বিনম্ন শ্রদ্ধা আর ভালবাসায় বঙ্গবন্ধুকে স্মরণ

সর্বকালের শ্রেষ্ঠ বাঙ্গালি, বাংলাদেশের মহান স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস নানা কর্মসুচীর মধ্য দিয়ে চাঁপাইনবাবগঞ্জে পালিত হয়েছে। বিনম্ন শ্রদ্ধা আর ভালবাসায় চাঁপাইনবাবগঞ্জের মানুষ দিনভর স্মরণ করেছে দেশের ইতিহাসের এই প্রাণপুরুষকে। দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন, আওয়ামী লীগসহ বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও শিক্ষা প্রতিষ্ঠান দিনব্যাপি বিভিন্ন কর্মসুচি পালন করে।
সকালে চাঁপাইনবাবগঞ্জ শহরের সরকারি কলেজ মোড়স্থ মুজিব চত্বরে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অপর্ণ করা হয়। জেলা আওয়ামী লীগের পক্ষে সংসদ সদস্য আব্দুল ওদুদ, জেলা প্রশাসনের পক্ষে জেলা প্রশাসক জাহিদুল ইসলাম, পুলিশ প্রশাসনের পক্ষে পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলামসহ বিভিন্ন সরকারী-বেসরকারী প্রতিষ্ঠান বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পণ করে।
 এসময় উপস্থিত ছিলেন, অতিরিক্ত জেলা ম্যাজিষ্ট্রেট এরশাদ হোসেন খান, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) তৌফিকুল ইসলাম, জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিষ্ট্রেটগণ, জেলা মুক্তিযোদ্ধা ইউনিট কমান্ডের নেতৃবৃন্দ, চাঁপাইনবাবগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর ড. এ.কে.এম মঞ্জুর রেজা, প্রফেসর ড. মাযহারুল ইসলাম তরু, জিপি এ্যাড. আনোয়ার হোসেন ডলার, পিপি এ্যাড. জবদুল হক, চাঁপাইনবাবগঞ্জ সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী সুনীতি চাকমা, সদর উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি ইকবাল মাহমুদ খান খান্না, পৌর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক এ্যাড. মিজানুর রহমান, চাঁপাইনবাবগঞ্জ স্বাধীন সাহিত্য পরিষদের সাধারণ সম্পাদক এনামুল হক তুফান, জেলা ছাত্রলীগের সভাপতি সাকিউল ইসলাম সাকিল, সাধারণ সম্পাদক আরিফুর রেজা ইমন প্রমুখ।
পরে একটি শোক র‌্যালি বের হয়ে শহরের
 প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
এদিকে, জেলা আওয়ামীলীগ দলীয় কার্যালয়ে আলোচনা সভা কাঙ্গালী ভোজ অনুষ্ঠিত হয়। এর আগে দলীয় কার্যালয়ে কোরান খানি অনুষ্ঠিত হয়। কাঙ্গালী ভোজ অনুষ্ঠান পরিচালনা করেন জেলা আওয়ামী লীগে সভাপতি মইনুদ্দীন মন্ডল ও জেলা যুবলীগে সাধারণ সম্পাদক শহীদুল হুদা অলক।
এছাড়া জেলা সদরে, ইসলামিক ফাউন্ডেশন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তর, জেলা তথ্য
অফিস, জেলা পরিষদ, সড়ক ও জনপথ বিভাগ, হরিমোহন সরকারী উচ্চ বিদ্যালয়, চাঁপাইনবাবগঞ্জ সরকারী বালিকা উচ্চ বিদ্যালয়সহ বিভিন্ন প্রতিষ্ঠান কর্মসুচি পালন করে।
উল্লেখ্য, এবছর রেকর্ড পরিমাণ শিক্ষা ও সামাজিক প্রতিষ্ঠানে বঙ্গবন্ধুর শাহাদাত বার্ষিকী জাতীয় শোক দিবসের কর্মসুচি পালিত হয়েছে। 

এক্সিম ব্যাংক কৃষি বিশ্ব বিদ্যালয়
