প্রতিবন্ধিকতা বিষয়ক সচেতনতামূলক কর্মশালা অনুষ্ঠিত

শিশু প্রতিবন্ধিকতা বিষয়ক দিনব্যাপি সচেতনতামূলক কর্মশালা রোববার চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয়েছে।
সকালে কর্মশালার উদ্বোধন করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ইফতেখার উদ্দিন শামীম। মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের ন্যাশনাল একাডেমী ফর অটিজম এন্ড নিউরো ডেভেলপমেন্টাল শীর্ষক প্রকল্পের কার্যক্রমের অংশ হিসেবে এই কর্মশালার আয়োজন করা হয়। অটিজম ও বিভিন্ন ধরণের প্রতিবন্ধীদের স্বাভাবিক পরিবেশে ফিরিয়ে নিয়ে আসা এবং এদের যতœ ও অটিজম শিশুর জন্মের বিভিন্ন সম্ভাব্য কারণ তুলে ধরে বক্তব্য রাখেন সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রহমান, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার তৌফিকুল ইসলাম, নবাবগঞ্জ সরকারী কলেজের সহকারী অধ্যাপক ও মাস্টার ট্রেইনার গোলাম সারওয়ার, সহকারী উপজেলা শিক্ষা অফিসার আ.ফ.ম হাসান।
প্রতিবন্ধী শিশুদের শিক্ষা গ্রহণের সুযোগ সৃষ্টি ও এদের সুষ্ঠুভাবে শিক্ষা প্রদান করে সমাজে প্রতিবন্ধী শিশুদের স্বাভাবিক জীবন গঠনে শিক্ষকদের ভূমিকার কথা তুলে ধরা হয় এই কর্মশালায়।
কর্মশালায় জানানো হয়, গর্ভবর্তী অবস্থায় মায়েদের উপর মানষিক বা শারিরীক নির্যাতন, কোন দূর্ঘটনা, যে কোন কারণে মানসিক চাপ, বাচ্চা ভুমিষ্ট হওয়ার সময় ঠিকমত অক্সিজেন সরবরাহ না হওয়া বা অন্য কোন সমস্যার কারণে শিশু বুদ্ধি প্রতিবন্ধী হতে পারে। একই বংশের বা পরিবারের ছেলে-মেয়েদের বিয়ে হলেও এধরণের সমস্যা হতে পারে।
উচ্চ ক্ষমতা সম্পন্ন ঔষধ সেবনেও শিশুর এধরণের সমস্যা হতে পারে। কোন শিশু ৬ মাসের মধ্যে ঘাড় সোজা করতে না পারলে, দেড় বছরে কথা বলতে না শিখলে এবং আড়াই বছরের মধ্যে হাঁটতে না পারলে বুঝতে হবে ওই শিশুর প্রতিবন্ধী কোন সমস্যা রয়েছে। এসব শিশুদের ভালমানের চিকিৎসকের কাছে দ্রুতই নেয়া প্রয়োজন।
বুদ্ধি প্রতিবিন্ধী শিশুদের খোলা পরিবেশে রাখলে অনেক ভাল ফলাফল পাওয়া যায়। সঠিক পরিচর্যার মাধ্যমে বুদ্ধি প্রতিবিন্ধী শিশুদের অনেকটায় স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনা সম্ভব বলে জানানো হয় এই কর্মশালায়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ৩০-১০-১৬