রোজা শেষের পথে তবুও টিসিবি’র পণ্যই এলোনা চাঁপাইনবাবগঞ্জে

রোজায় দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ এবং স্বল্প আয়ের মানুষদের ন্যায্যমূল্যে খাদ্য পণ্য সরবরাহের ঘোষণা দিয়েই মাঠে নেমেছিল ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশ (টিসিবি)। রোজার শেষ হয়ে এলো চাঁপাইনবাবগঞ্জে কোনো কার্যক্রমই শুরু করেনি টিসিবি।
সংশ্লিষ্ট সূত্র জানিয়েছে, দেশের অন্যান্য জেলায় টিসিবি’র পণ্য বিক্রি  শুরু হলোও চাঁপাইনবাবগঞ্জসহ আরো ১৭ জেলায় টিসিবি’র পণ্য  পৌছেনি। ওই সূত্র জানায়, মসুর ডাল, চিনি, তেল, খেজুর ও ছোলা  এই পাঁচটি পণ্য ন্যায্যমূল্যে বিক্রির ঘোষণা দিয়েছিল বাণিজ্য মন্ত্রণালয়ের আওতাধীন সরকারি এ প্রতিষ্ঠানটি। কিন্তু, বাস্তবে দেখা গেছে কম আয়ের মানুষদের কাছে এসব পণ্য পৌঁছে দিতে শোচনীয়ভাবে ব্যর্থ হয়েছে টিসিবি।  দায়সারা গোছের কর্মসূচি চালিয়ে রোজার মাসের অর্ধেক পার হওয়ার আগেই দেশের বেশিরভাগ জেলায় স্থগিত কিংবা সমাপ্ত ঘোষণা করা হয়েছে এর কার্যক্রম। মূলত রাজধানীসহ জেলা শহরগুলোতে রোজা শুরুর এক সপ্তাহ আগে ২৯ মে এই কর্মসূচি শুরু হলেও বেশিরভাগ জেলায় এর কার্যক্রম ছিল নামমাত্র। ১৮টি জেলার মানুষ এ বছর রমজানে টিসিবি’র পণ্য চোখেই দেখেননি, টিসিবি ও ডিলারদের চাপান-উতোরের কারণে ৩০ টি জেলায় টিসিবি’র পণ্য বিক্রি  হয়েছে অতি সামান্য পরিমাণে। গ্রাম ও উপজেলা পর্যায়ের অতি দরিদ্র বৃহত্তর জনগোষ্ঠী এই কর্মসূচির আওতাভুক্তই ছিলেন না। পণ্য বিক্রির বিষয়টিও নজরদারিতে ছিল না বেশিরভাগ জেলায়। এ কারণে বাজার নিয়ন্ত্রণ দূরে থাকুক, সংশ্লিষ্ট এলাকাবাসীর কানেই পৌঁছেনি টিসিবি’র পণ্য বিক্রির তথ্য। তবে রাজধানীসহ ১৩ টি জেলায় এ কার্যক্রম চলেছে মোটামুটিভাবে। এসব জেলায় নির্দিষ্ট কিছু পয়েন্টে ভ্রাম্যমাণ ট্রাকে পণ্য বিক্রি করতে দেখা গেছে, একইসঙ্গে কিছু ডিলারের দোকানে সরকার নির্ধারিত মূল্যে পণ্য বিক্রি করতেও দেখা গেছে।
সূত্র জানিয়েছে, যে ১৮টি জেলায় টিসিবি’র কোনও পণ্য পৌঁছায়নি তার মূলে রয়েছে প্রশাসনের উদাসীনতা এবং পণ্য উত্তোলনে ডিলারদের অনীহা। এ জেলাগুলো হচ্ছে পঞ্চগড়, ঠাকুরগাঁও, চাঁপাইনবাবগঞ্জ, রাজশাহী, মেহেরপুর, চুয়াডাঙ্গা, সিরাজগঞ্জ, মানিকগঞ্জ, ফরিদপুর, মাদারীপুর, নরসিংদী, ভোলা, নোয়াখালী, ফেনী, খাগড়াছড়ি, রাঙ্গামাটি, বান্দরবান ও কক্সবাজার।
এদিকে ডিলারা জানিয়েছেন, টিসিবি’র পণ্য বিক্রি করে এখন আর মুনাফা হয় না। তাই এসব পণ্য ওঠানোর ব্যাপারে তারা আগ্রহ হারিয়ে ফেলছেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ ডেস্ক রির্পোট/ ২৭-০৬-১৬