গোমস্তাপুরের চাড়ালডাঙ্গা সীমান্তে বিএসএফ’র গুলিতে ২ বাংলাদেশী যুবক নিহত

চাঁপাইনবাবগঞ্জের গোমস্তাপুর উপজেলার চাড়ালডাঙ্গা সীমান্তের ২ শ গজ ভারতীয় অংশে সোমবার ভোররাতে ভারতীয় সীমান্ত রক্ষি বাহিনী (বিএসএফ)’র গুলিতে ২ বাংলাদেশী যুবক নিহত হয়েছে। নিহত দু’জন হচ্ছে রাধানগর ইউনিয়নের বেগপুর গ্রামের হুকমত আলীর ছেলে শাহজাহান আলী ভুটু (৩২) ও চাড়ালডাঙ্গা গ্রামের দাউদ আলীর ছেলে জোব্দুল হক ভাদু (৩০)। বিকেলে বিএসএফ ও বিজিবি’র পতাকা বৈঠকে নিহত দু’ ব্যক্তির ছবি দেখে তাদের সনাক্ত করা হয় বলে জানিয়েছে বিজিবি।
বিজিবি’র ৪৩ ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল জাহিদ হাসান জানান, সোমবার ভোররাত ৩টার দিকে সীমান্তের ২১৯ নম্বর পিলার এলাকার শূণ্যরেখা থেকে ২ গজ ভারতীয় অংশে চোরাকারবারীদের লক্ষ্য করে বিএসএফ’র অনুরাধাপুর ক্যাম্পের সদস্যরা গুলি চালায়। এতে দু’জন নিহত হয়। পরে নিহতদের লাশ নিয়ে চলে নিয়ে তারা চলে যায়। বিএসএফ’র দাবিতে চোরাকারবারীরা তাদের উপর হামলা চালালে তারা গুলি চালায় এতে দু’জন নিহত হয়।
তিনি বলেন, ‘সীমান্তে গোলাগুলির খবরে বিএসএসফ’র সঙ্গে যোগাযোগ করা হলে তারা গুলিতে ২ জন নিহত হওয়ার বিষয়টি নিশ্চিত করে জানায়, নিহত দু’জনের লাশ ময়না তদন্তের জন্য মালদা পুলিশের কাছে হস্তান্তর করা হয়েছে। তবে তারা তাদের পরিচয় জানাতে পারেনি’।
বিজিবি জানায়, এ ঘটনায় বিজিবি’র পক্ষ থেকে বিএসএফকে পতাকা বৈঠকের প্রস্তাব দেয়া হলে বিকেলে সীমান্তের শূণ্যরেখায় পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়। এতে বিজিবি’র পক্ষে নেতৃত্ব দেন ৪৩ বিজিবি ব্যাটালিয়নের অধিনায়ক লে. কর্ণেল জাহিদ হাসান এবং বিএসএফ পক্ষে নেতৃত্ব দেন ৮২ বিএসএফ ব্যাটালিয়নের কমাড্যান্ট রাজেশ কুমার।
বিজিবি অধিনায়ক বলেন, ‘বৈঠকে বিএসএফ’র দেখানো নিহত দু’জনের ছবি এবং আলামত হিসেবে পাওয়া প্রাণ কম্পানীর চকলেট তার কাঁটা কাটার যন্ত্র দেখে তাদের পরিচয় নিশ্চিত হওয়া গেছে’।
তিনি জানান, নিহতদের লাশ ভারতীয় পুলিশের কাছে রয়েছে। ময়নাতদন্ত শেষে মঙ্গলবার সকালে লাশ হস্তান্তর কার্যক্রম সম্পন্ন হবে বলে জানিয়েছে বিএসএফ।
এদিকে পরিবারের বরাত দিয়ে রাধারনগর ইউনিয়ন পরিষদের সদস্য আনারুল ইসলাম বলেন, ‘ভুটু, ভাদুসহ কয়েকজন গরু রাখাল ভারতে গরু আনার জন্য গেছিল। অন্যরা ফিরে আসলেও ভুটু ও ভাদু আসতে পারেনি’।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ২০-০৬-১৬

,