে-ার মেনে গাছ থেকে আম সংগ্রহ ও বাজারজাতকরণ শুরু হয়েছে। বৃহস্পতিবার সকাল থেকেই চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন আম বাগানে গাছ থেকে গোপালভোগ সহ গুটিজাতের আম পাড়া শুরু হয়। তবে আম বাজার জমে উঠতে আরো কয়েকদিন লাগবে বলে জানান আম ব্যবসায়ীরা।
বিকালে চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার জেলা আদর্শ উচ্চ বিদ্যালয় এলাকার একটি আমবাগানে গাছ থেকে আম পেড়ে এবারের আম সংগ্রহ ও বাজারজাতকরণের উদ্বোধন করেন জেলা প্রশাসক মো. মাহমুদুল হাসান। এ সময় তিনি বলেন, চাঁপাইনবাবগঞ্জের পরিপক্ক আম বাজারে যাতে উঠে সেই লক্ষে আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকে নির্ধারিত সময় ঠিক করেছিলাম, তিনি বলেন সবার আগে বাজার ধরতে হবে ব্যবসায়ীদের এ চিন্তা বাদ দিতে হবে, সঠিক সময়ে চাঁপাইনবাবগঞ্জ থেকে পরিপক্ক আম বাজার জাত করলে, চাঁপাইনবাবগঞ্জের আমের খ্যাতির কারনেই বাড়তি দাম পাবেন তারা।
সদর উপজেলা নির্বাহী অফিসার ইফতেখার উদ্দিন শামীমের সভাপতিত্বে আয়োজিত “সঠিক সময়ে আম সংগ্রহ’র উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক  মো. মঞ্জুরুল হুদা, অতিরিক্ত জেলা প্রশাসক মোহাম্মদ তৌফিকুল ইসলাম। এ সময় উপস্থিত ছিলেন, দৈনিক গৌড় বাংলার সম্পাদক হাসিব হোসেন, জেলা পরিষদ সদস্য আব্দুল হাকিম, পৌর কাউন্সিলর আব্দুল বারেক। উপজেলা প্রশাসন ও উপজেলা কৃষি অফিস, চাঁপাইনবাবগঞ্জ সদর এই অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠান শেষ হতেই শুরু হয় ঝড়বৃষ্টি, এরপর অনেকেই আম কুড়াতে মেতে উঠেন।
উল্লেখ্য, গত ৪ মে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে সংশ্লিস্ট সকল পক্ষের অংশগ্রহনে প্রনীত ম্যাংগো ক্যালেন্ডার অনুযায়ী গুটি আম ২০ মে, ২৫ মে গোপালভোগ, হিমসাগর ও ক্ষিরসাপাত ২৮ মে, লক্ষণভোগ ১ জুন, ল্যাংড়া ও বোম্বাই ৫ জুন, ফজলী ও সুরমা ফজলী ১৫ জুন, আ¤্রপালি ১৫ জুন, আশ্বিনা আম ১ জুলাই গাছ থেকে সংগ্রহ ও বাজারজাতকরণের সময় বেঁধে দেয়া হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৫-০৫-১৭