আদিবাসী ফুটবলে চ্যাম্পিয়ন বাবুডাইং মিতালী সংঘ > হবে ভুড়িভোজ, হবে নাচগান

বরেন্দ্র অঞ্চলের ক্ষুদ্র নৃগোষ্ঠির (আদিবাসীদের) প্রিয় খেলা ফুটবল সেই অনেক আগে থেকেই। বরেন্দ্রের ফসলি জমির বুকে ফুটবল নিয়ে মাতামাতি, অনুশীলন আদিবাসীদের ঐতিহ্যেরই অংশ। ফুটবলের প্রতি একটা বিশেষ ঝোঁক লক্ষ করা যায় ক্ষুদ্র নৃগোষ্ঠির শিশু থেকে শুরু করে কিশোর-কিশোরী এমনকি বয়স্কদের মাঝেও। ফুটবলপ্রেমী এসব মানুষদের উদ্যোগে দু’দিনব্যাপি আয়োজিত ক্ষুদ্র নৃগোষ্ঠীর (আদিবাসীর) ফুটবল প্রতিযোগিতা রোববার শেষ হয়েছে চাঁপাইনবাবগঞ্জের ঝিলিম ইউনিয়নের বাবুডাইং ফিল্টিপাড়া মাঠে। ব্যাতিক্রমী এই আয়োজনের সমাপনি খেলায় ব্যাপক সংখক দর্শকের সমাগম ঘটেছিল ফিল্টিপাড়া মাঠে।
সমাপনি খেলায় বাবুডাইং মিতালী সংঘ চ্যাম্পিয়ন হয়। তাঁরা ৩-০ গোলে চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার জুগিডাইং আদিবাসী ক্রীড়া উন্নয়ন সংঘকে পরাজিত করে। পুরস্কার হিসেবে চ্যাম্পিয়ন ও রানার আপ দলকে একটি করে গরু ও ছাগল দেওয়া হয়েছে। বাবুডাইং মিতালী সংঘের এই বিজয়ে মহা খুশি বাবুডাইং-এর জনগোষ্ঠি।
ফুটবল প্রতিযোগিতা পরিচালনার সঙ্গে যুক্ত বাবুডাইং আদিবাসী বিদ্যালয়ের সহকারী শিক্ষক নির্মল কোল সরেন জানান, প্রতিযোগিতায় চাঁপাইনবাবগঞ্জের সদর, গোমস্তাপুর ও রাজশাহীর গোদাগাড়ির বিভিন্ন ক্ষুদ্র নৃগোষ্ঠীর গ্রামের ১৬টি দল অংশ নেয়। সকাল থেকে সন্ধ্যার আগে পর্যন্ত নক আউট ভিত্তিতে খেলা চলে। আশেপাশের গ্রামের নারী-পুরুষেরা দলবেধে খেলা দেখতে আসে। এসময় তাদের মাঝে উৎসবের আনন্দ বিরাজ করে।
কথা হয় খেলা দেখতে আসা চ্যাম্পিয়ন দলের গ্রাম বাবুডাইং গ্রামের রজোমনি টুডু, রুমিতা কিসকু, অনিতা হাঁসদার সঙ্গে। এরা সকলেই অষ্টম শ্রেণির ছাত্রী। তারা জানায়, বাবুডাইং আদিবাসী বিদ্যালয় এ ফুটবল প্রতিযোগিতা উপলক্ষ্যে ছুটি। গ্রামের দল খেলছে আর ছাত্র-ছাত্রীরা খেলা দেখবে না তা কি হয়? তাই তাদের দাবির পরিপ্রেক্ষিতে আজ স্কুল ছুটি। তাদের সঙ্গে মা-বাবারাও খেলা দেখতে এসেছে। তাদের গ্রামের দল চ্যাম্পিয়ন হয়েছে। এজন্য সকলে আনন্দের বন্যায় ভাসছে। এ নিয়ে গ্রামে ভূরিভোজ হবে। হবে নাচ-গান।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৩-১০-১৬

,