জেলাজুড়ে আন্তজার্তিক প্রবীন দিবস পালিত

আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জে আলোচনা সভা ও র‌্যালি অনুষ্ঠিত হয়েছে। সকালে শহরের শহীদ সাটু হল চত্বর থেকে একটি র‌্যালি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে শহীদ সাটু হল মার্কেটে প্রবীণ হিতৈষী সংঘ কার্যালয়ে আলোচনা সভায় মিলিত হয়। সভায় প্রধান অতিথি’র বক্তব্য রাখেন, জেলা প্রশাসক জাহিদুল ইসলাম। অন্যান্যের মাঝে বক্তব্য রাখেন, পৌর মেয়র সাইদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক আবু জাফর। এদিকে, জেলার অন্যান্য উপজেলাতেও দিবসটি উপলক্ষে কর্মসুচি পালনের খবর পাওয়া গেছে।
গোমস্তাপুর
বয়স বৈষম্য নিরসন করুন শ্লোগানে চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে আর্ন্তজাতিক প্রবীণ দিবস পালিত হয়েছে। প্রবীণ হিতষী সংঘ জরা বিজ্ঞান প্রতিষ্ঠান গোমস্তাপুর উপজেলা শাখার আয়োজনে শনিবার সকালে উপজেলা চত্ত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে রহনপুর পৌর এলাকার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ  শেষে উপজেলা সভাকক্ষে আলোচনা সভায় মিলিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রবীণ হিতষী সংঘ জরা বিজ্ঞান প্রতিষ্ঠান গোমস্তাপুর উপজেলা শাখার সবাপতি আজিজুর রহমান। প্রধান অতিথি ছিলেন উপজেরা নির্বাহী অফিসার কেএম আলমগীর কবীর। বক্তব্য রাখেন রহনপুর পৌর তারিক আহম্মদ, অত্র সংগঠনের সাধারণ সম্পাদক আশরাফুল হক, সদস্য সৈয়ব আলী, আখতারুল ইসলাম প্রমূখ। সভা শেষে চৌডলা শামসুল হকের ছেলে বউ ফাহিমা বেগমকে মমতা ময়ী পুরস্কার প্রদান  করা হয়।

শিবগঞ্জ
‘আজকের নবীনই আগামী দিনের প্রবীন, প্রবীনরা বোঝা নয় সমাজের সম্পদ- এই প্রতিপাদ্যে চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে আন্তর্জাতিক প্রবীন দিবস পালিত হয়েছে। এ উপলক্ষ্যে শনিবার সকালে বাংলাদেশ প্রবীন হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান শিবগঞ্জ উপজেলা শাখার উদ্যোগে উপজেলা পরিষদ চত্বর থেকে একটি র‌্যালী বের হয়ে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে প্রবীন উপজেলা কার্যালয়ে গিয়ে শেষ হয়। পরে সংগঠনের উপজেলা সভাপতি আকবর হোসেনের সভাপত্বিতে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসান, পৌর মেয়র কারিবুল হক রাজিন, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. আতাউর রহমান ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা শাহিদা আখতার। অনুষ্ঠান শেষে সংগঠনের উপজেলা কার্যালয়ের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার।এ সময় তিনি নিজ উদ্দ্যোগে এ প্রতিষ্ঠানে নগদ ৭ হাজার টাকা প্রদান করে সকলকে এ সংগঠনে আরও সহায়তার আহবান জানান।  প্রবীন হিতৈষী সংঘের উপজেলা কার্যালয়ের পক্ষ থেকে বৃদ্ধ মা-বাবা ও শ্বশুর শাশুড়ির সেবা যতœ করার জন্য অনুষ্ঠানের প্রধান অতিথি উপজেলার শ্রেষ্ঠ মমতাময়ী হিসেবে মারুফা রাব্বী ও  শেষ্ঠ মমতাময় হিসেবে রোকনুল হকের হাতে ক্রস্ট তুলে দেন।



নাচোল
চাঁপাইনবাবগঞ্জের নাচোলে আন্তজার্তিক প্রবীন দিবস পালিত হয়েছে। শনিবার সকাল ১০টায় প্রবীন হিতৈষী সংগঠনের উদ্যোগে একটি র‌্যালি নাচোল পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে  উপজেলা পরিষদ চত্বরে শেষ হয়। এসময় আন্তজার্তিক প্রবীন দিবসের উপর বক্তব্য রাখেন প্রবীন হিতৈষী সংগঠনের নাচোল শাখার সভাপতি আলহাজ্ব তরিকুল ইসলাম(সুইডেন হাজী),সদস্য তৈমুর রহমানসহ অন্যান্যরা। বক্তারা প্রবীন দিবসের তৎপর্যতুলে ধরেন এবং বর্তমান সরকারের কাছে তাদের মৌলিক অধিকারের কথা ব্যাক্ত করেন।

ভোলাহাট
‘বয়স বৈষম্যের বিরুদ্ধে রুখে দাঁড়ান’ এ শ্লোগানে বাংলাদেশ প্রবীণ হিতৈষী সংঘ ও জরা বিজ্ঞান প্রতিষ্ঠান ভোলাহাট উপজেলা শাখা আয়েজিত আর্ন্তজাতিক প্রবীণ দিবস/১৬ প্রবীণ সাবেক শিক্ষক আলহাজ্ব নৈমুদ্দিন আহম্মেদের সভাপতিত্বে উপজেলা পরিষদ মিলনায়তনে শনিবার সকাল ১০টায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।  এ সময় বিশেষ অতিথি ছিলেন, ভোলাহাট উপজেলা পরিষদ চেয়ারম্যান প্রভাষক আনোয়ারুল ইসলাম আনোয়ার, ভোলাহাট মোহবুল্লাহ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ শফিকুল ইসলাম, উপজেলা যুব উন্নয়ন কর্মকর্তা কামরুজ্জামান সরদার, নিরাময় মা ও শিশু সদন এবং ডায়াগনিস্টক সেন্টার প্রাঃ লিঃ এর মালিক ডাঃ জেভিন ফেরদৌস ইসলাম মনিরা। এ সময় স্বাগত বক্তব্য রাখেন, হিতৈষী সংঘের সভাপতি অবসর প্রাপ্ত শিক্ষক নুরুল ইসলাম। পরে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অবসর প্রাপ্ত কর্মকর্তা আফসার হোসেন, সংঘের উপদেষ্টা আলঃ আব্দুল খালেক, অবসর প্রাপ্ত শিক্ষক ও সংঘের সদস্য শাহজাহান আলী ও আলহাজ্ব আব্দুর রশিদসহ অন্যরা। বক্তব্য শেষে মমতাময়ী হিসেবে নিরাময় মা ও শিশু সদন ডায়াগনিস্টক সেন্টার প্রাঃ লিঃ এর মালিক ডাঃ জেভিন ফেরদৌস ইসলাম মনিরা ও মমতাময় হিসেবে আব্দুস সাত্তারকে ক্রেস উপহার তুলে দেন অতিথিগণ। আলোচনার পূর্বে উপজেলা পরিষদ চত্বর থেকে এক বিশাল র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০১-১০-১৬

, , , ,