শিবগঞ্জে ৯ মাস যাবত ২৯ জন মুক্তিযোদ্ধার ভাতা বন্ধ

শিবগঞ্জ উপজেলার বিভিন্ন ইউনিয়নের ২৯ জন মুক্তিযোদ্ধা বয়স, সনদপত্র ও ভারতীয় তালিকায় নাম থাকা না থাকাসহ বিভিন্ন জটিলতার কারণে দীর্ঘ ৯ মাস ধরে ভাতা পাচ্ছেননা। এ নিয়ে তারা আার্থিক কষ্টের মধ্যে পড়েছেন।
ভাতা বন্ধ থাকা কয়েকজন মুক্তিযোদ্ধার সঙ্গে আলাপ করে জানাগেছে, মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের একটি চিটির পরিপ্রেক্ষিতে গত সেপ্টেম্বর মাস থেকে ৯ মাসের ভাতা বন্ধ থাকায় মুুক্তিযোদ্ধারা নানাবিধ সমস্যার মধ্য দিয়ে পরিবার নিয়ে মানবেতর জীবনযাপন করছে।
ভাতা স্থগিত থাকা  শিবগঞ্জ পৌরসভাধীন কোট বাজারের  মুক্তিযোদ্ধা নুরুল হক জানান, পরিপত্র অনুযায়ী আমার বয়স মাত্র ৪ দিন কম হওয়ায় ৯ মাস যাবত ভাতা উত্তোলন করনে না পেরে কষ্টে দিন কাটাচ্ছি। তিনি আক্ষেপ করে বলেন, কোন দিন ভাবেনি যে একজন প্রকুত মুক্তিযোদ্ধা হয়েও শেষ বয়সে সামান্য কারণে ভাতা আটকে যাবে। আমাকে বিনা চিকিৎসায় মরনের সাথে পাঞ্জা লড়তে হবে। বিছানায় শুয়ে শুয়ে এখন মুক্তিযোদ্ধা পরিচয় দিতেই যেন লজ্জাবোধ করি।
অন্যান্য মুক্তিযোদ্ধারা জানান, মনাকষা ইউনিয়নের মুক্তিযোদ্ধা জিন্নুর রহমান দীর্ঘদিন যাবত ক্যান্সার রেগে আক্রান্ত হয়ে টাকার অভাবে চিকিৎসা করাতে না পেরে কিছুদিন আগে মারা গেছেন। তার পরিবার এখন প্রায় অনাহারে মানবেতর জীবনযাপন করছে। শুধু তারাই নন মুক্তিযোদ্ধা তোফাজ্জল হোসেন, আঃ লতিফ, বদরুল উদ্দিন মাস্টার, সাদিকুল ইসলাম, মোজাফর হোসেন, ফজলুর রহমানসহ ২৯ জন মুক্তিযোদ্ধা ও তাদের পরিবারের একই ভাষ্য। তারা সবাই ঈদের আগে তাদের সবার ভাতা ছাড় দিয়ে ভাতা উত্তোলনের মাধ্যমে যেন তারা সবাই আনন্দের সাথে ঈদুর ফিতর উদযাপন করতে পারেন তার জন্য প্রধানমন্ত্রীর হস্তক্ষেপ কামনা করেছেন।
শিবগঞ্জ থানা মুক্তিযোদ্ধা কমান্ডার বজলার রহমান সনু জানান, মুক্তিযোদ্ধাদের ক্ষেত্রে ১৯৭১ সালে মুক্তিযোদ্ধাদের বয়স ১৩ বছর হতে হবে, প্রধানমন্ত্রীর স্বাক্ষরিত সনদ থাকতে হবে, ভারতীয় তালিকায় নাম থাকতে হবে। এ সমস্ত ত্র“টির কারণে শিবগঞ্জে ২৯ জনের ভাতা স্থগিত হয়েছিল। তবে ১৭জনের ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হয়েছে। বাকীগুলোর জন্য সুপারিশ মূলক রেজুলেশনের কপি মন্ত্রণালয়ে পাঠানো হয়েছ্।ে
শিবগঞ্জ উপজেলা সমাজ সেবা অফিসার কাঞ্চন কুমার দাস জানান, গত ৩১ জানুয়ারী ২০১৬ ইং তারিখের মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের একটি পরিপত্রে যে মুক্তিযোদ্ধাদের বয়স, সনদপত্রসহ বিভিন্ন কাগজপত্রে ত্র“টি রয়েছে তাদের মুক্তিযোদ্ধা ভাতা উত্তোলন স্থগিত করার জন্য নির্দেশ দেয়া হয়। সে মোতাবেক শিবগঞ্জ উপজেলায় মুক্তিযোদ্ধাদের তালিকা যাচাই-বাছাই করার জন্য উপজেলা নির্বাহী অফিসারকে সভাপতি করে জেলা মুক্তিযোদ্ধা কমান্ডারের একজন  প্রতিনিধি, সংসদ সদস্যের একজন প্রতিনিধি, থানা মুক্তিযোদ্ধা কমান্ডার ও শিবগঞ্জ সমাজসেবা অফিসারসহ ৫সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠনের মাধ্যমে তাদের সমস্ত কাগজপত্র যাচাইবাছাই করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছেন। তিনি আরো জানান, সাম্প্রতিককালে ভাতা স্থগিত হওয়া মুক্তিযোদ্ধাদের ব্যাপারে খুব শীঘ্রই প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ হবে।


চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক, শিবগঞ্জ/ ৩০-০৬-১৬

,