দিবসটি উপলক্ষে এক্সিম ব্যাংক কৃষি বিদ্যালয় সকালে শোক র‌্যালি নিয়ে চাঁপাইনবাবগঞ্জ শহরে অবস্থিত জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধার্ঘ নিবেদন করে। র‌্যালিটি শহরের প্রধান প্রধান সড়ক সমূহে প্রদক্ষিণ করে। পরে বিশ্ববিদ্যালয় মিলনায়তনে বিশ্ববিদ্যালয়ের ছাত্র-ছাত্রী, শিক্ষক, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ অংশগ্রহনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর ৪১তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস ২০১৬ উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর এ বি এম রাশেদুল হাসান, গেস্ট অব অনার হিসেব্ েউপস্থিত ছিলেন এই বিশ্ববিদ্যালয়ের উপদেষ্টা প্রফেসর ড. সৈয়দ জাবিদ হোসেন।
প্রধান অতিথির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর এ বি এম রাশেদুল হাসান বলেন পৃথিবীর ইতিহাসের অন্যতম কলংকময় হত্যাকান্ড হচ্ছে ১৫ আগস্টে বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যাকান্ড। স্বপরিবার বঙ্গবন্ধুকে হত্যার পর গোটা বিশ্বে নেমে আসে তীব্র শোকের ছায়া এবং ছড়িয়ে পড়ে হত্যাকারীদের প্রতি ঘৃণার বিষবাষ্প।
বালুগ্রাম আদর্শ কলেজ
বালিয়াডাঙ্গা ইউনিয়নের বালুগ্রাম আদর্শ কলেজ দিবসটি উপলক্ষে আলোচনা সভা ও বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার বিতরণী অনুষ্ঠান করেছে। কলেজের বেলাল উদ্দীন মিলনায়তনে কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ মাহবুবুর রহমান মিন্টুর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, কলেজ শিক্ষক রেজাউল করিম, শাহীন আকতার, রোকেয়া খাতুন, হাবিবা কামরুননাহার।
নাচোল
চাঁপাইবাবগঞ্জের নাচোলে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বাষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। সরকারী বেসরকারী,এনজিওসহ বিভিন্ন সংগঠন দিবসটি পালন উপলক্ষে, র‌্যালি, আলোচনাসভা, মিলাদ মাহফিলসহ বিভিন্ন কর্মসুচী গ্রহন করে।
বেলা ১১টায় উপজেলা প্রশাসনের উদ্যোগে নাচোল উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা ও যুবকদের ঋণ বিতরণ করা হয়। উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মাদ রাশেদ ওয়াসিফ এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, বিশেষ অতিথির বক্তব্য রাখেন সহকারী কমিশনার ভূমি সরকার অসীম কুমার, ওসি ফাছিরুদ্দীন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মতিউর রহমান, মহিলা কলেজের অধ্যক্ষ ওবাইদুর রহমান। পরে বেকার যুবকদের মাঝে ঋণ বিতরণ করা হয়।
অপরদিকে বাংলাদেশ আওয়ামীলীগ নাচোল উপজেলা শাখার উদ্যোগে র‌্যালি আলোচনাসভা ও কাঙ্গালী ভোজের আয়োজন করেন। সকাল ১০টায় নাচোল ডিগ্রী কলেজ মাঠে জাতীয় পতাকা, দলীয় পতাকা ও কালো পতাকা উত্তোলন করা হয়। পরে একটি র‌্যালি পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে কলেজ মাঠে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি শামশুল আলম’র সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সংসদ সদস্য গোলাম মোস্তফা বিশ্বাস, বিশেষ অতিথির বক্তব্য রাখেন সাবেক সংসদ সদস্য জিয়াউর রহমান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আব্দুল কাদের, সাংগঠনিক সম্পাদক সাফিউল আলম, পৌর আওয়ামীলীগের সভাপতি আব্দুর রশিদ খাঁন ঝালু, উপজেলা যুবলীগের সভাপতি মজিবুর রহমান, সাধারণ সম্পাদক ব্রজেন্দ্র নাথ মাহাতো, কসবা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক প্রভাষক আজিজুর রহমান, নাচোল ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুস ছালাম, নেজামপুর ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আহম্মেদ আনোয়ার আল শহীদ জুয়েল, জেলা যুবলীগের সহ-সভাপতি স্ইাদুর রহমান বাদল, জাতীয় শ্রমিক লীগের সভাপতি রয়েল বিশ্বাস।
