তিন শ টাকার ফি দিতে না পারায় পরীক্ষা দেয়া হলনা ভোলাহাটের কবিরের

চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাটে মাত্র ৩’শ টাকার জন্য সদ্য অনুষ্ঠিত জেএসসি পরীক্ষায় অংশ নিতে পারলো না পরীক্ষার্থী নাইটগার্ড অসহায় গরীব বাবা মাইনুল ইসলামের ছেলে কবির।
অভিযোগে জানা গেছে, উপজেলার ৩নং দলদলী ইউনিয়নের মূশরীভূজা ইউসুফ আলী স্কুল এণ্ড কলেজে ৮ম শ্রেণী পড়–য়া ছাত্র কোচিং ফি বাবদ মাত্র ৩’শ টাকা দিতে না পারায় কবিরকে জেএসসি পরীক্ষা দেয়া থেকে বঞ্ছিত করা হয়েছে। পরীক্ষার আগের দিন স্কুলের সকল ছাত্রছাত্রীদের হাতে তাদের এ্যাডমিট কার্ড দিলেও টাকার জন্য দেয়া হয়নি কবিরের এ্যাডমিট কার্ড।
কবিরের বাবা মাইনুল ইসলাম অভিযোগ করে বলেন, ‘আমরা গরীব বলে অবহেলা করে শিক্ষকরা আমার ছেলে স্কুল থেকে খালি হাতে ফেরত পাঠিয়েছে। পরীক্ষার দিন সকালে কবিরকে পরীক্ষা সেন্টারে নিয়ে গেলেও গেট থেকে ফিরে আসতে হয় আমার ছেলেকে’। পরীক্ষার্থী কবির বলেন ‘মাত্র ৩’শ টাকার জন্য আমার জীবন থেকে ১টি বছর নষ্ট হলো’।
মুশরীভূজা ইউসূফ আলী স্কুল এণ্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ আসগার আলী এ ব্যাপারে তিনি বলেন, ছাত্র কবিরের পরিবার অসচেতন ও অজ্ঞ। তাদের এ অজ্ঞতার কারণেই ছেলেটি পরীক্ষা দিতে পারেনি। টাকা প্রসঙ্গে তিনি বলেন, ‘এ রকম কয়েকটি ছেলেকে নিজের পকেট থেকে টাকা দিয়ে পরীক্ষায় অংশগ্রহণ করিয়েছি, টাকার জন্য এমনটি ঘটেনি’।
ঘটনাটির ব্যাপারে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার এবিএম নকিবুল হাসান বলেন ব্যাপারটি আসলেই অমানবিক আমি পরের সপ্তাহে অফিসে থেকে এর যথাযথ ব্যবস্থা নেবো বলে তিনি জানান।
এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার শারমিন ইয়াসমিন বলেন, পরীক্ষা শুরু হয়েছে কয়েকদিন হয়ে গেলো, পরীক্ষার সময়ে আমাকে অবহিত করলে ব্যবস্থা হয়ে যেতো। তবে বিষয়টি আমি দেখছি, কারণ মাত্র ৩’শ টাকার জন্য একটা জীবন ঝড়ে যেতে পারে না বলে তিনি জানান।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, ভোলাহাট/ ০৫-১১-১৬

,