mainpageads

জমিনপুর সীমান্তে বিএসএফ গ্রামবাসী সংঘর্ষের পর অনুপ্রবেশ করে বিএসএফ’র হামলা ১২ জন আহত

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার জমিনপুর সীমান্তে জলাশয়ে মাছ ধরাকে কেন্দ্র করে ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ’র সঙ্গে গ্রামবাসীর সর্ঘষের পর সীমান্ত অতিক্রমকরে বাংলাদেশে ঢুকে হামলা চালিয়ে বিএসএফ। শনিবার দুপুরে ঘটা এই ঘটনায় বিএসএফ’র সাউন্ডগ্রেনেডে ১২ গ্রামবাসী আহত হয়েছে। এরমধ্যে একজনকে রাজশাহী মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি করা হয়েছে।
স্থানীয় গ্রামবাসী ও বিজিবি সূত্র জানায়, জমিনপুর সীমান্ত ঘেষে অবস্থিত একটি জলাশয়ে মাছ ধরাকে কেন্দ্র করে প্রথমে জমিনপুর গ্রামের মানুষের সঙ্গে ভারতীয়দের কথা কাটাকাটি হয়। একপর্যায়ে বাংলাদেশী নাগরিকদের মাছ ধরতে বাধা দেয় বিএসএফ। এর জের ধরে বাংলাদেশীরা বিএসএফকে লক্ষ করে ইটপাটকেল নিক্ষেপ করলে সংঘর্ষের সূত্রপাত হয়। এতে বিএসএফসহ ৪/৫ জন আহত হয়। এই ঘটনার পর দুপুর সোয়া ১ টার দিকে ভারতের চুরি অনন্তপুর বিএসএফ ফাঁড়ির ৩০/৩৫ জন বিএসএফ সদস্য সশস্ত্র অবস্থায় ১৭৯ নং সীমান্ত পিলারের ৪ ও ৫ নং সাব পিলারের মাঝামাঝি এলাকা দিয়ে বাংলাদেশের ১শ গজ অভ্যান্তরে জমিনপুর পশ্চিম পাড়ায় ঢুকে পড়ে। এসময় বিএসএফ সদস্যরা বাংলাদেশীদের ঘর-বাড়ি লক্ষ করে কয়েকটি সাউন্ডগ্রেনেড নিক্ষেপ করে। এতে ওই গ্রামের আবু সায়েদ, মাসুম, মোতালেব, নজরুল, সালমা, সোবহান, শামীম, কুলসুম, ডলিয়ারা, দুরুল ও রুবেলসহ ১২ বাংলাদেশী নাগরিক আহত হন। আহতদের মধ্যে মাসুমকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। পরে খবর পেয়ে বিজিবির কিরনগঞ্জ বিওপির একটি টহল দল ঘটনাস্থলে পৌছলে বিএসএফ সদস্যরা ভারতীয় অংশে চলে যায়।
এ ব্যাপারে চাঁপাইনবাবগঞ্জস্থ ৯ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে, কর্নেল আবুল এহসান জানান, বাংলাদেশী কয়েকজন ব্যক্তি সীমান্ত রেখা পার হয়ে ভারতীয় ভূখন্ডে চলে যাওয়ার পর তারা বিএসএফ সদস্যদের সাথে খারাপ ব্যবহার করলে ভূল বোঝাবোঝি থেকে সামান্য ঘটনা ঘটেছে।
এদিকে, ঘটনার পর বিকেল ৪টার দিকে কিরনগঞ্জ সীমান্তের ১৭৯ নং সীমান্ত পিলারের ৫ নং সাব পিলার এলাকায় বিজিবি-বিএসএফর মধ্যে ব্যাটালিয়ন কমান্ডার পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। বৈঠকে বিজিবির পক্ষে ৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল এসএম আবুল এহসান ও বিএসএফের পক্ষে ২৪ বিএসএফ ব্যাটালিয়নের কমাডেন্ট একে হটকার নেতৃত্ব দেন। বৈঠক শেষে চাঁপাইনবাবগঞ্জ ৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক লেঃ কর্নেল আবুল এহসান জানান, পতাকা বৈঠকে বাংলাদেশী ভুখন্ডে বিএসএফ সদস্যদের অবৈধ অনুপ্রবেশের ঘটনায় তীব্র প্রতিবাদ ও নিন্দা জানায় বিজিবি। সীমান্তে শান্তিপূর্ণ অবস্থান বজায় রাখতে উভয় পক্ষ সম্মতি হয়েছে বলে জানান তিনি।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিববগঞ্জ/ ২৫-০৩-১৭

,