নিজস্ব ভাষার পাঠ্যপুস্তকের দাবিতে আদিবাসীদের মানববন্ধন

সাঁওতালি ভাষার প্রাক প্রাথমিক শিক্ষার পাঠ্যপুস্তকে রোমান হরফ বা আদিবাসী সাঁওতাল শিশুদের নিজস্ব ভাষায় রচনা করার দাবিতে সোমবার চাঁপাইনবাবগঞ্জে মানববন্ধন করেছে আদিবাসীরা।
দুপুরে চাঁপাইনবাবগঞ্জ শহরের শহীদ সাটু হল মোড়ে এই মানববন্ধন কর্মসুচি পালিত হয়। আদিবাসী মুক্তি মোর্চা চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার ব্যানারে আয়োজিত মানববন্ধনে বরেন্দ্র অঞ্চলসহ বিভিন্ন এলাকার আদিবাসী নারী পুরুষসহ শিক্ষার্থীরা অংশ নেয়। এ সময় অনুষ্ঠিত সংক্ষিপ্ত সমাবেশে বক্তব্য রাখেন, আদিবাসী সমন্বয় পরিষদের সভাপতি কর্নেলিয়াস মুর্মু, সাঁওতালী (সাঁন্তাল) ভাষার পত্রিকা ‘তাবিথা সংবাদ’ সম্পাদক স্টেফান সরেন,বাংলাদেশ সাঁওতাল লেখক ফোরাম সাধারণ সম্পাদক প্রভাত টুডু, সাংগঠনিক সম্পাদক প্রদীপ হেমব্রম,চাঁপাইনবাবগঞ্জ আদিবাসী মুক্তিমোর্চা সভাপতি জগন্নাথ সরেন,সাধারণ সম্পাদক জাকারিয়াস ডুমরী, রাজশাহী বাবুডাইং আদিবাসী বিদ্যালয়ের শিক্ষক ফিলিপ হেমব্রম,উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিংগু মুর্মু,আদিবাসী নেতা রবীন্দ্রনাথ হেমব্রম, রঞ্জনা রানী বর্মন, শিক্ষার্থী দীনা মুর্মু, মিলন মুর্মু।
সমাবেশে বক্তারা বলেন, সরকার সাঁওতালি ভাষায় প্রাক-প্রাথমিকের বই প্রণয়নের উদ্যোগ নিয়েছে-তা প্রশংসনীয়। কিন্তু বইয়ে সাওতালি অর্থাৎ রোমান হরফ ব্যবহারের পরিবর্তে বাংলা হরফ ব্যবহার করার ষড়যন্ত্র করছে একটি চক্র। তাদের ষড়যন্ত্র বাস্তবায়ন হলে সাঁওতালি হরফ একেবারেই হারিয়ে যাবে। বক্তারা দাবি করেন সাঁওতালরা ১৮৫২ সাল থেকে সাওতালি ভাষায় রোমান হরফ ব্যবহার করে আসছে। মানববন্ধনে আরো বলেন, সঠিক বর্ণমালায় বই রচনার দাবীতে ১৯ ফেব্রুয়ারী ঢাকায় মহাসমাবেশ করা হবে। মানববন্ধন শেষে অংশগ্রহনকারীরা জেলা প্রশাসকের মাধ্যমে শিক্ষা এবং প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রীকে পৃথক স্মারকলিপি প্রদান করেন।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৬-০২-১৭