নিষেধাজ্ঞা উপেক্ষা করেই পদ্মায় চলছে জাটকা ও ইলিশ ধরা

চাঁপাইনবাবগঞ্জের পদ্মাজুড়ে নিষেধাজ্ঞা উপেক্ষা করেই চলছে জাটকা ও মা ইলিশ ধরা। চাঁপাইনবাবগঞ্জ সদর ও শিবগঞ্জের পদ্মানদীর বিভিন্ন পয়েন্টে এখন চলছে মা ইলিশ ধরার মহোৎসব। ফলে বাজারে ইলিশ বিক্রি হচ্ছে ‘পানির দরে’। প্রশাসনের নাকের ডগায় জাটকা ধরা হলেও তেমন পদক্ষেপ নেই বলে অভিযোগ উঠেছে।
সূত্র জানিয়েছে, সরকারি সীদ্ধান্ত অনুযায়ী মৎস বিভাগ গেল ১২ অক্টোবর থেকে আগামী ২ নভেম্বর পর্যন্ত দীর্ঘ ২২ দিন মা ইলিশ ধরার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করে। কিন্তু এই নিষেধাজ্ঞার প্রতিফলন নেই। চাঁপাইনবাবগঞ্জের নিউ মার্কেটেও ভোরের বেলায় মৎসচাষীরা নিয়ে আসছে পদ্মার মা ইলিশ। সূত্র জানিয়েছে, একটি সংঘবদ্ধ চক্র চাঁপাইনবাবগঞ্জের শেখ হাসিনা সেতু (নতুন ব্রীজ) এর মুখের কাছে দেদারসে বিক্রি হচ্ছে জাটকা মাছ।
এদিকে শিবগঞ্জ থেকে আমাদের নিজস্ব প্রতিবেদক সফিকুল ইসলাম সফিক জানান, শিবগঞ্জে ইলিশ মাছ কেজি প্রতি বিক্রি হচ্ছে মাত্র ৭০ টাকায়। বিত্তবানরা সেই সঙ্গে গরীবরা কিনছেন ‘সস্তা’ ইলিশ। পদ্মাতীরের গ্রামে গ্রামে রাতের বেলায়ও বিক্রি হচ্ছে ইলিশ মাছ।
পদ্মা নদীর ঠুঠাপাড়া  রামনাথপুর থেকে শুরু করে মনোহরপুর- পাকা- উজির- হয়ে চাঁপাইনবাবগঞ্জ সদরের সুন্দরপুর পর্যন্ত  প্রায় ৪০ কিলোমিটার দীর্ঘ নদীর বুকজুড়ে শতাধিক নৌকা যোগে প্রতিদিনই কারেন্ট জাল দিয়ে হাজার হাজার  কেজি জাটকা ও মা ইলিশ মাছ ধরা হচ্ছে। ।
সকাল  ৯ থেকে  ১১টার  মধ্যে মনাকষা  ইউনিয়নের ঠুঠাপাড়া, তারাপুর, দূর্লভপুর ইউনিয়নের দোভাগী ফিল্ডের হাট, পাকা ইউনিয়নের দশরশিয়াসহ বিভিন্ন স্থ্নাীয় বাজারে ও মনোহর, ঠুঠাপাড়া, পাকা, বিশরশিয়া, জামাইপাড়া, মিয়াপাড়া, রামনাথপুরসহ বিভিন্ন গ্রামে খুচরাভাবে পানির দরে ইলিশ বিক্রি হতে দেখা যাচ্ছে।  এক শ থেকে ৩শ গ্রাম ওজন পর্যন্ত ইলিশ মাছ বিক্রী হচ্ছে ৭০ থেকে ১২০ টাকা কেজি দরে। ৬শ গ্রাম থেকে ১কেজি ্ওজনের ইলিশ মাছ বিক্রি হচ্ছে  ২শ টাকা কেজি দরে।
পদ্মার জেলেরা জানান, ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ হওয়ার পর জীবন জীবীকার জন্যই বাধ্য হয়ে তারা মাছ ধরছেন।
এ ব্যাপারে উপজেলা মৎস্য বিভাগের সিনিয়র কর্মকর্তা বরন কুমার জানান, মা ইলিশ ধরা বন্ধে মৎস বিভাগের তৎপরতা অব্যাহত রয়েছে। তবে  মৎস্য বিভাগে জনবল কম হওয়ায় ও নদীপথ দূর্গম হওয়ায় পুরাপুরি অভিযান পরিচালনা করা যাচ্ছেনা। তিনি মৎস বিভাগের জনবল সংকটের কথাও উল্লেখ করেন।
এদিকে, উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী অফিসার কল্যাণ চৌধুরী জানান, খুব শীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২২-১০-১৬

,