নানা কর্মসুচির মধ্যদিয়ে জেলায় শহীদ বুদ্ধিজীবি দিবস পালিত

নানা কর্মসুচির মধ্য দিয়ে বুধবার চাঁপাইনবাবগঞ্জে শহীদ বুদ্ধিজীবী দিবস পালিত হয়েছে। সরকারি কর্মসুচির পাশাপাশি বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান আলোচনা সভা করেছে।
এক্সিম ব্যাংক কৃষি বিশ্ববিদ্যালয়
বিশ্ববিদ্যালয় মিলনায়তনে শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভায় সভাপতিত্ব করেন বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. সৈয়দ জাবিদ হোসেন। সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য প্রফেসর এবিএম রাশেদুল হাসান। প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মহান মুক্তিযুদ্ধে বিজয়ের প্রাক্কালে পাকিস্থানি হানাদার বাহিনী ও তাদের এ দেশীয় দোসররা জাতির শ্রেষ্ঠ সন্তানদেরকে হত্যা করেছিল, কিন্তু তাদের স্বপ্নকে মুছে ফেলতে পারেনি।

চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ
চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজে আলোচনা সভার আয়োজন করা হয়। প্রফেসর একেএম মনজুরন রেজার সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপাধাক্ষ প্রফেসর ইব্রাহিম, স্টাফ কাউন্সিলের সাধারণ সম্পাদক প্রফেসর দাউদ হোসেন,  বাংলা বিভাগের  প্রধান প্রফেসর ড.মাযহারুল ইসলাম, সহযোগী অধ্যাপক ইকবাল হোসেন, রসায়ন বিভাগের সহযোগী অধ্যাপক শংকর কুমার কুণ্ডু প্রমুখ।
আলোচনা সভা শেষে দোয়া ও মাহফিল অনুিষ্ঠত হয়।
চাঁপাইনবাবগঞ্জ সাধারণ পাঠাগার
চাঁপাইনবাবগঞ্জ সাধারণ পাঠাগারের আয়োজনে শহীদ বুদ্ধিজীবী দিবস পালন করা হয়েছে। বিকেলে পাঠাগারের চত্বরে সাধারণ পাঠাগারের সহ-সভাপতি আবদুর রাজ্জাক খানের  সভাপতিত্বে আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক তৌহিদুর রহমান , অন্যানের মধ্যে বক্তব্য রাখেন, নবাবগঞ্জ সরকারি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যাপক মুক্তিযোদ্ধা  ইব্রাহিম হোসেন, বালুগ্রাম আদর্শ ডিগ্রি কলেজের অবসরপ্রাপ্ত অধ্যক্ষ সাইদুর রহমান, অ্যাডভোকেট মিজানুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ পৌরসভার সাবেক শিক্ষা ও সাংস্কৃতিক কর্মকর্তা এনামুল হক তুফান, দিবসকে ঘিরে কবিতা আবৃত্তি করেন গ্রীনভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমেদ ,সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক গোলাম ফারুক মিথুন প্রমুখ। আলোচনা সভা শেষে দোয়া ও মাহফিল অনুিষ্ঠত হয়।
শাহনেয়্মাতুল্লাহ কলেজ
শাহনেয়ামতুল্লাহ কলেজে বুদ্ধিজীবী দিবস উপলক্ষে আলোচনা সভার আয়োজন করা হয়। কলেজের অধ্যক্ষ আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে বক্তব্য রাখেন, উপাধাক্ষ শরিফুল ইসলাম, স্টাফ কাউন্সিলের সাধারণ সম্পাদক মাহফুজুল হাসান ডন, প্রভাষক শাহীন কাওসার প্রমুখ।
শিশু একাডেমী
শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে বাংলাদেশ শিশু একাডেমী চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখা। সকাল সাড়ে ৯ টায় শিশু একাডেমীর হলরুমে রচনা ওচিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করে । রচনা ও চিত্রাংকন শেষে সাড়ে ১১টায়  আলোচনা সভা  ও দোয়া অনুষ্ঠিত হয়েছে । জেলা শিশু বিষয়ক কর্মকর্তা শফিকুল আলমের সভাপতিত্বে দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু জাফর, চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজের বাংলা বিভাগের প্রধান প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু, অবসরপ্রাপ্ত শিক্ষক মোহাম্মদ শাহ আলম, মুক্তমহাদলের সভাপতি মোসফিকুর রহমান প্রমুখ।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৪-১২-১৬