জেলায় এইচএসসি’তে জিপিএ-৫ প্রাপ্তিতে ছেলেরা, পাসের হারে মেয়েরা এগিয়ে > বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর কলেজে পাসের চেয়ে ফেল বেশী

দেশেজুড়ে বৃহস্পতিবার একযোগে প্রকাশিত ২০১৬ সালের এইচএসসি ফলাফলে চাঁপাইনবাবগঞ্জ জেলায় পাশের হার শতকরা ৭১.৯৬। ফলাফলে পাশের হারে মেয়েরা আর জিপিএ-৫ প্রাপ্তিতে এগিয়ে রয়েছে ছেলেরা।
রাজশাহী শিক্ষা বোর্ড থেকে প্রাপ্ত ফলাফলে জানা যায়, এবছর চাঁপাইনবাবগঞ্জ জেলার পাঁচ উপজেলায় ৯৩৭৮জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৬৭৪৮জন। পাসের হার শতকরা ৭১.৯৬। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২২১ জন যার ১৭৬ জনই বিজ্ঞান বিভাগের। ফলাফল বিশ্লেষণে দেখা যায়, ৫০৬৫ জন ছেলে পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৩৪৭২ জন। পাসের শতকরা হার ৬৮.৫৫। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১২৬ জন । অন্যদিকে মেয়ে পরীক্ষার্থী ছিলো ৪৩১০ জন। এর মধ্যে পাস করছে ৩২৭৬ জন। পাসের শতকরা হার ৭৬.০১। জিপিএ-৫ পেয়েছেন ৯৫ জন। জেলায় পাসের ফলাফলের শতকরা হারে ভাল করেছে বানিজ্য বিভাগের পরিক্ষার্থীরা। তাঁদের পাসের হার ৭৮.৬৪। কলেজগুলির মধ্যে সবচেয়ে ভাল ফলাফল করেছে জেলার বৃহত্তম বিদ্যাপীঠ চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজের শিক্ষার্থীরা। কলেজের ৯৫৪ জন পরিক্ষার্থীর মধ্যে পাস করেছে ৮৮১ জন। পাশের হার ৯২.৩৫। এঁদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১৬০ জন যার ১৪৭ জনই বিজ্ঞান বিভাগের শিক্ষার্থী । কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক মো.ইব্রাহিম হোসেন জানান, ফলাফল গত বছরের তুলনায় ভাল।
কলেজ ভিত্তিক ফলাফল ঃ
চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ- 
এবারও চাঁপাইনবাবগঞ্জ সরকারি কলেজ শীর্ষে রয়েছে। এবার মোট পরীক্ষার্থী ছিল ৯৫৪জন, এদের মধ্যে পাস করেছে ৮৮১জন। পাসের হার ৯২.৩৫ভাগ। এর মধ্যে বাণিজ্য বিভাগে পরীক্ষার্থী ছিল ২০৪ জন, পাস করেছে ১৭২ জন জন,জিপিএ-৫ পেয়েছে ২ জন। অপর দিকে মানবিক বিভিাগে মোট পরীক্ষার্থী ছিল ২৭৭ জন, এর মধ্যে পাস করেছে ২৩৯ জন। এদের মধ্যে জিপিএ-৫ পেয়েছে ১১জন। এছাড়া বিজ্ঞান বিভাগ থেকে পরীক্ষায় অংশ নেয় ৪৯০জন। এর মধ্যে পাস করেছে ৪৭০ জন এবং জিপিএ-৫ পেয়েছে ১৪৭জন।
চাঁপাইনবাবগঞ্জ সরকারি মহিলা কলেজ-
সরকারি মহিলা  কলেজ থেকে এবছর পরীক্ষা দিয়েছিল মোট ৪৭৮ জন। এর মধ্যে পাস করেছে ৩৩৩ জন। এদের মধ্যে বিজ্ঞান বিভাগ থেকে জিপিএ-৫ পেয়েছে ২জন। পাসের হার ৬৯.৬৯ ভাগ।
বালুগ্রাম আদর্শ কলেজ-
বালুগ্রাম আদর্শ কলেজে ১৩৭ জন পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ১০৫ জন পরক্ষার্থী। এরমধ্যে জিপিএ-৫ পেয়েছে ১ জন। পাসের হার ৭৬.৬৪।
শাহনেয়ামতুল্লাহ কলেজ-
চাঁপাইনবাবগঞ্জ শহরের শাহনেয়ামতুল্লাহ ডিগ্রি কলেজের ৪০২ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২৩২ জন, শতকরা পাসের হার ৬৬ জন।
মহিপুর কলেজ-
গোবরাতলা ইউনিয়নের মহিপুর কলেজের ৩০২ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ২০৪ জন, শতকরা পাসের হার ৬৮ জন।
বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর কলেজ-
চাঁপাইনবাবগঞ্জ শহরের বীরশ্রেষ্ঠ ক্যাপ্টেন মহিউদ্দীন জাহাঙ্গীর কলেজে পাসের চেয়ে ফেলের সংখ্যা বেশি। এই কলেজ থেকে পরীক্ষায় বসেছিলো ৭৫ জন। এরমধ্যে ৪১ জনই ফেল করেছে। পাস করেছে ৩৪ জন এবছর । পাসের শতকরা হার ৪৮ জন।
কারবালা স্কুল ও কলেজ-
মহারাজপুরের কারবালা স্কুল ও কলেজে এবছর পরীক্ষার্থী ছিলো ৯৪জন, এর মধ্যে পাস করেছে ৭৩ জন। এর মধ্যে জিপিএ ৫ পেয়েছেন ১জন।
সিটি কলেজ-
চাঁপাইনবাবগঞ্জ পৌর এলাকার মহানন্দা তীরের সিটি কলেজে এবছর পরীক্ষার্থী ছিলো ৪৩০ জন, এর মধ্যে পাস করেছে ৩০৬জন। পাসের  শতকরা হার ৭১ ।
আমনুরা কলেজ-
সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের আমনুরা কলেজের ৬৪ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৪৪ জন, পাসের শতকরা হার ৬৭দশমিক ৬৯ জন।
আলহাজ আব্দুস সামাদ কলেজ-
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার চরাঞ্চলের আলহাজ আব্দুস সামাদ কলেজের ১১০ জন পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৮২ শিক্ষার্থী, পাসের শতকরা হার ৭০ দশমিক ০৯ জন।
আলবক্স মেমোরিয়াল ডিগ্রী কলেজ-
আলবক্স মেমোরিয়াল ডিগ্রী কলেজের ১৩৭ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৮২ জন।
দেবীনগর কলেজ-
সদর উপজেলা চরাঞ্চলের দেবীনগর কলেজের ১১৩ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ৮৩ জন। পাসের শতকরা হার ৭৩ দশমিক ৪০ জন।
কৃষ্ণগোবিন্দপুর (কেজিপুর) কলেজ-
চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার রামচন্দ্রপুর হাট এলাকার  কৃষ্ণগোবিন্দপুর (কেজিপুর) কলেজের ১৪৩ পরীক্ষার্থীর মধ্যে পাস করেছে ১১২ জন। পাসের শতকরা হার ৭৮.৩২ জন। জিপিএ ৫ পেয়েছে ৩ জন।
টেকনিক্যাল স্কুল এন্ড কলেজ-
চাঁপাইনবাবগঞ্জ শহরের টেকনিক্যাল স্কুল এন্ড কলেজে এবার পদার্থ বিজ্ঞানে ফলাফল বিপর্যয় ঘটেছে।

