১৬ জুলাই জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন ❀ জেলায় দুই লাখ শিশুকে খাওয়ানো হবে ভিটামিন ‘এ’

ভিটামিন ‘এ’ খাওয়ান,শিশু মৃত্যুর ঝুঁকি কমান-শ্লোগাণে আগামী ১৬ জুলাই (শনিবার) অনুষ্ঠিত হবে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন। চাঁপাইনবাবগঞ্জ ৫ উপজেলায় ১লাখ ৯৬ হাজার ৩৩৭ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর সব ধরনের প্রস্তুতি সম্পূর্ণ ইতি মধ্যেই শেষ করা হয়েছে বলে জানিয়েছে চাঁপাইনবাবগঞ্জের সিভিল সার্জন ডা: প্রধান আবুল কালাম আজাদ।
বৃহস্পতিবার সকালে সিভিল সার্জন কার্যালয়ের সম্মেলন কক্ষে জেলায় কর্মরত বিভিন্ন গনমাধ্যমের সাংবাদিদের সাথে জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেনের বিষয়ে মতবিনিময় সভায় তিনি আরো জানান, এবছর ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানোর সাথে সাথে মায়েদের বা অভিভাবকদের শিশুর পুষ্টি ও স্বাস্থ্য সচেতনা মূলক বার্তা জানানো হবে।
তিনি বলেন,এবার জেলার ৫ উপজেলায় ৬-১১ মাস বয়সী ২৩হাজার ২৫৫ জন শিশুকে ১ লক্ষ ইউনিটের নীল রঙের ও ১২-৫৯ মাস বয়সী ১লাখ ৭৩ হাজার ০৮২ জন শিশুকে ২ লক্ষ ইউনিটের লাল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। শনিবার সকাল ৮ টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত ১০১টি ভাম্যমান কেন্দ্রে সহ সর্বমোট ১হাজার ২৫৯টি কেন্দ্রে শিশুদের ভিটামিন ‘এ’ খাওয়ানোর কাজটি করবেন ৩ হাজার ৭৬২ জন প্রশিক্ষিত স্বেচ্ছাসেবক।
তিনি আরো বলেন, যে কোন পরিস্থিতি মোকাবেলায় জেলায় একটি নিয়ন্ত্রন কক্ষ খোলা হয়েছে, একই ভাবে উপজেলা গুলোতেও নিয়ন্ত্রন কক্ষ থাববে।
সভায় ইউনিসেফের পুষ্টি বিশেষজ্ঞ ডা. সায়েম পাওয়ার পয়েন্ট উপস্থাপনায়  ডাব্লুএইচও এর তথ্য দিয়ে জানান, ভিটামিন এ শিশুর দৈহিক বৃদ্ধিতে সহায়তা করে, অন্ধত্ব প্রতিরোধে কাজ করে, সবধরনের মৃত্যু ঝুকি কমায় শতকরা ২৪ ভাগ, হামের ঝুকি কমায় ৫০ ভাগ, ডায়রিয়ার ঝুকি কমায় ৩৩ ভাগ। তিনি আরো বলেন বর্তমানে তেল প্রস্তুত কারক প্রতিষ্ঠান গুলো ভিটামিন ‘এ‘ সমৃদ্ধ তেল বাজারজাত বাধ্য।
মতবিনিময় সভায় আরো উপস্থিত ছিলেন, সিভিল সার্জন কার্যালয়ের ডা.এম.এ.মাতিন, ডা.সুলতানা পাপিয়া, ডা.জিনাত আরা, ইপিআই সুপারিনটেন্ডেন্ট আমিরুল মোমেনিন জীবন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৪-০৭-১৬