নাচোলে বিরোধযুক্ত জমিতে দোকান নির্মাণকে ঘিরে উত্তেজনা

চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার কলাবোনা এলাকায় বিরোধযুক্ত জমিতে (মসজিদের নামে দান করা জমিতে) দোকান নির্মাণকে ঘিরে বিবদমান দু’পক্ষের মধ্যে উত্তেজনা বিরাজ করছে। পুলিশী হস্তক্ষেপে দোকান নির্মাণ বন্ধ থাকলেও উভয় গ্রুপ পাল্টাপাল্টি বক্তব্য দিয়েছে।
স্থানীয়রা জানায়, উপজেলার কলাবোনা গ্রামের আমিনুল ইসলামের বাবা হাজী মোহাম্মদ হোসেন সরকার ১৯৭৯ সালে কলাবোনা হানাফিয়া জামে মসজিদের নামে ১০৮২নং দাগের প্রস্তাবিত খতিয়ানের ২.১৩ একর জমি রেজিস্ট্রি করে দেন। কিন্তু উপজেলার গোলাবাড়ী গ্রামের শফিউদ্দিনের ছেলে আব্দুর রহমান ও কেন্দবোনা গ্রামের পাতানু মন্ডলের ছেলে সাইদুর রহমান ওই জমিটি নিজেদের দাবী করে ওই স্থানে দোকান নির্মাণের উদ্যোগ গ্রহণ করে।  গেল ৯ ফেব্রুয়ারি দোকান নির্মাণ কাজ শুরু করলে মসজিদ কমিটি বিষয়টি নাচোল থানা পুলিশ কে অবহিত করেন। পরে নাচোল থানা পুলিশ ঘটনাস্থলে গিয়ে মসজিদের জমিতে দোকান নির্মানে বাঁধা প্রদান করেন। এ ঘটনাকে ঘিরে উভয় গ্রুপের মধ্যে উত্তেজনার সৃষ্টি হয়।
স্থানীয় সূত্র জানায়, মসজিদের নামে দান করা ওই জমি নিয়ে দ্বন্দ্ব দেখা দিলে ২০১৩ সালে মসজিদ কমিটি বাদী হয়ে নাচোল সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করেন। যা আদালতে বিচারাধীন রয়েছে।
এবিষয়ে হানাফিয়া জামে মসজিদের সভাপতি আমিনুল ইসলামের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, মামলা চলমান অবস্থায় থাকার পর বিবাদীগন জোরপূর্বকভাবে অবকাঠামো নির্মান করেছে। যা আইন বর্হিভূত।
এদিকে বিবাদী আব্দুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, ‘আমি আমার জমিতে অবকাঠামো নির্মান করছি । বাদীর আনিত অভিযোগ মিথ্যা’।



চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, নাচোল / ১১-০২-১৭

,