গোমস্তাপুর ও নাচোলে আন্তর্জাতিক অহিংস দিবস পালিত

‘রুখে দাঁড়ান সহিংসতা-উগ্রপন্থার বিরুদ্ধে’ শ্লোগানে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে আন্তর্জাতিক অহিংস দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে রহনপুর গাজী শিশু শিক্ষা নিকেতনের আয়োজনে বুধবার সকালে স্কুল চত্ত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে রহনপুর পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে আলোচনা সভায় মিলিত হয়। এ সময় বক্তব্য রাখেন অধ্যক্ষ নাজমুল হুদা খাঁন রুবেল, শিক্ষক গৌতম রায়, নুরুল ইসলাম প্রমূখ।
নাচোল
বুধবার সকাল ১০টায় চাঁপাইনবাবগঞ্জের নাচোল উপজেলার নেজামপুর উচ্চ বিদ্যালয়ে  অহিংস দিবস পালিত হয়েছে। অনগ্রসর সমাজ উন্নয়ন সংস্থা ( আসুস) এর আয়োজনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভা ও র‌্যালিতে  অংশগ্রহন করেন নেজামপুর উচ্চ বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি ইব্রাহিম মন্ডল, প্রধান শিক্ষক জহির উদ্দিন, সহকারী প্রধান শিক্ষক আব্দুল হামিদ, সহকারী শিক্ষক খতিব উদ্দিন, বাদশা, বীর মুক্তিযোদ্ধ বইউদ্দিনসহ প্রতিষ্ঠানগুলোর অনান্য শিক্ষক, এস.এম.সি ও শিক্ষার্থীবৃন্দ।

সভায় বক্তারা বলেন, মহাত্মাগান্ধী সারাজীবন অহিংস রাজনীতি করে গেছেন। তিনি তার দেশের সমস্যা ও আন্তর্জাতিক সমস্যা গুলো আলোচনার মাধ্যমে সমাধান করতেন। জান মালের ক্ষতি ব্যতিত অহিংস আন্দোলনের মাধ্যমে দাবী আদায় করা যায় তা তিনি বিশ্ববাসীকে শিখিয়ে গেছেন।
উল্লেখ্য ২০০৭ সালে জাতিসংঘ ২ অক্টোবরকে আন্তর্জাতিক অহিংস দিবস ঘোষনা করে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০৫-১০-১৬

, ,