মানসম্পন্ন আম উৎপাদনের লক্ষে আমচাষীদের নিয়ে দিনব্যাপী প্রশিক্ষণ অনুষ্ঠিত

মানসম্পন্ন আম উৎপাদন, আম পরিচর্যা ও বাজারজাতকরণ বিষয়ে আমচাষীদের নিয়ে বুধবার চাঁপাইনবাবগঞ্জে দিনব্যাপী প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
সকালে চাঁপাইনবাবগঞ্জ উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রের সম্মেলন কক্ষে জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা আয়োজিত এই প্রশিক্ষন কর্মশালায় জেলার শিবগঞ্জ, ভোলাহাট ও সদর উপজেলার প্রায় ৫০ জন আমচাষী অংশ নেয়।
কর্মশালায় প্রধান প্রশিক্ষক ছিলেন বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের ফল বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মদন গোপাল সাহা। অতিথি ছিলেন জাতিসংঘর খাদ্য ও কৃষি সংস্থার কনসালটেন্ট ফিলিপিনি নাগরিক গমার জি টুমবালী, বাংলাদেশ কৃষি গবেষণা ইন্সটিটিউটের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আতিকুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. হামিম রেজা, চাঁপাইনবাবগঞ্জ উদ্যানতত্ব গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শরফ উদ্দিন, জাতিসংঘর খাদ্য ও কৃষি সংস্থার প্রোগ্রাম অফিসার শামীম আহমেদ চৌধুরী।
কর্মশালায় বারি আম চাষ, চাষ পরবর্তী করণীয়, মানসম্পন্ন চারা দিয়ে বাগান তৈরী, উৎপাদন বাড়ানোর কৌশল, আম সংগ্রহ, পরিবহন ও প্যাকেটজাত করণের বিভিন্ন দিক নিয়ে হাতে কলমে প্রশিক্ষণ দেয়া হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৪-১২-১৬