আদিবাসীদের পুকুর-জমি জালিয়াতি ও সাংবাদিকদের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল

চাঁপাইনবাবগঞ্জ সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের টংপাড়ায় ক্ষুদ্র নৃ-গোষ্ঠির পুকুর-জমি জালিয়াতি ও উচ্ছেদের পাঁয়তারা এবং সাংবাদিকসহ আদিবাসী নেতার উপর হামলার প্রতিবাদে সোমবার  বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসূচি পালিত হয়েছে। এ কর্মসূচির আয়োজন করে  জাতীয় আদিবাসী পরিষদ, আদিবাসী মুক্তি মোর্চা, নাচোল আদিবাসী একাডেমি, কোল আদিবাসী সমাজ উন্নয়ন সংস্থা ও জাতীয় আদিবাসী ছাত্র পরিষদ।
চাঁপাইনবাবগঞ্জ শহরের ফায়ার সার্ভিস মোড় থেকে বেলা ১১টায় বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি শহরের বিভিন্ন সড়ক ঘুরে বঙ্গবন্ধু মুক্তমঞ্চের সামনে এসে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ কর্মসূচি পালন করে। শেষে মিছিল করে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে স্মারকলিপি দেয়া হয়।
এতে অংশ নেয় চাঁপাইনবাবগঞ্জের সদর, নাচোল, গোমস্তাপুর, নওগাঁর নিয়ামতপুর, রাজশাহীর গোদাগাড়ী ও তানোর উপজেলার দূর-দূরান্ত থেকে প্রায় সহস্রাধিক আদিবাসী নারী-পুরুষ।
প্রায় পৌনে দুই ঘণ্টা ধরে চলা মানববন্ধনে বক্তব্য দেন জাতীয় আদিবাসী পরিষদের প্রেসিডিয়াম সদস্য অনিল মারান্ডি, রাজশাহী জেলা শাখার সভাপতি বিমল রাজোয়ার, উত্তরবঙ্গ আদিবাসী ফোরামের সভাপতি হিংগু মুরমু, গোমস্তাপুর উপজেলার ওরাওঁ আদিবাসীদের দিঘরী পরিষদের রাজা জহরলাল এক্কা, আদিবাসী মুক্তি মোর্চার চাঁপাইনবাবগঞ্জ জেলা শাখার সভাপতি বিশ্বনাথ মাহাত, নাচোল আদিবাসী একাডেমির সভাপতি যতিন হেমরম, আদিবাসী সাংস্কৃতিক উন্নয়ন সংস্থার নির্বাহী পরিচালক রাজকুমার শাও, হিন্দু বৌদ্ধ ঐক্য পরিষদের নেতা দিলিপ কুমার রায়, আদিবাসী নেতা উত্তম কুমার বর্মণ, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল (বাসদ)’র নওগা জেলা সমন্বায়ক জয়নাল আবেদিন, বাবুডাইং আদিবাসী বিদ্যালয়ের সহকারী শিক্ষক সোনিয়া খাতুন, আদিবাসী নেত্রী রঞ্জনা রানী বর্মন, করুনা রাজোয়ার, কল্পনা টুডু, খিরতী রানী বারোয়ার প্রমুখ। এসময় বক্তারা বলেন, চাঁপাইনবাবগঞ্জের সদর উপজেলার ঝিলিম ইউনিয়নের টংপাড়ার ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষের ভোগ দখলে থাকা পুকরসহ বসত ভিটা থেকে উচ্ছেদের পাঁয়তারা করে আসছে দীর্ঘদিন থেকে শহরের ব্যবসায়ী টি ইসলাম। তার নির্দেশেই ওই পুকুরে গত ১৫ আগষ্ট খুব ভোরে বিষ মিশিয়ে মাছ মেরে ফেলা হয়। উল্টো সে নিজের পুকুর দাবি করে পুকুরে বিষ মিশিয়ে মাছ মারার অভিযোগে, প্রথম আলোর নিজস্ব প্রতিবেদক আনোয়ার হোসেন ও জনকন্ঠের রাজশাহীর ফটো সাংবাদিক সেলিম জাহাঙ্গিরসহ ক্ষুদ্র নৃগোষ্ঠীর মানুষদের বিরুদ্ধে মামলা দায়ের করেন।
অন্যদিকে গত শুক্রবার নাচোলের মানিকড়া গ্রামে টি ইসলাম কর্তৃক পুকুর খনন ও উচু পাড় দেয়ায় জলাবদ্ধতার খবর পেয়ে পেশাগত দায়িত্ব পালনে গেলে প্রথম আলোর সাংবাদিক আনোয়ার হেসেন ও দৈনিক খোলা কাগজের সাংবাদিক আব্দুর রব নাহিদসহ আরো দুইজনের উপর হামলা করে। টি. ইসলামের নির্দেশেই ওই হামলার ঘটনা ঘটে। বক্তারা অবিলম্বে টি ইসলামসহ অন্য হামলাকারীদের গ্রেফতারের দাবি জানান। এছাড়া সাংবাদিকসহ ক্ষুদ্র নৃ-গোষ্ঠির উপর দায়ের করা মিথ্যা মামলা প্রত্যাহারেরও দাবি জানান বক্তরা।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২৯-০৮-১৬