ধনী-গরীবের মধ্যে জ্ঞানের বৈষম্য হলে ভবিষ্যতে ভয়াবহ পরিস্থিতির সৃষ্টি করবে ------ সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর

সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নুর বলেছেন, শিক্ষার্থীদের পুথিগত শিক্ষার পাশাপাশি মৌলিক শিক্ষায় শিক্ষিত হতে হবে। তাদের মানবিক হয়ে গড়ে উঠতে হবে। আগে স্কুলে পাঠ্যপুস্তকের বাইরে অনেক কিছু পড়ানো হতো। নিয়মিত লাইব্রেরি থেকে বই নিতে হতো। শিক্ষকরা ছিলেন খুবই মনযোগী পিতার দায়িত্ব পালন করতেন। কিন্তু ধীরে ধীরে এগুলো বিলুপ্তির দিকে গেছে। এখন আমরা দেখছি, শিক্ষার্থীদের কোন রকমে স্কুলে যাওয়া আর স্কুল শেষে কোচিং করা। কোচিং আর কোচিং-এর জয়জয়কার। জিপিএ-৫ আর গোল্ডেন ৫ পাওয়ার প্রতিযোগিতা চলছে। এমন অবস্থা দেশে এখন পরীক্ষার্থী আছে শিক্ষার্থী নেই। তিনি বুধবার দুপুরে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ উপজেলার কানসাট উচ্চ বিদ্যালয়ের শতবর্ষপুর্তি অনুষ্ঠানে প্রধান অতিথি’র বক্তব্যে একথা বলেন। তিনি বলেন, শহরের শিক্ষা ও গ্রামের শিক্ষার মানেও রয়েছে ফারাক। আমার ধনী গরীবের বৈষম্যটা বুঝি কিন্তু জ্ঞানের ক্ষেত্রে ধনী গরিবের মধ্যে বৈষম্য সৃষ্টি হলে ভবিষ্যতে ভয়াবহ পরিস্থিতি সৃষ্টি করবে।
সংস্কৃতি মন্ত্রী বলেন, ঢাকার গুলশানের হলি অর্টিজমে ধর্মের নামে, ইসলামের নামে যে নির্মম হত্যাকান্ড চালানো হয়েছে তা মুসলমানের পক্ষে করা সম্ভব নয়, মানুষের পক্ষে করা নয়, শুধু দানবের পক্ষে সেই কাজ সম্ভব। আমরা সমাজে দানব সৃষ্টি করতে চাইনা মানবের জন্য হতে চাই। এজন্য লেখাপড়ার পাশাপাশি আমাদের মানবিক বিষয়গুলো নিয়ে ভাবতে হবে।
তিনি সব বিষয়ে শিক্ষার্থীদের বেশী করে পড়াশুনা করার আহবান জানিয়ে বলেন, আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিব লেখাপড়ায় খুব ভাল ফলাফল না করলেও পড়াশুনা করেছেন প্রচুর। প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি সার্বিক শিক্ষা অর্জন করেছিলেন বলেই বঙ্গবন্ধু বাঙ্গালি জাতির সামনে ৬ দফার মহাপরিকল্পনা দিতে পেরেছিলেন। সেই ৬ দফার ভিত্তিতেই জাতি মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন হয়েছে।
‘আমাদের স্কুল জীবনটা ছিল অসাধারণ’ উল্লেখ করে মন্ত্রী তার স্কুলের জীবনের নানান স্মৃতিকথাও তুলে ধরেন।
অনুষ্ঠানে অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, সংসদ সদস্য গোলাম রাব্বানী, শিক্ষা সচিব সোহরাব হোসেন, সমাজ কল্যাণ সচিব জিল্লার রহমান, চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক মাহমুদুল হাসান, চাঁপাইনবাবগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান মইনুদ্দীন মন্ডল। বর্ষপুর্তি উদযাপন কমিটির সভাপতি সৈয়বুর রহমানের সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
পরে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।
এরআগে মন্ত্রী হেলিকপ্টারযোগে চাঁপাইনবাবগঞ্জের কানসাট সোলেয়মান ডিগ্রী মাঠে অবতারণ করেন।
অনুষ্ঠানের শুরুতে জাতীয় সংগিত পরিবেশন করা হয় এবং পরে বর্ষপুর্তির কেক কাটা হয়।
শতবর্ষপুর্তি অনুষ্ঠানকে ঘিরে গোটা কানসাট এলাকা পরিণত হয়েছিল নবীন প্রবীণদের মিলন মেলায়।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক ও নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ২৫-০১-১৭

,