বানভাসি দূর্লভপুরে মানুষ ঈদ আনন্দ থেকে বঞ্চিত

শিবগঞ্জ উপজেলার দূর্লভপুর ইউনিয়নের আইয়ুব বিশ্বাসের গ্রামের গলাপড়ি পাড়ায়, হঠাৎপাড়া, সৈতাপাড়াসহ সংলগ্ন কয়েকটি গ্রামের বানভাসি প্রায় ৫শ মানুষ এবারের ঈদ আনন্দ থেকে বঞ্চিত ।নেই কোন ত্রাণ, এখনো নেই আশ্রয়স্থল। তারা খোলা আকাশের নীচে বাস করছে প্রায় ২০দিন যাবত। অথচ জনপ্রতিনিধিসহ অন্যারা এখনো নেয়নি তাদের কোন খবর।
গলাপাড়ার সোহবুলের ছেলে বুদ্ধু জানান, আমরা গলাপাড়ায় প্রায় ২০টি পরিবার বন্যাকবলিত হয়ে বাড়িঘর ছেড়ে  প্রায় ২০/২৫দিন থেকে এখানে বাস করছি। লোকসংখ্যা প্রায় দেড়শ জন। এখন পর্যন্ত ঈদের কোন বাজার করতে পারেনি। ঈদ উদযাপনতো দূরের কথা ঠিকমত খাবার জোটে না।  তিনি অভিযোগ করে বলেন, শুনেছি ত্রান এসেছে। কিন্তু আমাদের এ পাড়ায় এখন পর্যন্ত কেউ খোঁজ করেনি। একই অভিযোগ করলেন সাদিকুল ইসলাম। তিনি বলেন, আমরা নৌকার পক্ষে বিদ্রোহী প্রার্র্থীর বিপক্ষে ইউপি নির্বাচনে ভোট করায় বর্তমান চেয়ারম্যান আব্দুর রাজিব রাজু আমাদের এখানে আসা তো দূরের কথা ফোনও রিসিভ করেন না। বর্তমানে অসুস্থ পিতাকে মানবেতর জীবনযাপন করছি। সামাদ মন্ডলের পাড়ার মৃত মফিজুল হকের ছেলে মনজুর আলি বলেন, ‘আমাদের এ পাড়ায় বন্যকবলিত হয়ে ১০/১৫ঘর মানবেতর জীবন যাপন করছি।  এ পর্যন্ত কেউ খোঁজ করেনি। এবছরে ঈদ কি তা আমরা বুঝতে পারছি না।
হঠাৎ পাড়ার মানুষরা জানায়, এই পাড়ায় ৫০/৬০টি পরিবার আছে। তার মধ্যে অর্ধেক পরিবারকে সামান্য কিছু ত্রাণ দেয়া হয়েছে। অর্ধেক পরিবার  এখন পর্যন্ত কিছুই পায়নি।
কালুপুর গ্রামের আনেসুরের ছেলে জোকুল ও মুকুুল বলেন ‘আমরা দুভাই দুটি কার্ড পেয়েছিলাম কিন্তু চাল পাইনি। ফিরে এসেছি।
দূর্লভপুর ইউপির সাবেক চেয়ারম্যান ও  আওয়ামীলীগ নেতা আবু আহমেদ নজমূল কবির মুক্তা জানান, শুধু ঐ পাড়াগুলোই নয়, এ ইউনিয়নে  নৌকা প্রতীকে ভোট দেয়া শতশত পবিরার মানবেতর জীবনযাপন করলে তাদেরকে ত্রাণ দেয়া হয়নি। তিনি অভিযোগ করেন, ভিজিএফ’র কার্ড আত্মসাত করা হয়েছে।
এ বাপারে দূর্লভপুর ইউপি চেয়ারম্যান আব্দুর রাজিব রাজুর সাথে যোগাযোগ করা হলে দলীয় করণের অভিযোগ অস্বীকার করেন এবং বলেন, ‘ত্রাণ অল্প হওয়ায় নামোজগনাথপুর, গাইপাড়া, গলাপাড়া, সৈতাপাড়াসহ বেশ কিছু এলাকায় ত্রাণ দেয়া সম্ভব হয়নি’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ১২-০৯-১৬

,