প্রধানমন্ত্রী শেখ হাসিনা উদ্বোধন করলেন ভোলাহাটের শতভাগ বিদ্যুতায়ন কার্যক্রম

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশকে এগিয়ে নিয়ে যেতে বিদ্যুৎ একান্ত প্রয়োজন। বিদ্যুৎখাতের উন্নয়নের জন্য সরকারের যুগোপযোগী পদক্ষেপের কারণে আজ দেশের ৭৮ ভাগ মানুষ বিদ্যুৎ সুবিধা সুবিধা ভোগ করছেন। দ্রুত দেশের সবস্থানে বিদ্যুৎ ছড়িয়ে দিতে সরকার কাজ করছে। শনিবার গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলাসহ দেশের ৬টি উপজেলার শতভাগ বিদ্যুতায়ন কাজের আনুষ্ঠানিক উদ্বোধন কালে তিনি এ কথা বলেন।
প্রধানমন্ত্রী বলেন, ৯৬ সালে আমারা যখন ক্ষমতা গ্রহণ করি তখন বিদ্যুৎ উৎপাদন ছিলে ১৬ শ মেয়াওয়াট। আমরা সেই সময় বিদ্যুৎখাতের উন্নয়নের জন্য সরকারি উদ্যোগের পাশাপাশি বেসরকারি উদ্যোগে বিদ্যুৎ উন্নয়নে জন্য আমরা কাজ শুরু করি। বিদ্যুৎ উৎপাদন বেড়ে দাড়ায় ৪ হাজার ৩ শ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন করি। কিন্তু ২০০৮ সালে নির্বাচিত হয়ে যখন আমার দায়িত্ব গ্রহণ করি তখন আমাদের রেখে যাওয়া বিদ্যুৎ উৎপদন কমে যায়। ওই সময় বিদ্যুৎ উৎপাদান হতো ৩ হাজারের সামান্য বেশি। আমরা বিদ্যুৎ উন্নয়নে আবার নতুনভাবে কাজ শুরু করি। আজ বিদ্যুৎ উৎপাদনের সক্ষমতা প্রায় ১৫ হাজার মেগাওয়াটের কাছাকাছি এসে গেছে।
তিনি বলেন, বর্তমান সরকার সঠিক পরিকল্পনা নিয়ে মানুষের ভাগ্যের উন্নয়নের লক্ষে নিরলসভাবে কাজ করে চলেছে বলে মানুষের মাঝে সরকারের প্রতি বিশ্বাস সৃষ্টি হয়েছে, আস্থা এসেছে। মানুষ সুন্দর জীবন যাপনের স্বপ্ন দেখছে।
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শিক্ষাসহ সরকারের বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড তুলে ধরেন।
শতভাগ বিদ্যুতায়ন উদ্বোধন উপলক্ষে চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আয়োজিত অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য আব্দুল ওদুদ, গোলাম রাব্বানী, গোলাম মোস্তফা বিশ্বাস, আখতার জাহানসহ জেলা প্রশাসনের কর্মকর্তা, জনপ্রতিনিধি ও বিভিন্ন শ্রেণী পেশার মানুষ।
বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের আওতায় চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট উপজেলার ১২৪ বর্গ কিলোমিটার এলাকায় ৫০৭ কিলোমিটার বিদ্যুৎ লাইন নির্মাণ করে ১৬৯টি গ্রামকে বিদ্যুতায়ন করা হয়েছে। এর মাধ্যমে ২৪,৮৫০ টি নতুন সংযোগ প্রদান করা হয়েছে। এর জন্য ব্যয় হয়েছে ৭৫ কোটি টাকা।
একই অনুষ্ঠানে চাঁপাইনবাবগঞ্জের ৫ উপজেলার ২৮ টি শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাবের উদ্বোধন করা হয়। এরমধ্যে চাঁপাইনবাবগঞ্জ সদরে ৭টি, শিবগঞ্জে ৯ এবং নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাটে ৪ করে রয়েছে।
প্রধানমন্ত্রীর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণার পর স্থানীয় অনুষ্ঠানে ফলক উম্মোচন করা হয়। সংসদ সদস্য আব্দুল ওদুদ, গোলাম রাব্বানী, গোলাম মোস্তফা, আখতার জাহান ফলক উম্মোচন করেন। এসময় উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক জাহিদুল ইসলাম, পুলিশ সুপার টিএম মোজাহিদুল ইসলাম, জেলা পরিষদের প্রশাসক মইনুদ্দীন মন্ডল, ভোলাহাট উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম, নাচোল উপজেলা চেয়ারম্যান আব্দুল কাদের, শিবগঞ্জ পৌর মেয়র কারিবুল হক রাজিন প্রমূখ।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৩-০৮-১৬