জাতীয় শোক দিবস উপলক্ষে ইসলামী ফাউন্ডেশন কোরআন খানি, হিফয, দোয়া মাহফিল, আলোচনাসভা ও পুরুস্কার বিতরনের আয়োজন করেন। জাতীয় শ্রমিক লীগের উদ্যোগে নাচোল আল নুর শিশু সদন (ইয়াতিম খানায়) আলোচনাসভা, কোরআন খানি ও দোয়ামাহফিলের আয়োজন করেন। জাতীয় শ্রমিক লীগের সভাপতি রয়েল বিশ্বাস এর সভাপতিত্বে দোয়া মাহফিলে প্রধান অতিথি ছিলেন সাবেক সংসদ জিয়াউর রহমান। বিশেষ অতিথি ছিলেন শিশু সদনের প্রতিষ্ঠাতা আলহাজ্ব জোহাক আহম্মেদ, নাচোল পাইলট উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক (অবঃ) আলহাজ্ব একরামুল হক।
শিবগঞ্জ
চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জে যথাযোগ্য মর্যাদায় ও বিভিন্ন কর্মসূচীর মধ্যদিয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে। কর্মসূচীর মধ্যে ছিল সূর্যোদয়ের সাথে সাথে সকল সরকারি-বেসরকারি ভবনে জাতীয় পতাকা অর্ধনমিত ও কালো ব্যাজধারণ। সকাল ৯টায় জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করেন উপজেলা প্রশাসন,
 বিভিন সংগঠন ও সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো। সকালে উপজেলা প্রশাসনের আয়োজনে একটি র‌্যালি বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়কগুলো প্রদক্ষিণ করে উপজেলা অডিটোরিয়ামে গিয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতিত্বে শ্রদ্ধাঞ্জলী দেয়। পরে সেখানে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন সংসদ সদস্য গোলাম রাব্বানী, উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ইরতিজা আহসান, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এড. আতাউর রহমান, পৌর মেয়র কারিবুল হক রাজিনসহ উপজেলা প্রশাসনের কর্মকর্তা,
বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধানগণ ও শিক্ষার্থীরা। অপরদিকে একই সময় আওয়ামী লীগের অন্যপক্ষ ডাকবাংলো থেকে একটি র‌্যালি বের করে পৌর এলাকার প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পূনরায় সেখানে গিয়ে আলোচনা সভার আয়োজন করে। সভায় উপজেলা যুবলীগের সভাপতি শফিকুল ইসলামের সভাপতিত্ব করেন। এতে আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ডা. সামিল উদ্দীন আহম্মেদ শিমুল, উপজেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও মনাকষা ইউপি চেয়ারম্যান মির্জা শাহাদাৎ হোসেন র্খুরম, উপজেলা আওয়ামী লীগের সাবেক সংগঠনিক সম্পাদক গোলাম কিবরিয়া, পৌর আওয়ামী লীগের সভাপতি আতিকুল ইসলাম টুটুল, ছাত্রলীগ সভাপতি বেনজির আহম্মেদ, সাধারণ সম্পাদক সাইফুল ইসলামসহ, যুবলীগ ও সহযোগী সংগঠনের নেতারা। এদিকে ধাইনগর ইউনিয়ন পরিষদ চত্বরে আলোচনা সভার আয়োজন করা হয়। ধাইনগর ইউপি চেয়ারম্যান আ.ক.ম তাবারিয়া চৌধুরীর সভাপতিত্বে সভায় বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের যুগ্ন সাধারণ সম্পাদক ডা. সামিল উদ্দীন আহম্মেদ শিমুল, ইউনিয়ন যুবলীগ সভাপতি সালাউদ্দিন বাবর, সাধারণ সম্পাদক হারুন, ছাত্রলীগ সভাপতি সিফাত মিয়া, সাধারণ সম্পাদক সাঈদী হাসান, ২নং ইউপি সদস্য এরফান আলী, মুক্তিযোদ্ধা জেন্টু আলী প্রমূখ।
