জেলায় ২ লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল

চাঁপাইনবাবগঞ্জ ৫ উপজেলায় এ বছর ১০ ডিসেম্বর ৬ মাস থেকে ৫ বছর বয়সী ২ লাখ ১৩ হাজার ৬শ’ ৬১ জন শিশুকে খাওয়ানো হবে ভিটামিন এ প্লাস ক্যাপসুল। সোমবার দুপুরে সিভিল সার্জন অফিসের সম্মেলন কক্ষে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন (২য় রাউন্ড) পালন  উপলক্ষে জেলা পর্যায়ের ওরিয়েন্টেশন ও কর্মপরিকল্পনা সভায় এ তথ্য জানানো হয়।
সিভিল সার্জন আবুল কালাম আজাদের সভাপতিত্বে ওরিয়েন্টেশন ও কর্মপরিকল্পনা সভায় উপস্থিত ছিলেন জেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপপরিচালক ডা.আবদুস সালাম, জেলা যুব উন্নয়ন অধিদপ্তরের উপপরিচালক  জহির উদ্দিন, সিনিয়র সহকারী পুলিশ সুপার (সদর) আবুল কালাম, ঢাকা মহাখালীর জনস্বাস্থ্য পূষ্টি প্রতিষ্ঠানের  হোম ইকোনোমিষ্ট ছানাউল্লাহ ভুইয়া, জেলা তথ্য কর্মকর্তা ওয়াহিদ্দুজ্জামান জুয়েল, জেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা মুখলেসুর রহমান, জেলা শিক্ষা কর্মকর্তা আব্দুল কাদের, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.আব্দুর রহমান, সিভিল সার্জন কার্যালয়ের মেডিক্যাল অফিসার জিনাত আরা হক, জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা শামসুন্নাহার ডলি, স্যানিটারি ইন্সপেক্টর কোবাদ আলী, ইপিআই সুপারিনটেন্ডেন্ট আমিরুল মোমেনীন সহ সংশ্লিষ্ট ও  স্বাস্থ্য বিভাগীয় কর্মীরা। অনুষ্ঠানে মাল্টিমিডিয়া পাওয়ার পয়েটে প্রেজেন্টেশনে এই প্রোগ্রামের লক্ষ্য, বর্তমান পরিস্থিতি,সংশ্লিষ্ট আলোচ্য বিষয় সমূহ ও করনীয় উপস্থাপন করেন ইউনিসেফের পূষ্টি বিশেষজ্ঞ ডা. আবু সায়েম ও ডা.নুরুল ইসলাম।
সভায় জানানো হয়, ৬-১১ মাস বয়সী ২৪ হাজার ২শ ’ ২১ জন শিশুকে ১ লক্ষ ইউনিটের একটি করে নীল রং ও ১২ মাস থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৮৯ হাজার ৪শ’ ৪০ জন শিশুকে ২ লক্ষ ইউনিটের একটি করে লাল রং এর ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। সভায় আরো জানানো হয়, এলক্ষ্যে কর্মপরিকল্পনা প্রনয়ণ, সব ধরনের জনবল নিয়োগ, প্রশিক্ষণ ও প্রস্তুতি সম্পন্ন হয়েছে। জেলায় ভ্রাম্যমান সহ মোট ক্যাপসুল সেবন কেন্দ্র স্থাপন করা হবে। জেলায় ক্যাম্পেইনের লক্ষ্যমাত্রা শতভাগ ধরা হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৫-১২-১৬