জ্যৈষ্ঠতা বিধিমালা লঙ্ঘন করে জেলা রেজিস্ট্রার অফিসে ট্যাক্স কালেক্টর নিয়োগের অভিযোগ

চাঁপাইনবাবগঞ্জে জেলা রেজিস্ট্রার অফিসে ট্যাক্স কালেক্টর (টিসি) পদে জ্যৈষ্ঠতা বিধিমালা লঙ্ঘন করে নিয়োগ দেয়ার অভিযোগ করা হয়েছে। এ ঘটনার প্রতিকার চেয়ে জেলা নকল নবীশ এ্যাসোসিয়েশন আইনমন্ত্রীসহ সংশ্লিষ্ট দপ্তরে স্মারকলিপি প্রদান করেছে। এদিকে নকল নবিশদের অভিযোগ, জেলা রেজিস্ট্রার কর্মস্থলে দীর্ঘদিন অনুপস্থিত থাকলেও কোনই ব্যবস্থা গ্রহণ হচ্ছেনা।
অভিযোগে জানাগেছে, জেলা রেজিষ্ট্রার অফিসের নিয়োগ ও পদোন্নতি কমিটি জ্যৈষ্ঠতা বিধিমালা লঙ্ঘন করে ট্যাক্স কালেক্টর (টিসি) পদে গোমস্তাপুর সাব-রেজিস্ট্রি অফিসের সর্বকনিষ্ঠ নকল নবীশ আমেনা খাতুনকে গত ৩০/০৮/২০১৬ ইং তারিখ নিয়োগ প্রদান করেন। প্রেক্ষিতে আমেনা খাতুন গত ৮ সেপ্টেম্বর জেলা রেজিষ্ট্রার কার্যালয়ে যোগদান করে। তার বিধি বহির্ভূত নিয়োগকে কেন্দ্র করে জেলা নকল নবীশ এ্যাসোসিয়েশন আপত্তি তুলে গত ২১ সেপ্টেম্বর চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে মানববন্ধন কর্মসূচী পালন এবং জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি প্রদান করে। জেলা নকল নবীশ এ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুর রহিম জানান, জ্যৈষ্ঠতা বিধিমালা রেজিস্ট্রেশন সারগ্রন্থের (৩১০) এর (ক) ও নিবন্ধন ম্যানুয়ালের (৩০৭-৩০৮) ধারা লঙ্ঘন করে জেলা রেজিস্ট্রার আব্দুর রেজ্জাক টিসি সহকারী পদে সর্বকনিষ্ঠ নকল নবীশ আমেনা খাতুনকে নিয়োগ প্রদান করেন। এতে দীর্ঘদিন ধরে চাকুরী করা অন্য নকল নবীশদের মধ্যে ক্ষোভ ও উত্তেজনার পাশাপাশি কাজের স্পৃহার ঘাটতি দেখা দিয়েছে। এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক হযরত আলী জানান, গত ৩ জানুয়ারী একই কায়দায় এই জেলা রেজিস্ট্রার নাচোল সাব-রেজিস্ট্রি অফিসের নিুমান সহকারী কাম-মুদ্রাক্ষরিক পদে দিলরুবা খাতুনকে নিয়োগ প্রদান করলে বঞ্চিত বাদী হয়ে চাঁপাইনবাবগঞ্জ সহকারী জজ আদালতে একটি মামলা দায়ের করে।
এদিকে, এ্যাসোসিয়েশনের দপ্তর সম্পাদক আবু বাক্কার জানান, জেলা রেজিস্ট্রার আব্দুর রেজ্জাক দীর্ঘদিন ধরে চাঁপাইনবাবগঞ্জের কর্মস্থলে না এসে ঢাকা থেকে বিমানে এসে রাজশাহীর একটি হোটেলে বসেই অফিসের যাবতীয় নিয়োগ, বদলী ও সহি-স্বাক্ষরসহ যাবতীয় কাজকর্ম সেরে আবার ফিরে যাচ্ছে। চাঁপাইনবাবগঞ্জ জেলা রেজিস্ট্রার অফিসের পিওন এসব ফাইল ও কাগজপত্র ব্যাগে করে রাজশাহী নিয়ে যায় বলেও উল্লেখ করেন। এমনকি চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক  জাহিদুল ইসলাম সম্প্রতি জেলা রেজিস্ট্রারের কার্যালয় পরিদর্শনকালে জেলা রেজিস্ট্রারের অনুপস্থিতি দেখতে পান এবং পরিদর্শন বহিতে অফিস প্রধানের এইভাবে দিনের পর দিন অনুপস্থিতিতে জবাবদিহীতা ও কর্মরতদের সমন্বয়হীনতার কারণে সেবা গ্রহীতারা সেবা থেকে বঞ্চিত হতে পারে বলে উল্লেখ করেন।
এব্যাপারে, জেলা রেজিস্ট্রার আব্দুর রেজ্জাক এর মুঠো ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৬-০৯-১৬