বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে র‌্যালি ও আলোচনা

‘কিশোরীদের জন্য বিনিয়োগ, আগামী প্রজন্মের সুরক্ষা’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বৃহস্পতিবার চাঁপাইনবাবগঞ্জে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বিকালে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয় বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভায় মিলিত হয়।
জেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ-পরিচালক ডা. আব্দুস সালামের সভাপতিত্বে বক্তব্য রাখেন জেলা প্রশাসক জাহিদুল ইসলাম, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আব্দুর রহমান, উপজেলা পরিবার পরিকল্পনা অফিসার ডা. আজিজুর রহমান।
এ সময় উপস্থিত ছিলেন ডা. আনোয়ার জাহিদ, চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক  জোনাব আলী, গ্রীণভিউ উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক রোকসানা আহমেদ, গৌরি চন্দ সিতুসহ বিভিন্ন উপজেলা ও ইউনিয়নের কর্মরত পরিবার পরিকল্পনা মাঠকর্মীরা।

আলোচনা সভায় বক্তারা বলেন, কম বয়সে মেয়েদের বিয়ে হওয়ায় শিশু ও মা মৃত্যুর হার কাঙ্খিতমাত্রায় কমিয়ে আনা সম্ভব হচ্ছে না। মা ও শিশু মৃত্যুর হার কমিয়ে আনতে প্রাপ্তবয়সে বিয়ে হওয়া জরুরী।
শেষ বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে জেলায় ৭ ক্যাটাগরিতে শ্রেষ্ঠ প্রতিষ্ঠান এবং ব্যাক্তিকে সনদপত্র ও সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়েছে। এর মধ্যে পরিবার পরিকল্পনা এবং মা ও শিশু স্বাস্থ্য কার্যক্রমে উল্লেখযোগ্য অবদানের জন্য সদর উপজেলার ঝিলিম ইউনিয়নকে শ্রেষ্ঠ ইউনিয়ন নির্বাচিত করা হয়।
ভোলাহাট
 এ দিকে আমাদের ভোলাহাট প্রতিবেদক জানান, বিশ্ব জনসংখ্যা দিবস উপলক্ষে ভোলাহাটে র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে একটি র‌্যালি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে একই স্থানে শেষ হয়। পরে স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শাহ্ নেওয়াজের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন, উপজেলা ভাইসদ্বয় চেয়ারম্যার লোকমান আলি, রেশমাতুল আরশ রেখা, ভোলাহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চিকিৎসক ডাঃ তাহেরা খাতুন কনা, ডাঃ সৌমেন সরকার।
পরিবার পরিকল্পনার এফপিআই ইউসুফ আলীর সঞ্চালনায় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, সাবেক এফপিআই মুক্তিযোদ্ধা আফসার আলী, সাবেক এফডবিলউএ শরিফা, এফপিআই ওমর ফারুক, এএইচআই লতিফ, এফডব্লিউএ মাহফুজা খাতুনসহ অন্যরা।
আলোচনা শেষে শ্রেষ্ঠ পরিবার কল্যাণ সহকারী ও পরিবার কল্যাণ পরিদর্শিকাদের মাঝে কর্মদক্ষতার উপর সনদপত্র প্রদান করা হয়।

গোমস্তাপুর 
 অন্যদিকে আমাদের গোমস্তাপুর প্রতিবেদক জানান, চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুরে নানা কর্মসূচির মধ্য দিয়ে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। দিবসটি উপলক্ষে বৃহস্পতিবার র‌্যালি ও আলোচনা সভার আয়োজন করে।
 উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স মিলনায়তনে আয়োজিত আলোচনা  সভায় সভাপতিত্ব করেন উপজেলা স্বাস্থ্য ও পঃপঃ কর্মকর্তা জাহাঙ্গীর আলম।
আলোচনা  সভায় বক্তব্য রাখেন উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা শেখ মোহাম্মদ আদম, ইউপি চেয়ারম্যান মোয়াজ্জেম হোসেন,  ইউপি সদস্য আব্দুল মতিন, পরিবার পরিকল্পনা পরিদর্শক সাদিকাতুল বারি, উপসহকারী কমিউনিটি মেডিকেল অফিসার আব্দুল হালিম ও সাংবাদিক আতিকুল আজম প্রমুখ।
 অনুষ্ঠান শেষে শ্রেষ্ঠ ৩ পরিবার পরিকল্পনা কর্মীকে সনদ  প্রদান করা হয়।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২১-০৭-১৬

, ,