গোমস্তাপুর
চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙ্গালী জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১ তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস যথাযোগ্য মর্যদায় ও বিভিন্ন কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হচ্ছে।
গোমস্তাপুর উপজেলা আওয়ামীলীগ সকালে বের করে শোক র‌্যালি। র‌্যালিটি রহনপুর পৌর এলাকা বিভিন্ন সড়ক প্রদক্ষিন করে শেষে উপজেলা আওয়ামীলীগ কার্যালয়ে আলোচনা সভায় মিলিত হয়। এতে বক্তব্য রাখেন সংসদ সদস্য গোমলাম মোস্তফা বিশ্বাস, উপজেলা আওয়ামীলীগের সভাপতি শাহজাহান আনসারী, সাধারণ সম্পাদক মামুনুর রশিদ প্রমূখ।
এছাড়া উপজেলা প্রশাসনের আয়োজনে সকালে একটি র‌্যালী উপজেলা চত্ত্বর থেকে বের করে। র‌্যালি পরবর্তী উপজেলা অডিটোরিয়ামে আলোচনা সভায় বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী অফিসার কেএম আলমগীর কবীর, কৃষি কর্মকর্তা মাসুদ হোসেন, প্রানী সম্পদ কর্মকর্তা কাউসার আলী ওসি তদন্ত আতিকুল ইসলাম, পৌর আ’লীগ সভাপতি আব্দুল আজিজ, সহসভাপতি হারুন বিশ্বাস, যুবলীগ নেতা রাশেদুল ইসলাম, সেরাজুল ইসলাম টাইগার প্রমূখ। সভা শেষে ইসলামীক ফাউন্ডেশন কর্তৃক বিভিন্ন প্রতিযোগিতার বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরন করা হয়।
 ভোলাহাট
ভোলাহাটে পৃথক পৃথক ভাবে নানা কর্মসূচীর মধ্যদিয়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪১তম শাহাদাত বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালিত হয়েছে।
সকালে একটি শোকর‌্যালি উপজেলা পরিষদ চত্বর থেকে বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে এসে শেষ হয়। সাড়ে ৯টায় বঙ্গবন্ধু ও বাংলাদেশ শিরোনামে চিত্রাংকণ ও রচনা প্রতিযোগিতায় ৩টি গ্র“পে শিক্ষার্থীরা অংশ গ্রহণ করে। সকাল ১০ টার সময় উপজেলা পরিষদ মিলনায়তনে ইউএনও শারমিন ইয়াসমিনের সভাপতিত্বে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান রেশমাতুল আরস রেখা, উপজেলা আ’লীগ সভাপতি আলহাজ্জ্ব প্রকৌশলি আমিনুল হক, জেলা আ’লীগ সহ সভাপতি আব্দুল খালেক, উপজেলা আ’লীগ সিনিয়ার সহসভাপতি ইয়াসিন আলী শাহ, সাধারণ সম্পাদক ডাঃ আশরাফুল হক চুনু, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার আলহাজ্জ্ব নুরুল হক, ওসি মহসিন আলী। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জামবাড়ীয়া ইউপি চেয়ারম্যান মুশফিকুর রহমান তারা, মহিলা আ’লীগ উপজেলা শাখা সাধারণ সম্পাদক হোসনে আরা পাখি ও শিক্ষার্থী আপনসহ অন্যরা।
অপরদিকে জামবাড়ীয়া ইউনিয়ন পরিষদ ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে র‌্যালি ও আলোচনা ও বিশেষ প্রার্থনার মধ্যদিয়ে দিবসটি পালন করেছে। দিবসটি পালনে ভোলাহাট মহিলা কলেজ, সাব-রেজিষ্ট্রি অফিস, ভোলাহাট প্রেসক্লাবসহ অন্যান্য প্রতিষ্ঠান শ্রদ্ধার সাথে দিনটি পালন করেছে।
চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৫-০৮-১৬

, , , ,