ভোলাহাট আম ফাউন্ডেশনে আধুনিক প্রক্রিয়াজাতকরণ সরঞ্জাম প্রদান

উন্নত ও আধুনিক পদ্ধতি ব্যবহার করে আম বাজারজাতকরণের লক্ষে চাঁপাইনবাবগঞ্জের ভোলাহাট আম ফাউন্ডেশনে বৃহস্পতিবার আম চাষীদের নিয়ে পরীক্ষামূলক প্রদর্শণী অনুষ্ঠান অনুষ্ঠিতহয়েছে। দিনব্যাপী চলা এই প্রদর্শনী অনুষ্ঠানে আম চাষী ও ব্যবসায়ীরা অংশ নেয়। অনুষ্ঠানে ভোলাহাট আম ফাউন্ডেশনকে উন্নত ও আধুনিক পদ্ধতিতে আম প্রক্রিয়াজাতকরণ সরঞ্জাম প্রদান করা হয়।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন এফএও এর কনসালটেন্ট প্রফেসর মিস এলডা এ্যাজগুইরা। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভোলাহাট উপজেলা নির্বাহী কর্মকর্তা ও ভোলাহাট আম ফাউন্ডেশনের সভাপতি আবুল হায়াত মোঃ রফিক। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভোলাহাট উপজেলা চেয়ারম্যান আনোয়ারুল ইসলাম।
আম উৎপাদনের কলাকৌশল, উন্নত ও আধুনিক পদ্ধতিতে আম প্রক্রিয়াকরণের মাধ্যমে আম বাজারজাতকরণের বিভিন্ন দিক তুলে ধরে বক্তব্য রাখেন উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আতিকুর রহমান ও ফল বিভাগের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. জিল্লুর রহমান, এফএও’র প্রোগ্রাম অফিসার শামিম আহমেদ চৌধুরী, চাঁপাইনবাবগঞ্জ উদ্যানতত্ত্ব গবেষণা কেন্দ্রের উর্ধ্বতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড. শরফউদ্দিন, ভোলাহাট উপজেলা কৃষি কর্মকর্তা আব্দুল ওয়াদুদ, ভোলাহাট আম ফাউন্ডেশনের সহ-সভাপতি শফিকুল ইসলাম, ভোলাহাট আম ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক মোজাম্মেল হক চুটু।
শেষে আম বাজারজাতকরণের আধুনিক প্রযুক্তি সম্বলিত আম শুকানো ও আমের কষ ঝরানো মেশিন, আম পাড়া আধুনিক ঠুসি, আম পরিবহনের জন্য একটি ভ্যানগাড়িসহ প্রায় ৭ লক্ষ টাকার ১৫ প্রকার সরঞ্জামাদি প্রদান করা হয় আম ফাউন্ডেশনকে। পরে এলাকার ৩০ জন আম চাষী ও ব্যবসায়ীদের এ বিষয়ে প্রশিক্ষণ প্রদান করা হয়।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ১৬-০৬-১৬

,