তৃনমূলের মানুষকে তথ্য সমৃদ্ধ করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে ইনফোলিডাররা

কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, মানুষের সাফল্য গাঁথা, পরিবেশ ও দুর্যোগ ব্যবস্থাপনাসহ স্থানীয় পর্যায়ের তথ্য তৃণমূলের মানুষকে জানাতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করতে পারে ইউনিয়ন ডিজিটাল সেন্টারের (ইউডিসি) উদ্যোক্তারা। এজন্য সরকার ইউডিসির (ইউডিসি) ১০ হাজার উদ্যোক্তাকে প্রতিবেদন ও ফিচার লেখার প্রশিক্ষণ দিয়ে ইনফোলিডার হিসেবে গড়ে তুলছে।
মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জ সার্কিট হাউস সম্মেলন কক্ষে তৃণমূলের তথ্যজানালা কর্মসূচি ও তথ্যসেবা বার্তা সংস্থা (টিএসবি) আয়োজিত ইউডিসি উদ্যোক্তা-প্রশিক্ষণ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন।
সকালে জেলা প্রশাসক মাহমুদুল হাসানের সভাপতিত্বে চাঁপাইনবানগঞ্জের উদ্যোক্তাদের জন্য আয়োজিত এ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে আরও বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের প্রভাষক মামুন আব্দুল কাউয়ুম, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু জাফর, অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট (শিক্ষা ও আইসিটি) এরশাদ হোসেন খান ও টিএসবি’র গবেষণা সহকারি কাওসারউদ্দিন।
জেলা প্রশাসক বলেন, মানুষের উন্নয়ন ও ক্ষমতায়নে তথ্যের গুরুত্ব অপরিসীম। কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ প্রয়োজনীয় তথ্য গ্রাম বাংলার মানুষকে জানানো হলে তা তাদের জীবন মানের উন্নয়নে যেমন ভূমিকা রাখবে তেমনি তা তাদের ক্ষমতায়িত করবে। ইউডিসি উদ্যোক্তাদের ইনফোলিডার হিসেবে গড়ে তোলা হলে তারা স্থানীয় উন্নয়ন কর্মকান্ডসহ আবহমান বাংলার সংস্কৃতি, ঐতিহ্য, কৃষি, শিক্ষা, স্বাস্থ্য, তথ্যপ্রযুক্তিভিত্তিক উন্নয়ন, মানুষের সাফল্য গাঁথা, অকৃষি উদ্যোগ, পরিবেশ দুর্যোগ ব্যবস্থাপনাসহ মানুষের জীবন ও জীবিকার নানা তথ্য দিয়ে মানুষকে সমৃদ্ধ করতে সক্ষম হবে।
তিনি বলেন, দেশের সাড়ে ৪ হাজারেরও বেশি ইউডিসি তৃণমূল মানুষের তথ্য ও সেবা পাবার ক্ষেত্রে বিরাট অবদান রাখবে। যারা তথ্য ও সেবা প্রদানের কাজে নিয়োজিত তারা এ সেন্টারের উদ্যাক্তা। এসব উদ্যোক্তা প্রতিবেদন ও ফিচার লেখায় সক্ষমতা তৈরি হলে তারা তৃণমূলের তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করতে পারবে।
তিন বছর মেয়াদী তৃণমূলের তথ্যজানালা কর্মসূচিতে পরামর্শ সহায়তা দিচ্ছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রাম এবং এতে বাস্তবায়ন সহযোগী হিসেবে কাজ করছে তথ্যসেবা বার্তা সংস্থা (টিএসবি)।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ প্রেস বিজ্ঞপ্তি/ ০৬-১২-১৬