ভোলাহাটে মোহবুল্লাহ কলেজ শীর্ষে
ভোলাহাটে এবার এইচএসসি পরীক্ষায় পাশের হার ৬৬.১৩ এবং কারিগরি কলেজে ৯৭.৯৩। জানা গেছে, উপজেলার মোট ৫টি কলেজ ও ৪টি কারিগরি কলেজে এবারের এইচএসসি ও সমমান পরীক্ষায় মোট ৭শত ৪ জন পরীক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাশ করে ৫শত ২৭ জন। জিপিএ-৫ পেয়েছে ২৭ জন। সর্বোচ্চ ফলাফল করেছে ভোলাহাট মোহবুল্লাহ মহাবিদ্যালয় পাশের হার ৭৫ শতাংশ এবং ঝাউবোনা কারিগরি মডেল টেকনিক্যাল এন্ড বিএম ইনষ্টিটিউশনের পাশের হার শত ভাগ। কলেজ সূত্রে জানা যায়, ভোলাহাট মোহবুল্লাহ মহাবিদ্যালয় থেকে মোট ১শত ৭৬ জন পরীক্ষার্থীর মধ্যে পাশ করেছে ১শত ৩৫ জন এবং জিপিএ-৫ পেয়েছে ৪ জন, ভোলাহাট মহিলা ডিগ্রী কলেজ থেকে মোট ১শত ১৩জন পরীক্ষার্থীর মধ্যে ৮০জন পাশ করেছে এবং জিপিএ-৫ পেয়েছে ২ জন, ভোলাহাট কলেজ ২১ জনের মধ্যে ১৫জন এবং জিপিএ-৫ পেয়েছে ১ জন, জামবাড়ীয়া কলেজে মোট পরীক্ষার্থী ৫৪ জনের মধ্যে পাশ করেছে ৩১ জন। অপরদিকে কারিগরি কলেজের মধ্যে ঝাউবোনা কারিগরি মডেল টেকনিক্যাল এন্ড বিএম ইনষ্টিটিউশনের মোট ৪৬জন পরীক্ষার্থীর মধ্যে ৪৬ জন পাশ করেছে এবং জিপিএ-৫ পেয়েছে ১৪ জন, ড.শামশুর রহমান কারিগরি কলেজে মোট পরীক্ষার্থী ৫৭ জনের মধ্যে ৫৬ জন পাশ করেছে, খালেআলমপুর কারিগরি কলেজে মোট পরীক্ষার্থী ৪২ জন পাশ করেছে ৪০ জন জিপিএ-৫ পেয়েছে ৬ জন।

