সামাজিক শান্তি প্রতিষ্ঠায় জনগোষ্ঠীকে সম্পৃক্তকরণ কার্যক্রম বিষয়ে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

উগ্রপন্থা প্রতিরোধ, সামাজিক শান্তি, সম্প্রীতি ও সহনশীলতা প্রতিষ্ঠায় যুব-তরুনসহ জনগোষ্ঠীকে সম্পৃক্তকরণ কার্যক্রম বিষয়ে চাঁপাইনবাবগঞ্জে রোববার এক অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সকালে বেসরকারী উন্নয়ন সংস্থা রুপান্তর, প্রয়াস, বিইউপি ও আসুস এর সহযোগিতায় জেলা প্রশাসনের আয়োজনে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এ সভা অনুষ্ঠিত হয়।
চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক জাহিদুল ইসলামের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অতিরিক্ত সচিব এনজিও ব্যুরোর মহাপরিচালক আসাদুল ইসলাম। অনুষ্ঠানে বক্তব্য রাখেন রাজশাহী বিভাগের অতিরিক্ত কমিশনার সুলতান আব্দুল হামিদ, অতিরিক্ত পুলিশ সুপার মোহাম্মদ মাহবুব আলম খান, বেসরকারী সংস্থা রাপন্তরের নির্বাহী পরিচালক স্বপন কুমার গুহ, চাঁপাইনবাবগঞ্জের প্রয়াসের নির্বাহী পরিচালক হাসিব হোসেন।
এ সভায় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) আবু জাফর, ৯ বিজিবি’র উপ-অধিনায়ক মেজর গোলাম সারওয়ার, পিপি এ্যাড. জবদুল হক, চাঁপাইনবাবগঞ্জ র‌্যাব ক্যাম্পের উপ- অধিনায়ক এ.কে.এম এনামুল করিম, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সভাপতি এমরান ফারুক মাসুম, সাধারণ সম্পাদক জোনাব আলী, জেলা তথ্য অফিসার ওয়াহেদুজ্জামান, জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোখলেশুর রহমান আকন্দ, জেলা যুব উন্নয়ন অফিসার নহির উদ্দিন, ইসলামিক ফাউন্ডেশনের জেলা কার্যালয়ের উপ-পরিচালক আবুল কালাম, জিবাসের নির্বাহী পরিচালক তরিকুল ইসলাম টুকু, বাইসের নির্বাহী পরিচালক ইসাসহ সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার কর্মকর্তা, সংবাদ কর্মী, শিক্ষক প্রতিনিধি, আদিবাসী নেতা।
সভায় জানানো হয়, ২০১৪ সাল থেকে বিভিন্ন জেলার ১০টি বেসরকারী সংস্থা নিয়ে উগ্রপন্থা প্রতিরোধ, সামাজিক শান্তি, সম্পীতি ও সহনশীলতা প্রতিষ্ঠায় যুব-তরুনসহ জনগোষ্ঠীকে সম্পৃক্তকরণ কর্যক্রম বাস্তবায়নের লক্ষে কাজ শুরু হয়। বর্তমানে সাতক্ষিরা, কক্সবাজার ও চাঁপাইনবাবগঞ্জ জেলায় এই কার্যক্রম শুরু করা হয়েছে। চাঁপাইনবাবগঞ্জের ৭০টি শিক্ষা প্রতিষ্ঠানে সম্প্রতি আন্তর্জাতিক শান্তি দিবস পালন করা হয়েছে। সমাজ একটি বড় প্রতিষ্ঠান। যুব ও তরুণরা সকলের সহযোগিতা পেলে শান্তিপূর্ণ বাংলাদেশ গড়তে ভূমিকা রাখবে এবং চাঁপাইনবাবগঞ্জ জেলাকে একটি মডেল জেলায় রুপান্তর করবে। এই কার্যক্রমের অংশ হিসেবে আগামী ২রা অক্টোবর জেলায় অহিংসা দিবস পালন করা হবে বলেও জানানো হয় সভায়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৫-০৯-১৬