মানবপাচার প্রতিরোধে এ্যাডভোকেসী সভা

চাঁপাইনবাবগঞ্জে মানবপাচার প্রতিরোধ বিষয়ে জেলা পর্যায়ে বৃহস্পতিবার বিকালে এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়েছে। ইউএসএআইডি ও উইনরক ইন্টারনাশন্যাল সংস্থার আয়োজনে ও প্রয়াসের বাস্তাবয়নে মানবপাচার প্রতিরোধে এই এ্যাডভোকেসী সভা অনুষ্ঠিত হয়।
অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তৌফিকুল ইসলামের সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহাবুব আলম খান, জেলা তথ্য কর্মকর্তা ওয়াহিদুজ্জামান, সহকারী কমিশনার নয়ন কুমার রাজবংশী, ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা সাহিদা আখতার, প্রয়াস মানবিক উন্নয়ন সোসাইটির নির্বাহী পরিচালক হাসিব হোসেন, জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান এ্যাড. ইয়াসমিন সুলতানা রুমা, জেলা কর্মসংস্থান ও জনশক্তি অধিদপ্তরের জনশক্তি জরিপ  কর্মকর্তা রোশদুল হক। এ সময় উপস্থিত ছিলেন, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপ-পরিচালক নহির উদ্দীন, চাঁপাই দৃষ্টির সম্পাদক এমরান ফারুক মাসুম, জিবাসের নির্বাহী পরিচালক তরিকুল ইসলাম টুকু, মানবপাচার প্রতিরোধ প্রকল্পের ফিল্ড ফেসিলেটেটর শহিদুল ইসলাম মুকুল প্রমুখ।
সভায় সভাপতির বক্তব্যে মোহাম্মদ তৌফিকুল ইসলাম বলেন, মানবপাচার প্রতিরোধে যে আইন আছে, তা অনেক বেশি শক্তিশালী, এই আইনের আওতায় বিদেশী কারো বিচারও করা সম্ভব। কিন্তু আইনটি সম্পর্কে না জানার কারণে প্রতারিত হয়েও অনেকেই মামলা করেন না। তিনি বলেন, মানবপাচার সংক্রান্ত এ আইনে চাঁপাইনবাবগঞ্জে একটি মাত্র মামলা হয়েছে, এটি বিচারধীন রয়েছে। আইন সম্পর্কে না জানার কারণেই এমনটি হয়েছে। তিনি বলেন, মানবপাচার সংক্রান্ত যে কমিটিগুলো আছে সেগুলোকে আরো সক্রিয় করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে উদ্যোগ নেয়া হয়েছে। এসময় তিনি  মানবপাচার প্রতিরোধে সচেতনা সৃষ্টিতে স্থানীয় গণমাধ্যমকে অনেক বেশি সক্রিয় ভুমিকা রাখার আহবান জানান।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৩-০৩-১৭