গোমস্তাপুরে জিপিএ-৫ পেয়েছে মাত্র ৬ জন
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে এবার এইচএসসিতে মাত্র ৬ জন জিপিএ-৫ পেয়েছে। এর মধ্যে রহনপুর ইউসুফ আলী কলেজ ও চৌডালা জহুর আহমেদ মিঞা কলেজ  থেকে ৩ জন করে, রহনপুর মহিলা কলেজ, আলিনগর স্কুল ও কলেজ এবং বাঙ্গাবাড়ী ও স্কুল কলেজ থেকে ১ জন করে জিপিএ পেয়েছে। উপজেলার ৯টি কলেজের মধ্যে ৪ টি কলেজ থেকে কেউ জিপিএ-৫ পায়নি। এছাড়া আলিম পরীক্ষায় প্রসাদপুর ফাজিল মাদ্রাসা থেকে ২ জন জিপিএ-৫ পেয়েছে। এদিকে এবার উপজেলায় এইচএসএসির ফলাফলে বিপর্যয় হয়েছে বলে জানিয়েছে শিক্ষা সংশ্লিষ্টরা।

শিবগঞ্জের আদিনায় পাসের হার ৭৪ ভাগ

আদিনা ফজলুল হক সরকারি কলেজে পাসের হার ৭৪ ভাগ। ৪১৩ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ৩০৭ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ২জন। শিবগঞ্জ মহিলা কলেজ থেকে ২৯৩ জন ছাত্রী পরীক্ষায় অংশ নিয়ে পাস করেছে ২১৭ জন। এর মধ্যে জিপিএ-৫ পেয়েছে ৩জন।  পাসের হার ৭৩। কানসাট পুকুরিয় মহিলা কলেজ থেকে পাস করেছে ৮২ জন। অংশ নিয়েছিল ৮৫। জিপিএ-৫ পেয়েছে ১জন।

নাচোলে জিপিএ-৫ পেয়েছে ১৯জন

নাচোলে এবছর এইচএসসি পরীক্ষায় জিপিএ-৫ পেছে ১৯জন। গতকাল প্রকাশিত ফলাফলে উপজেলার ৮টি কলেজ থেকে মোট ৮শ’৭৮ জন পরীক্ষার্থী অংশ গ্রহণ করে । এতে ৬শ’৮৪জন পরীক্ষার্থী কৃতকার্য হয়। জিপিএ-৫ প্রাপ্ত ১৯ জনের মধ্যে নাচোল ডিগ্রী কলেজ ১জন, মহিলা ডিগ্রী কলেজ ৫জন,রাজবাড়ী কলেজ ১২জন এবং সোনাইচন্ডি কলেজ থেকে ১জন ।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৮-০৮-১৬

, , , ,