গরু ব্যবসার নামে সীমান্তে অস্ত্র ও মাদক রোধে বিজিবি ‘জিরো টলারেন্স’ নীতি অনুসরণ করবে-বিজিবি’র অতিরিক্ত মহাপরিচালক

গরু ব্যবসার নাম ভাঙ্গিয়ে চোরাকারবারীরা যাতে অস্ত্র, বিষ্ফোরক ও মাদক নিয়ে আসতে না পারে সেজন্য বিজিবির সকল সীমান্ত কমান্ডারদের জিরো টলারেন্স নীতি ফলো করতে বলা হয়েছে। সীমান্তে  যেকোন প্রকার অবৈধ চোরাচালান রোধে বিজিবি সব সময়  সোচ্চার থাকবে। এলক্ষে সীমন্ত টহল জোরদার করা হয়েছে। বিজিবির অতিরিক্ত মহাপরিচালক মাহফুজুর রহমান বৃহস্পতিবার সকালে ৯ বর্ডার গার্ড ব্যাটালিয়ন কর্তৃক আয়োজিত গরু চোরাচালান দমন এবং সীমান্তে আইন শৃঙ্খলারোধ শীর্ষক মতবিনিময় সভায় একথা বলেন।
তিনি বলেন, অবৈধভাবে অনুপ্রবেশ করে কোন রাখাল বা অবৈধ মাদক ব্যবসায়ী ফেরত আসার সময় আমরা ব্যাপকভাবে তল্লাশী চালাতে সীমান্তে কঠোর তল্লাশি চালানো নির্দেশ দেয়া হয়েছে। এ কাজে বিভিন্ন শ্রেণী পেশার মানুষ ও সীমান্তবাসীদের সহযোগিতা করতে হবে। তিনি বলেন, বিজিবি সবসময় সীমান্তে শান্তি ও শৃঙ্খলার দায়িত্বে নিয়োজিত ছিল এবং বর্তমানে আছে।
৯ বর্ডার গার্ড ব্যাটালিয়নের অধিনায়ক  লেঃ কর্ণেল এস এম আবুল এহসান এর সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন, রিজিয়ন কমান্ডার রিজিয়ন সদর দপ্তর রংপুর বিগ্রেডিয়ার জেনারেল শাহরীয়ার আহমেদ, রাজশাহীর সেক্টর কমান্ডার কর্নেল জাকির হোসেন, ৫৯ বর্ডার গার্ড ব্যাটালিয়ন অধিনায়ক  লেঃ কর্ণেল হাসান মোর্শেদ।
মত বিনিময় সভায় জানানো হয়, গত বৎসর ভারত হতে সীমান্ত পথে আসার সময় বিজিবি ২০ টি পিস্তল, ৩৮ টি পিস্তলের ম্যাগাজিন, ১২২ রাউন্ড গোলাবারুদ, ৫৬.৯  কেজি গান পাউডার এবং ০২ টি একনালা বন্দুক উদ্ধার করেছে। চলতি বৎসর ০৫ মাসে চাঁপাইনবাবগঞ্জ সীমান্ত এলাকা হতে ০১ টি পিস্তল, ০২টি ম্যাগাজিন এবং ০৭ রাউন্ড গোলাবারুদ এবং ১৪.৫ কেজি গান পাউডার উদ্ধার করেছে।
সভায় বিজিবি’র অতিরিক্ত পরিচারক গরু ব্যবসায়ীদের গরুর খামার তৈরীর মাধ্য নিজেদের কর্মসংস্থান তৈরী ও স্বাবলম্বি হওয়ার পরামর্শ দিয়ে বলেন, দেশের সীমান্ত এলাকায় গোচরণ ভূমিগুলোতে সরকারের কাছ জমি অধিগ্রহণ করে গরু ছাগল চাষ করে বেকারত্ব দূর করতে হবে। এজন্য বিজিবি সবসময় আপনাদের পাশে থাকবে’।  তিনি জানান, সীমান্ত এলাকার যুবসমাজকে যুব উন্নয়নের মাধ্যমে প্রশিক্ষন নিয়ে গরু, ছাগল মহিষ মাছ চাষ, পাশাপাশি সবজি চাষ করে বেকারদের স্বাবলম্বী করে তুলতে সরকার বেকারদের ৫% লাভে ঋণ প্রদান করছে। তাই সীমান্ত এলাকায় যেসব জায়গায় গরু আনার অনুমোদন আছে সেসব জায়গায় সরকারি নিয়মনীতি মেনে গরু  আনতে হবে।

সভায় চাঁপাইনবাবগঞ্জের বিভিন্ন এলাকার গরু ব্যবসায়ীরা অংশ নেন।

চাঁপাইনবাবগঞ্জ নিউজ/ নিজস্ব প্রতিবেদক/ ০২-০৬-১৬