নানা আয়োজনে জেলাজুড়ে মহান বিজয় দিবস উদযাপন

চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলায় নানান আয়োজনের মধ্য দিয়ে মহান বিজয় দিবস পালিত হচ্ছে। সরকারি কর্মসুচির পাশাপাশি বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন দিবসটি উপলক্ষে দিনব্যাপি নানান কর্মসুচি পালন করেছে।
শুক্রবার সুর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিনের কর্মসুিচ শুরু হয়। একই সময় সরকরি, বেসরকারি ভবনে জাতীয় পতাকা উত্তোলন করা হয়। পরে শহীদ স্মৃতি ফলকে এবং সরকারি কলেজ

মোড়স্থ মুজিব চত্বরে বঙ্গবন্ধু’র প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করা হয়। জেলা প্রশাসক মো. মাহমুদুল ইসলাম, পুলিশ সুপার টি.এম মোজাহিদুল ইসলাম, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডার সিরাজুল হক, জেলা আওয়ামীলীগের সভাপতি মঈনুদ্দিন মন্ডল, সাধারণ সম্পাদক আব্দুল ওদুদ এমপি, পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এ্যাড. মিজানুর রহমানসহ বিভিন্ন সরকারি প্রতিষ্ঠান, সামাজিক সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠন পুষ্পার্ঘ অর্পণ করে। চাঁপাইনবাবগঞ্জ স্টেডিয়ামে অভিবাদন গ্রহণ এবং কুচকাওয়াজ পরিদর্শণ করা হয়।

দিবসটি উপলক্ষে সৈখিন ক্রীড়া প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় স্টেডিয়ামে। এয়াড়াও ক্রিকেট প্রতিযোগিতা, শ্যুটিং প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
এদিকে, চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজ অডিটোরিয়ামে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার ও যুদ্ধাহত ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধণা দেয়াসহ হাসপাতাল, জেলখানা, এতিমখানায় উন্নতমানের খাবার পরিবেশন করা হয়।
সন্ধ্যায় সরকারি হরিমোহন উচ্চ বিদ্যালয় মাঝে অনুষ্ঠিত হয় আলোচনা সভা, পুরস্কার বিতরণ ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়ের উদ্যোগে

বিজয় র‌্যালি বের করা হয়। শহরের বড় ইন্দারা মোড় থেকে র‌্যালিটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।
শিবগঞ্জ

শিবগঞ্জে যথাযোগ্য মর্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে। শিবগঞ্জে উপজেলা পরিষদ চত্বরের অস্থায়ী শহীদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন সংসদ সদস্য গোলাম রাব্বানী।  এসময় উপজেলা নির্বাহী অফিসার মোঃ সফিকুল ইসলাম ও ওসি (তদন্ত) সারওয়ার রহমান উপস্থিত ছিলেন।
সকাল ৯ টায় শিবগঞ্জ স্টেডিয়ামে বিভিন্ন

শিক্ষা প্রতিষ্ঠান ও সংগঠনের অভিবাদন গ্রহণ ও কুচকাওয়াজ পরিদর্শন করা হয়। কুচকাওয়াজ শেষে স্টেডিয়াম বিভিন্ন ধরণের প্রতিযোগিতা শেষে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণী করা হয়। বেলা সাড়ে ১১ টায় শিবগঞ্জ সরকারি মডেল হাই স্কুলে প্রাঙ্গনে শহীদ মুক্তিযোদ্ধা পরিবার, যুদ্ধাহত ও বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দেয়া হয়। এছাড়া বিভিন্ন ধর্মের ধর্মীয় প্রতিষ্ঠানে অনুষ্ঠিত হয় বিশেষ দোয়া ও বিশেষ প্রার্থনা। অন্যদিকে উপজেলা প্রশাসন, বিভিন্ন ইউনিয়নের শিক্ষা প্রতিষ্ঠানে, রাজনৈতিক দলসহ বিভিন্ন সংগঠনের আয়োজনে মুক্তিযুদ্ধ বিষয়ক আলোচনা সভা, র‌্যালী, চিত্রাংকন, দেশাত্মবোধক সংগীত ও রচনা প্রতিযোগীতাসহ নানা কর্মসূচী অনুষ্ঠিত হয়।

শিবগঞ্জ উপজেলা প্রশাসন আয়োজিত আলোচনা সভায় বক্তব্য রাখেন,সংসদ সদস্য গোলাম রাব্বানী, উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিকুল ইসলাম, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাডঃ আতাউর রহমান, পৌরসভা মেয়র কারিবুল হক রাজিন। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা আওয়ামীলীগের সাংগাঠনিক সম্পাদক শামসুর রহমান বাবু, উপজেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার আব্দুল হামিদ, চককিত্তি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হারুনার রশীদ পাভেল, জেলা মুক্তিযোদ্ধা ডেপুটি কমান্ডার তরিকুল ইসলাম।
নাচোল
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে যথাযোগ্য মর্যদায় বিভিন্ন কর্মসূচির মধ্যদিয়ে ৪৬তম বিজয় দিবস পালিত হয়েছে। সূর্যদয়ের সাথে সাথে ৩১বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সুচনা হয়। নাচোল সরকারী কলেজ স্মৃতিসৌধে পুষ্প স্তবক অর্পণ, সকল সরকারী ও বেসরকারী ভবনে জাতীয় পতাকা উত্তলন, সকাল সাড়ে ৮টায় উপজেলা পরিষদ মাঠে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সংস্থার কুচকাওয়াজ ও ডিসপ্লে প্রদর্শণ অনুষ্ঠিত হয়। পরে মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, শহীদ মুক্তিযোদ্ধা পরিবারবর্গের সংবর্ধনা প্রদান করা হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস। বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন নাচোল উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কাদের, সাবেক উপজেলা চেয়ারম্যান এ্যাডভোকেট সিরাজুল ইসলাম, নাচোল সরকারী ডিগ্রী কলেজের (ভারপ্রপ্ত কর্মকর্তা) হাফিজুর রহমান, মহিলা ডিগ্রী কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান, পৌর মেয়র আব্দুর রশিদ খান ঝালু, ভাইস চেয়ারম্যান মজিবুর রহমান, নাচোল থানার অফিসার ইনচার্জ ফাছির উদ্দিন।
সন্ধ্যায় বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়।
এদিকে ডিসপ্লে প্রদর্শনীতে প্রথম স্থান অধিকার করা খুরশেদ মোল্লা উচ্চ বালিকা বিদ্যালয় ও দ্বিতীয় স্থান অধিকার করা পাঠশালা এবং ১নং সরকারি প্রাথমিক বিদ্যালয়কে সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস ৩ হাজার টাকা করে ৬ হাজার টাকার প্রাইজমানি প্রদান করেন।
এদিকে গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলাতেও যথাযোগ্য মার্যাদায় মহান বিজয় দিবস পালিত হয়েছে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬-১২-১৬